নিজের ওজন ঝড়িয়ে সাইনাকে বিশ্বের পয়লা করলেন কোচ বিমল কুমার

ক্রিকেট পাগল দেশে হঠাৎ করেই ব্যাডমিন্টন নিয়ে জোর নিয়ে চর্চা! সৌজন্যে সেই হায়দরাবাদের ২৫ বছরের শাটলার তরুণী। প্রথম ভারতীয় মহিলা হয়ে বিশ্ব ব্যাডমিন্টন র‍্যাঙ্কিংয়ে পয়লা নম্বর  জায়গাটা দখল করার পর থেকে সবার মুখে মুখে এখন একটাই নাম সাইনা নেহওয়াল। বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনাল থেকে ভারতের বিদায়ের দুঃখ অনেকটাই ঘুচিয়ে দিয়েছেন সাইনা। শুধু এক নম্বর জায়গাটাই নয় সাইনার দখলে ইন্ডিয়ান ওপেনের ট্রফিটাও।   

Updated By: Mar 31, 2015, 03:48 PM IST
নিজের ওজন ঝড়িয়ে সাইনাকে বিশ্বের পয়লা করলেন কোচ বিমল কুমার

ওয়েব ডেস্ক: ক্রিকেট পাগল দেশে হঠাৎ করেই ব্যাডমিন্টন নিয়ে জোর নিয়ে চর্চা! সৌজন্যে সেই হায়দরাবাদের ২৫ বছরের শাটলার তরুণী। প্রথম ভারতীয় মহিলা হয়ে বিশ্ব ব্যাডমিন্টন র‍্যাঙ্কিংয়ে পয়লা নম্বর  জায়গাটা দখল করার পর থেকে সবার মুখে মুখে এখন একটাই নাম সাইনা নেহওয়াল। বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনাল থেকে ভারতের বিদায়ের দুঃখ অনেকটাই ঘুচিয়ে দিয়েছেন সাইনা। শুধু এক নম্বর জায়গাটাই নয় সাইনার দখলে ইন্ডিয়ান ওপেনের ট্রফিটাও।   

বর্তমানে মহিলাদের ব্যাডমিন্টনে সেরা কিন্তু ফাঁস করলেন তাঁর শীর্ষ স্থানে পৌছানোর রহস্যটা। একটি সাক্ষাৎকারে জানালেন নিজের ওজন ঝড়িয়ে তাঁকে সাফল্যের শীর্ষে পৌছে দিয়েছেন তাঁর কোচ বিমল কুমার।

''এখনও ঠিক বিশ্বাস হচ্ছে না, আমি আরও ভাল করতে চাই...ওয়াও, আমিই প্রথম ভারতীয় মহিলা যিনি বিশ্বের এক নম্বর হলাম...'' সাক্ষাৎকারে উত্তেজিত সাইনার প্রতিক্রিয়া ছিল এমনটাই।

বছর খানেক আগে পরপর কয়েকটা টুর্নামেন্ট জিতে সাইনা যখন বিশ্বের তিন নম্বর স্থানটা দখল করলেন তখন তিনি জানিয়ে ছিলেন ''আমি এখনও পারফেক্ট নই। কিন্তু আমি যদি বিশ্বের ৩ নম্বর হতে পারি, এক নম্বর হওয়ার ক্ষমতাটাও আমার আছে।''

নিজের কথা সত্যি করে দেখালেন সাইনা। কিছুদিন ফাইনালে পৌছেও একটুর জন্য ফসকে গিয়েছিল অল ইংল্যান্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ট্রফিটা। বিশ্বের এক নম্বর জায়গা দখলের সঙ্গে ইন্ডিয়া ওপেন জয় এই ভারতীয় শাটলারের সেই ক্ষতে বোধহয় অনেকটাই মলম লাগিয়েছে।

ইন্ডিয়া ওপেন শুরু হওয়ার আগেই ছিল সাইনার জন্মদিন। তাঁর জন্য এত ভাল বার্থ ডে গিফট যে অপেক্ষা করে আছে সাইনা বোধহয় নিজেও সেটা ভেবে উঠতে পারেননি।

তবে সাইনা তাঁর সাফল্যের কৃতিত্বটা কিন্তু দিতে চাইছেন কোচ বিমল কুমারকেই। বিমল কুমারের কোচিংয়েই ইতিহাসের পাতায় ঢুকে গেছে সাইনার নাম। ''আমার সাফল্যের সমস্ত কৃতিত্বটাই বিমলের। আমাকে ট্রেনিং দেওয়ার সময় উনি নিজেও অসম্ভব পরিশ্রম করেছেন। আমাকে ট্রেনিং দিতে গিয়ে খাটনির চোটে ওনার নিজের ওজন কমে গেছে অনেকটাই। ওনার সমস্ত পরামর্শ আমাকে ভীষণ ভাবে সাহায্য করেছে।'' জানিয়েছেন বর্তমান ব্যাডমিন্টন দুনিয়ার রানি।