India vs England: তৃতীয়বারের জন্য এক টেস্টে পাঁচ উইকেট ও শতরান করে নয়া কীর্তি অশ্বিনের

এই নিয়ে তিনবার একই টেস্টে ৫ উইকেট ও শতরান করার নজির গড়লেন তিনি। ভারতের অন্য কোনো ক্রিকেটারের নেই এই নজির।

Updated By: Feb 15, 2021, 05:09 PM IST
India vs England: তৃতীয়বারের জন্য এক টেস্টে পাঁচ উইকেট ও শতরান করে নয়া কীর্তি অশ্বিনের

নিজস্ব প্রতিবেদন: নিজের ঘরের মাঠে বল হাতে ৫ উইকেট নিয়ে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে অল-আউট করার পর ভারতের দ্বিতীয় ইনিংসে শতরান করে দলকে নিয়ে গেলেন জয়ের দোরগোড়ায়। রবিচন্দ্রন অশ্বিনের ১০৬ রানের ঝকঝকে ইনিংসে ভর করে ৪৮২ রানের লিড নেয় ভারত। দ্বিতীয় ইনিংসে ভারতের ইনিংস শেষ হয় ২৮৬ রানে।

যে পিচে ব্যাট করাই নাকি কঠিন হয়ে পড়েছিল ইংল্যান্ডের ব্যাটসম্যানদের জন্য সেখানে অশ্বিনের ইনিংস চোখে আঙুল দিয়ে দেখিয়ে গেল যে এই পিচে নৈপুন্য থাকলে ব্যাট করা সম্ভব। ইংল্যান্ড ১৩৪ রানে অল আউট হওয়ার পরেই পিচের মান নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিলেন বহু ক্রিকেট বিশেষজ্ঞ। তাদের সকলকেই কথা গিলতে বাধ্য করলেন অশ্বিন। এই নিয়ে তিনবার একই টেস্টে ৫ উইকেট ও শতরান করার নজির গড়লেন তিনি। ভারতের অন্য কোনো ক্রিকেটারের নেই এই নজির। তাঁর আগে আছেন একমাত্র ইয়ান বোথাম। ইংল্যান্ডের এই প্রাক্তন অলরাউন্ডার পাঁচবার এই কীর্তি গড়েন।

কোহলি আউট হয়ে যাওয়ার পর অশ্বিন ব্যাট করেছেন টেল-এন্ডারদের নিয়ে। বেশীরভাগ সময়ই তাকে বাধ্য হয়ে স্ট্রাইক নিয়ে হচ্ছিল, দায়িত্ব নিয়ে খেলতে হয়েছে। যখন বেশী উইকেট পড়ে গেছে তখন চালিয়ে খেলে দলের রানও বাড়িয়েছেন। ১০৬ করার পথে তিনি মারেন ১৪টি বাউন্ডারি ও একটি বিশাল ছক্কা। ব্রড, স্টোন, লিচ, মইন আলি কেউই তাকে বিশেষ বেগ দিতে পারেননি।

চেন্নাইতে ঐতিহাসিকভাবে টেস্ট ম্যাচে পিচ স্পিনারদেরই সাহায্য করে। এবারও তাঁর ব্যতিক্রম হয়নি। ভারত দুই ইনিংস মিলিয়ে ৬০০-র উপর রান করেছে। তাহলে কি পিচকে কাঠগড়ায় তোলা যায়? ভারতীয় ব্যাটসম্যানদের দুরন্ত ব্যাটিং ও কিছুটা ইংল্যান্ডের বোলারদের নিজেদের প্রয়োগের অভাবে ভারত প্রথম ইনিংসে ৩২৯ ও দ্বিতীয় ইনিংসে ২৮৬ রান করে।

তবে নিঃসন্দেহে এই টেস্ট অশ্বিনের টেস্ট। প্রথম ইনিংসে রোহিতের ১৬১, ঋষভের আক্রমণাত্মক ৫৮ ও দ্বিতীয় ইনিংসে কোহলির ৬২ সত্ত্বেও এই টেস্টে অশ্বিনের অবদান নিঃসন্দেহে ছাপিয়ে গেছে বাকিদের। সোমবার টেস্টের তৃতীয় দিন মাত্র। বাকি আরও ২ দিন। এই টেস্ট জয় সময়ের অপেক্ষা। এরপর গন্তব্য আহমেদাবাদ। অশ্বিন ম্যাজিক বজায় থাকলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠা আটকানোর কথা নয় ভারতের।