Novak Djokovic, Australian Open Final 2023: চোখের জলে রড লেভার এরিনা ভিজিয়ে মনের কথা বলে দিলেন জোকার

দেখতে দেখতে ২২টি গ্র্যান্ড স্ল্যাম জেতা হয়ে গেল। রাফায়েল নাদালকে ছুঁয়ে ফেললেন সার্বিয়ার মহাতারকা। তাও আবার একাধিক চোট এবং এক বছর আগে অপমানের জ্বালা নিয়ে এমন পারফরম্যান্স করলেন তিনি। 

Updated By: Jan 29, 2023, 08:46 PM IST
Novak Djokovic, Australian Open Final 2023: চোখের জলে রড লেভার এরিনা ভিজিয়ে মনের কথা বলে দিলেন জোকার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: এমন একটা মুহূর্তের অপেক্ষায় তিনি ছিলেন। এক বছর আগে যে দেশকে তাঁকে 'ডিপোর্ট' করে দেওয়া হয়েছিল, বছর ঘুরতেই সেই অস্ট্রেলিয়ায় (Australia) এসে জিতলেন অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open 2023)। রবিবার রড লেভার এরিনায় (Rod Lever Arena) তাঁর কেরিয়ারের ১০ নম্বর অস্ট্রেলিয়ান ওপেন পকেটে পুরলেন নোভাক জোকোভিচ (Novak Djokovic)। বিপক্ষে ছিলেন গ্রিসের তারকা স্তোফানোস চিচিপাস (Stefanos Tsitsipas)। তাঁকে হাড্ডাহাড্ডি মেগা ফাইনালে হারিয়ে ছুঁয়ে ফেললেন তাঁর প্রবল প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালকেও (Rafael Nadal)। এখন নাদাল ও জোকার, দু'জনের ক্যাবিনিটেই ২২টি করে গ্রান্ড স্ল্যাম শোভা পাচ্ছে। ফাইনালের স্কোর লাইন ৬-৩, ৭-৬ (৭-৪), ৭-৬ (৭-৫)। একই সঙ্গে টেনিসের ক্রমতালিকায় কার্লোস আলকারাজকে (Carlos Alcaraz) সরিয়ে ফিরে পেলেন শীর্ষস্থান। তবুও ম্যাচ জিতে কেঁদে ফেললেন জোকার। তাঁর পরিবার ও টিমের সদস্যরাও জোকারকে থামাতে পারছিলেন না। 

দেখতে দেখতে ২২টি গ্র্যান্ড স্ল্যাম জেতা হয়ে গেল। রাফায়েল নাদালকে ছুঁয়ে ফেললেন সার্বিয়ার মহাতারকা। তাও আবার একাধিক চোট এবং এক বছর আগে অপমানের জ্বালা নিয়ে এমন পারফরম্যান্স করলেন তিনি। পায়ের লিগামেন্টে ব্যথা, বাম ঊরুতে স্ট্র্যাপ বেধে খেলছিলেন ফাইনালে। তবুও পারলেন না চিচিপাস। হেরে গেলেন স্ট্রেট সেটে। স্বভাবতই রড লেভার এরিনা থেকে তখন ‘জোকোভিচ’, ‘জোকোভিচ’ চিৎকার আসছে।  

আরও পড়ুন: Novak Djokovic, Australian Open Final 2023: নাদালকে ছুঁয়ে ২৪টি গ্রান্ড স্ল্যামের মালিক জোকার, লড়েও ফের ফাইনালে হারলেন চিচিপাস

আরও পড়ুন: Sania Mirza and Shoaib Malik: দূরত্ব ভুলে সানিয়ার জন্য 'সারপ্রাইজ পার্টি' দিলেন শোয়েব, ভিডিয়ো ভাইরাল

পুরস্কার নিতে এসে অবশ্য নিজেকে সামলে নিয়েছিলেন তিনি। জোকোভিচ বলেন, "আমার কেরিয়ারের সেরা গ্র্যান্ড স্ল্যাম জয়। ধন্যবাদ চিচিপাস আমাকে সম্মান জানানোর জন্য। আমরা কোর্টে একে অপরের বিরুদ্ধে লড়াই করি, কিন্তু আমাদের উচিত সব সময় প্রতিপক্ষকে সম্মান করা। চিচিপাস এবং আমি খুব ছোট একটা দেশ থেকে এসেছি। গ্রিস এবং সার্বিয়াতে টেনিস খেলার তেমন চল নেই। আমাদের সামনে কোনও আদর্শ ছিল না। এমন কেউ ছিল যাঁকে দেখে আমরা শিখব। কিন্তু আমরা নিজেদের তৈরি করেছি। আমার মনে হয় যত বেশি কঠিন পরিস্থিতির মধ্যে একজন পড়বে, তত শক্তিশালী হয়ে উঠবে।" 

এক বছর আগে এই অস্ট্রেলিয়া থেকে চরম অপমানিত হয়ে বিদায় নিতে বাধ্য হয়েছিলেন। সেটা ভুলে যাননি জোকার। তাই যোগ করলেন, "এই প্রতিযোগিতা জেতা আমার জীবনের অন্যতম চ্যালেঞ্জিং মুহূর্ত। গত বছরের ঘটনা এখনও মনে আছে।" 

রজার ফেডেরার (Roger Federar) বিদায় নিয়েছেন। নাদাল এখন চোটের কারণে অনেক পিছিয়ে। জোকোভিচ ৩৫ বছরেও তাঁর দাপট বজায় রেখেছেন। গত বছর শুধু উইম্বলডন জিতেছিলেন। এ বার অস্ট্রেলিয়ান ওপেন দিয়ে শুরু করলেন। বাকি আরও তিনটি গ্র্যান্ড স্ল্যাম। নাদালকে কিন্তু এই মরসুমেই টপকে যাওয়ার সুযোগ আছে। তিনি কি পারবেন? দেখা যাক।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.