রান আউট Fakhar Zaman, সমালোচনার ঝড় বাইশ গজে! প্রশ্নের মুখে Quinton de Kock

জামানকে বোকা বানিয়ে রান আউট করেছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক কুইন্টন ডি’কক (Quinton de Kock)। যার জন্য নেটিজেনদের একাংশ আসামীর কাঠগড়ায় তুলেছেন তাঁকে। 

Updated By: Apr 5, 2021, 07:52 PM IST
রান আউট Fakhar Zaman, সমালোচনার ঝড় বাইশ গজে! প্রশ্নের মুখে Quinton de Kock

নিজস্ব প্রতিবেদন: আইপিএলের (IPL 2021) খবরের মাঝেই শিরোনামে এসেছে দক্ষিণ আফ্রিকা-পাকিস্তানের দ্বিতীয় ম্যাচ (South Africa vs Pakistan 2nd ODI)। আলোচনার কেন্দ্রে গত রবিবাসরীয় ম্যাচের ফখর জামানের (Fakhar Zaman) রান আউট। যা নিয়ে তোলপাড় হয়েছে ক্রীড়াবিশ্ব। জামানকে বোকা বানিয়ে রান আউট করেছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক কুইন্টন ডি’কক (Quinton de Kock)। যার জন্য নেটিজেনদের একাংশ আসামীর কাঠগড়ায় তুলেছেন তাঁকে। যদিও  ডি’কককে ক্লিনচিট দিয়েই জামান জানিয়েছেন নিজের দোষেই তিনি আউট হয়েছেন। ডি’ককের কোনও দোষ নেই।

আরও পড়ুন - IPL 2021: সন্দেহজনক বোলিং অ্যাকশন! বল করা থামালেন KKR তারকা Shubman Gill

এবার জেনে নেওয়া যাক জোহানেসবার্গে ঠিক কী হয়েছিল গতকাল! দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে নির্ধারিত ওভারে ৩৪১ রান তুলেছিল। ম্যাচ জয়ের জন্য পাকিস্তানের শেষ ওভারে প্রয়োজন ছিল ৩১ রান। ততক্ষণে রান তাড়া করতে নেমে একদিনের ক্রিকেটে বিশ্বরেকর্ড করা হয়ে গিয়েছে জামানের। ১৯৩ রানে ব্যাট করছিলেন তিনি। জামানে অফে বল ঠেলে দু'টি রান নেবেন বলেই ঠিক করেন। জামান দ্বিতীয় রান নিয়ে যখন স্ট্রাইক নেওয়ার জন্য ফিরছিলেন, ঠিক তখনই ডি’কক স্মার্ট ক্রিকেটের পরিচয় দেন। ফিল্ডারের দিকে লক্ষ্য করে তিনি এমন নির্দেশ দেন যে, দেখে মনে হয় তিনি নন স্ট্রাইকারের দিকে বল ছুড়তে বলেছেন।

ডি’ককের এই শরীরি ভাষাই বুঝতে ভুল করেন জামান। নিজের দৌড়ের গতি কমিয়ে দেন। আর এই সুযোগেই সহজে রান আউট করে দেন ডি’কক। অনফিল্ড আম্পায়ারও সঙ্গে সঙ্গে আউটের সিদ্ধান্ত জানিয়ে দেন। অনেকেই মনে করছেন যে, এটা ক্রিকেটীয় স্পিরিট সুলভ নয় এবং 'বেআইনি'! তাঁরা মনে করছেন ডি’কক এমনটা না করলে জামান দ্বি-শতরান করতে পারতেন। জামান জানিয়েছেন যে, তিনি হ্যারিস রউফকে দেখতে এতটাই ব্যস্ত ছিলেন যে, তিনি ডি’ককের দিকে খেয়ালই করেননি। তাঁর মতে ডি’কক নির্দোষ। তিনি বল ঠেলে দিয়েছেন ম্যাচ রেফারির কোর্টে।