Novak Djokovic, Australian Open Final 2023: নাদালকে ছুঁয়ে ২৪টি গ্রান্ড স্ল্যামের মালিক জোকার, লড়েও ফের ফাইনালে হারলেন চিচিপাস

২০২১ সালে ফরাসি ওপেনের ফাইনালেও তিনি জোকারের বিরুদ্ধে দারুণ লড়াই দিয়েছিলেন। তবে পারেননি। এবারও পারলেন না। চিচপাসের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয় এখনও অধরা রয়ে গেল। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Jan 29, 2023, 05:48 PM IST
Novak Djokovic, Australian Open Final 2023: নাদালকে ছুঁয়ে ২৪টি গ্রান্ড স্ল্যামের মালিক জোকার, লড়েও ফের ফাইনালে হারলেন চিচিপাস
১০ম বার অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন নোভাক জোকোভিচ।

সব্যসাচী বাগচী 

চ্যাম্পিয়নরা এভাবেই ফিরে আসেন। ৩৫ বছরেও বারবার ফিরে আসেন। কখনও হ্যামস্ট্রিংয়ের চোট উপেক্ষা করে। আবার কখনও বিপক্ষের বিরুদ্ধে আগুনে পারফরম্যান্স করে অপমানের বদলা শুদে-আসলে তুলে নেন। নোভাক জোকোভিচ (Novak Djokovic) হলেন সেই গোত্রের পারফর্মার। যিনি রবিবার রড লেভার এরিনায় (Rod Lever Arena) তাঁর কেরিয়ারের ১০ নম্বর অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open 2023) জিতলেন। বিপক্ষে ছিলেন গ্রিসের তারকা স্তোফানোস চিচিপাস (Stefanos Tsitsipas)। তাঁকে হাড্ডাহাড্ডি মেগা ফাইনালে হারিয়ে ছুঁয়ে ফেললেন তাঁর প্রবল প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালকেও (Rafael Nadal)। এখন নাদাল ও জোকার, দু'জনের ক্যাবিনিটেই ২২টি করে গ্রান্ড স্ল্যাম শোভা পাচ্ছে। এদিন ৩ ঘন্টা ৩০ মিনিট ধরে চলা ফাইনালের স্কোর লাইন ৬-৩, ৭-৬ (৭-৪), ৭-৬ (৭-৫)। একই সঙ্গে টেনিসের ক্রমতালিকায় কার্লোস আলকারাজকে সরিয়ে ফিরে পেলেন শীর্ষস্থান।

স্কোর লাইন দেখেই বোঝা যাচ্ছে যে, জোকার তাঁর বিপক্ষকে স্ট্রেট সেটে হারালেও, একেবারে কিন্তু উড়িয়ে দিতে পারেননি। চোটের জন্য কিছুটা সমস্যায় পড়ছিলেন জোকোভিচ। এরসঙ্গে যোগ হয়েছিল অন্য প্রান্তে থাকা চিচিপাসের প্রত্যাঘাত ও গ্যালারি থেকে রেকর্ড সংখ্যক ৪৫, ৮৩২ জন সমর্থকের লাগাতার চিল চিৎকারে বেশ কয়েকবার মাথা গরম করলেন সার্বিয়ান তারকা। চিচিপাসও কয়েকবার আম্পায়ারের দিকে তেড়ে গেলেন। দেখে মনে হচ্ছিল ওঁরা দুজন শুধু দুজনের বিরুদ্ধে নয়, মেগা ফাইনালে তাদের আরও প্রতিপক্ষের বিরুদ্ধে লড়তে হচ্ছে। 

প্রথম সেটে চিচিপাসকে দাঁড়াতেই দিলেন না জোকার। সেই সেটে ৬-৩ ব্যবধানে হেলায় জিতে যান সার্বিয়ার তারকা। চিচিপাস বেশ কয়েকবার রুখে দাঁড়ানোর চেষ্টা করলেও, ব্যর্থ হন। তবে দ্বিতীয় সেটে নোভকের ঘাম ঝরিয়ে দেন ২৪ বছরের চিচিপাস। সেই সেটে একাধিক ভুল করেন নোভাক। সেই ভুলের ফায়দা তুলে এগিয়ে যেতে থাকেন গ্রিসের ছেলেটি। নোভাক পিছিয়ে গিয়ে বারবার মেজাজ হারাচ্ছিলেন। তবে চিচিপাস ছিলেন একেবারে শান্ত। কিন্তু এতে লাভ হল না। শেষ পর্যন্ত অভিজ্ঞতার উপর ভর করে সেই সেটকে টাইব্রেকারে নিয়ে যান জোকার। এবং ৭-৬ (৭-৪) ব্যবধানে দ্বিতীয় সেট পকেটে পুরে নেন। 

আরও পড়ুন: Sania Mirza and Shoaib Malik: দূরত্ব ভুলে সানিয়ার জন্য 'সারপ্রাইজ পার্টি' দিলেন শোয়েব, ভিডিয়ো ভাইরাল

আরও পড়ুন: WATCH | Rohan Bopanna: টেনিস তারকার স্ত্রীর রূপে বেসামাল মহিলা অনুরাগী! তারপরের ঘটনাই নেটদুনিয়ায় ভাইরাল

দ্বিতীয় সেটে কামব্যাক করে জেতার জন্য, তৃতীয় সেট বেশ আত্মবিশ্বাসের সঙ্গে শুরু করেছিলেন জোকার। একটা সময় এগিয়ে ছিলেন ৩-১ ব্যবধানে। তবে সেখান থেকে খেলা ফেরান চিচিপাস। তবে ফের একবার খুব চেনা ও পয়া রড লেভার এরিনায় দাপট দেখালেন জোকার। আর তাই শেষ পর্যন্ত অনেক লড়াই করেও, হার মেনে কোর্ট ছাড়লেন চিচিপাস। নোভাক শেষ সেট জিতলেন ৭-৬ (৭-৫) ব্যবধানে। ২০২১ সালে ফরাসি ওপেনের ফাইনালেও তিনি জোকারের বিরুদ্ধে দারুণ লড়াই দিয়েছিলেন। তবে পারেননি। এবারও পারলেন না। চিচপাসের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয় এখনও অধরা রয়ে গেল। 

অনেক সময় অপমানের জ্বালা, চোট থেকে বড় হয়ে দাঁড়ায়। আর সেই অপমান যদি জোকোভিচের মতো চ্যাম্পিয়ন পেয়ে থাকেন, তাহলে বদলা তো নেবেনই। আর সেটাই করলেন সার্বিয়ার টেনিস তারকা। গত বছর কোভিড ভ্যাকসিন নিতে অস্বীকার করার জন্য, অস্ট্রেলিয়ায় পা রেখেও, তাঁকে 'ডিপোর্ট' করে দিয়েছিল সেই দেশের সরকার। এক বছর ধরে সেই অপমান বুকে নিয়ে বেড়িয়েছেন জোকার। ছিলেন সঠিক সুযোগের অপেক্ষায়। ফের একবার রড লেভার এরিনার ফিরে তিনি বুঝিয়ে দিলেন যে অস্ট্রেলিয়ান ওপেনের রাজা শুধু তিনিই। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.