রোস্টন চেস যা করেছেন, গত ৫০ বছরে কোনও ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার তা করতে পারেননি!

মঙ্গলবার থেকে শুরু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের তৃতীয় টেস্ট। প্রথম টেস্ট সহজেই জিতলেও দ্বিতীয় টেস্টে আর জেতা হয়নি বিরাট কোহলির দলের। প্রায় একা হাতে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ম্যাচ বাঁচিয়ে দেন রোস্টন চেস! একই টেস্টে তিনি ব্যাট হাতে এক ইনিংসে রান করেন অপরাজিত ১৩৭ আবার বল হাতেও এক ইনিংসে নেন ২১ রানে পাঁচ উইকেট। মূলত তাঁর জন্যই কিংসটনে দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারেনি ভারত।

Updated By: Aug 8, 2016, 05:33 PM IST
রোস্টন চেস যা করেছেন, গত ৫০ বছরে কোনও ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার তা করতে পারেননি!

ওয়েব ডেস্ক: মঙ্গলবার থেকে শুরু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের তৃতীয় টেস্ট। প্রথম টেস্ট সহজেই জিতলেও দ্বিতীয় টেস্টে আর জেতা হয়নি বিরাট কোহলির দলের। প্রায় একা হাতে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ম্যাচ বাঁচিয়ে দেন রোস্টন চেস! একই টেস্টে তিনি ব্যাট হাতে এক ইনিংসে রান করেন অপরাজিত ১৩৭ আবার বল হাতেও এক ইনিংসে নেন ২১ রানে পাঁচ উইকেট। মূলত তাঁর জন্যই কিংসটনে দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারেনি ভারত।

চেসের এমন পারফরম্যান্স ক্যারিবিয়ান ক্রিকেটকে ফের নতুন করে স্বপ্ন দেখাবে হয়তো। কারণ, তাঁর এমন পারফরম্যান্স গত ৫০ বছরে ওয়েস্ট ইন্ডিজের হয়ে কেউ কখনও করেননি। হ্যাঁ, একই টেস্টে ব্যাট হাতে সেঞ্চুরি এবং বল হাতে পাঁচ উইকেট নেওয়ার মতো পারফরম্যান্স দ্বীপ রাষ্ট্রের পক্ষ থেকে আর কেউ করে উঠতে পারেননি! ওয়েস্ট ইন্ডিজের হয়ে এমন পারফরম্যান্সের তালিকাটায় একবার চোখ বুলিয়ে নিন।

* ডেনিস অ্যাটকিনসন ২১৯ রান করেছেন, আবার বল হাতে ৫৬ রানে ৫ উইকেট নিয়েছেন ১৯৫৫ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্রিজটাউন টেস্টে।

* কলি স্মিথ ১০০ রান করেছেন, আবার বল হাতে ৯০ রানে ৫ উইকেট নিয়েছেন ১৯৫৯ সালে ভারতের বিরুদ্ধে দিল্লি টেস্টে।

* গ্যারি সোবার্স ১০৪ রান করেছেন আবার বল হাতে ৬৩ রানে ৫ উইকেট নিয়েছেন ১৯৬২ সালে ভারতের বিরুদ্ধে কিংসটন টেস্টে।

* গ্যারি সোবার্স ১৭৪ রান করেছেন আবার বল হাতে ৪১ রানে ৫ উইকেট নিয়েছেন ১৯৬৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে লিডস টেস্টে।

* রোস্টন চেস অপরাজিত ১৩৭ রান করেছেন আবার বল হাতে ১২১ রানে ৫ উইকেট নিয়েছেন চলতি সিরিজেই ভারতের বিরুদ্ধে কিংসটন টেস্টে।

আরও পড়ুন বন্ধুত্বের দিনে সেরা প্রাণহীন ১০ বন্ধু আর বিশ্বের সেরা দুই বন্ধুকে সেলাম