Shane Warne, AUS vs SA: প্রয়াত ওয়ার্নিকে সম্মান জানিয়ে কোন অভিনব উদ্যোগ নিল ক্রিকেট অস্ট্রেলিয়া?

চলতি বছরের মার্চে ৫২ বছর বয়সে মারা যান ওয়ার্ন। দুই মাস পর এমসিজি-র সাউদার্ন গ্যালারির নাম দেওয়া হয় 'শেন ওয়ার্ন স্ট্যান্ড'। কিংবদন্তি এই লেগ স্পিনারকে স্মরণ করতে বক্সিং ডে টেস্ট ঘিরে নানা উদ্যোগ নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

Updated By: Dec 26, 2022, 02:41 PM IST
Shane Warne, AUS vs SA: প্রয়াত ওয়ার্নিকে সম্মান জানিয়ে কোন অভিনব উদ্যোগ নিল ক্রিকেট অস্ট্রেলিয়া?
প্রয়াত ওয়ার্নিকে সম্মান জানিয়ে অভিনব উদ্যোগ নিল ক্রিকেট অস্ট্রেলিয়া। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেলবোর্নে (Melbourne) শুরু হয়ে গিয়েছে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা (AUS vs SA) বক্সিং ডে টেস্ট (Boxing Day Test Match)। শেন ওয়ার্নের (Shane Warne) প্রিয় ভেন্যুতে তাঁর মৃত্যুর পর এই প্রথম বক্সিং ডে টেস্ট হচ্ছে। এমন একটি ম্যাচে কিংবদন্তি লেগ স্পিনারকে সম্মান জানিয়ে একাধিক উদ্যোগ নিল ক্রিকেট অস্ট্রেলিয়া (Cricket Australia)। ওয়ার্নের নামে একটি পুরস্কারের নামকরণের ঘোষণা করা হয়েছে। এবার থেকে অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট ক্রিকেটার পুরস্কারের নাম শেন ওয়ার্ন অ্যাওয়ার্ড (Shane Warne Award)। 

ওয়ার্নের নামে পুরস্কারের নামকরণের ঘোষণার বিষয়ে সিএর প্রধান নির্বাহী নিক হকলি বলেন, 'অস্ট্রেলিয়ার ইতিহাসের সর্বকালের সেরাদের একজন হিসেবে এবং টেস্ট ক্রিকেটে অসাধারণ অবদানের স্বীকৃতি দেওয়ার জন্যই টেস্ট পুরস্কারের সঙ্গে তাঁর নাম জুড়ে দেওয়া হল। ওয়ার্ন টেস্ট ক্রিকেটের একজন গর্বিত প্রতিনিধি ছিলেন। তাঁর মতো হ্যাট পরে এসে এমসিজির দর্শকরাও বুঝিয়ে দিয়েছে, এই খেলাটায় কী পরিমাণ প্রভাব রেখেছিলেন তিনি।' 

চলতি বছরের মার্চে ৫২ বছর বয়সে মারা যান ওয়ার্ন। দুই মাস পর এমসিজি-র সাউদার্ন গ্যালারির নাম দেওয়া হয় 'শেন ওয়ার্ন স্ট্যান্ড'। কিংবদন্তি এই লেগ স্পিনারকে স্মরণ করতে বক্সিং ডে টেস্ট ঘিরে নানা উদ্যোগ নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এর একটি ছিল ওয়ার্নের বিখ্যাত হ্যাট পরে তাঁকে স্মরণ করা। খেলা শুরুর আগে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা ওয়ার্নের ‘ফ্লপি হ্যাট’ পরেন। গ্যালারিতে দর্শকের মাথায়ও ছিল একই হ্যাট।  

আরও পড়ুন: Emiliano Martinez Controversy: 'সোনার গ্লাভস' জয়ী এমির আচরণে বিরক্ত! আর্জেন্টিনার গোলকিপারকে ছেঁটে ফেলতে চায় অ্যাস্টন ভিলা

আরও পড়ুন: Lionel Messi: বউ-ছেলেদের নিয়ে ক্রিসমাস উদযাপন মেসির, অদেখা ছবি সোশাল মিডিয়ায়

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা পুরস্কার দেওয়া হয় ১২টি বিভাগে। এর মধ্যে সব সংস্করণ মিলিয়ে একজনকে দেওয়া হয় বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার, যার আনুষ্ঠানিক নাম অ্যালান বোর্ডার পদক (ছেলেদের জন্য) এবং বেলিন্ডা ক্লার্ক অ্যাওয়ার্ড (মেয়েদের জন্য)। চলতি বছরের অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ঘোষণা করা হবে আগামী ৩০ জানুয়ারি। 

২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো ওয়ার্ন অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট খেলোয়াড় হয়েছিলেন। ১৫ বছরের টেস্ট কেরিয়ারে ১৪৫ ম্যাচে ৭০৮ উইকেট নিয়েছিলেন ওয়ার্নি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.