ক্রিকেটে আসছে স্মার্ট ব্যাট, সৌজন্যে অনিল কুম্বলে

তামিলনাড়ু প্রিমিয়র লিগে এবার সাড়াজাগানো এক প্রযুক্তির ব্যবহার হবে।

Updated By: Jun 22, 2018, 11:41 AM IST
ক্রিকেটে আসছে স্মার্ট ব্যাট, সৌজন্যে অনিল কুম্বলে

নিজস্ব প্রতিনিধি : ব্যাটে লাগানো থাকবে একটা বেগুনি রঙা স্টিকার। সেই স্টিকারের জন্যই ব্যাট হয়ে উঠবে 'স্মার্ট'। 

তামিলনাড়ু প্রিমিয়র লিগে এবার সাড়াজাগানো এক প্রযুক্তির ব্যবহার হবে। ক্রিকেটে প্রথমবার সেই প্রযুক্তি আসছে ভারতের প্রাক্তন স্পিনার অনিল কুম্বলের হাত ধরে। আধুনিক ক্রিকেট এখন অনেক বেশি প্রযুক্তি নির্ভর। ক্রিকেট এবং ক্রিকেটারদের প্রতিটা পদক্ষেপ মাপার জন্য রয়েছে প্রযুক্তি। কিন্তু ব্যাটের পারফরম্যান্স মাপার জন্য তেমন কোনও প্রযুক্তি এখনও পর্যন্ত বিশ্ব ক্রিকেটে নেই। অনিল কুম্বলের 'স্পেক্টাকম' প্রযুক্তি সেক্ষেত্রে ব্যাটের পারফরম্যান্স মাপার জন্য মাইলফলক আবিষ্কার হতে পারে। 

আরও পড়ুন- পাক ক্রিকেটে ফের ডোপিং বিতর্ক

ব্যাটে একখানা স্মার্ট স্টিকার লাগালেই যাবতীয় তথ্য হাতে চলে আসবে। ব্যাটের ক্ষমতা, গতিবিধি, বল ব্যাটের ঠিকঠাক জায়গায় লাগছে কিনা এসবই জানা যাবে মাত্র একটা স্টিকারের সাহায্যে। অনিল কুম্বলে বলছিলেন, ''আসলে স্টিকারের আড়ালে থাকবে একটা চিপ। সেটা সেনসর নির্ভর। তামিলনাড়ু প্রিমিয়র লিগ কর্তৃপক্ষের কাছে আমি কৃতজ্ঞ। এরকম একটা প্রযুক্তি ক্রিকেটকে আরও আধুনিক করে তুলবে বলে আমার বিশ্বাস। স্মার্ট ব্যাট ব্যাটসম্যানদের অনেক সাহায্য করতে পারে।''

আরও পড়ুন- ফুটবলের পরীক্ষা দিয়ে ক্রিকেটে পাস করছে ভারতীয় ক্রিকেটাররা!

ভারতীয় ক্রিকেটে নতুন তারকা তুলে আনতে তামিলনাড়ু প্রিমিয়র লিগের জুড়ি মেলা ভার। ওয়াশিংটন সুন্দর, টি নটরাজনদের মতো অলরাউন্ডাররা গতবারই এই টুর্নামেন্ট থেকে উঠে এসেছেন। ১১ জুলাই থেকে টিএনপিএল-এর তৃতীয় সংস্করণ শুরু হবে। চলবে ১২ আগস্ট পর্যন্ত।