Deepak Chahar, IPL 2022: চোটে ছিটকে যাওয়া ১৪ কোটির CSK পেসার কত টাকা পাবেন? দেখে নিন ক্রোড়পতি লিগের নিয়ম

মেগা নিলামে দীপককে ১৪ কোটি টাকা দিয়ে কিনেছিল চেন্নাই সুপার কিংস। কিন্তু চেন্নাই শিবিরে যোগ দেওয়ার আগেই চোট পেয়ে গোটা প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছেন তিনি।  

Updated By: Apr 17, 2022, 09:48 PM IST
Deepak Chahar, IPL 2022: চোটে ছিটকে যাওয়া ১৪ কোটির CSK পেসার কত টাকা পাবেন? দেখে নিন ক্রোড়পতি লিগের নিয়ম
কত টাকা পাবেন দীপক চাহার? ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মাঠে বল পড়ার আগে কোটি কোটি টাকার বিনিময়ে ক্রিকেটারদের কেনাবেচা চলে। তাই তো বাইশ গজের এই প্রতিযোগিতার আর এক নাম ক্রোড়পতি লিগ। কিন্তু দীপক চাহারের (Deepak Chahar) মতো কোনও ক্রিকেটার নিলামের পর চোট পেয়ে যান তাহলে কি তিনি বেতনের টাকা পাবেন? প্রতিযোগিতা চলাকালীন চোট পেলে তিনি কত টাকা পান? কী বলছে আইপিএলের নিয়ম? দেখে নিন। 

চলতি আইপিএল (IPL 2022) শুরু হওয়ার আগে মেগা নিলামে দীপককে ১৪ কোটি টাকা দিয়ে কিনেছিল চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। কিন্তু চেন্নাই শিবিরে যোগ দেওয়ার আগেই চোট পেয়ে গোটা প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছেন তিনি। সিএসকে (CSK) শিবিরে যোগই দিতে পারেননি তিনি। তাহলে কি চাহার নিজের নিলামে ওঠা ১৪ কোটি টাকার দর পাবেন? চলুন দেখা যাক কী বলছে নিয়ম।

আইপিএল-এর নিয়ম অনুযায়ী কোনও ক্রিকেটার নিলামে যত দামে বিকোচ্ছেন, সেটা তাঁর এক বছরের বেতন হিসাবে বিবেচ্য হবে। ধরা যাক, কোনও ক্রিকেটার নিলামে ১৪ কোটি টাকা দর পেলেন। সেটা তাঁর এক বছরের বেতন হবে। পরের বছর ওই তারকাকে দল যদি ধরে রাখে, তাহলে তিনি পরের বছর ফের ১৪ কোটি টাকা পাবেন।

কোনও ক্রিকেটার আইপিএলের গোটা মরশুম যদি ফিট থাকেন এবং দলের সঙ্গে থাকেন, তাহলে তাঁকে পুরো বেতন দিতে হবে। সেক্ষেত্রে প্রথম একাদশে তিনি সুযোগ না পেলেও কোনও টাকা কাটা যাবে না।

কোনও ক্রিকেটার ফ্র্যাঞ্চাইজিতে যোগ দেওয়ার পর চোট পেয়ে কোনও ম্যাচ খেলতে না পারলে সাধারণত তাঁকে মোট বেতনের ৫০ শতাংশ দেওয়া হয়। এক্ষেত্রে ক্রিকেটারের চোট সারানোর দায়িত্বও ওই ফ্র্যাঞ্চাইজির।

কিন্তু কোনও ক্রিকেটার দলে যোগ দেওয়ার আগেই চোট পান বা চোট নিয়ে দলে যোগ দেন, সেক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজি তাঁকে কোনও বেতন বা সুবিধা দিতে বাধ্য নয়। দীপক চাহারের চোট যেহেতু আইপিএল শুরুর আগের, তাই তিনি হিসাবমতো বেতনের কোনও টাকাই পাবেন না।

যদিও এসবের বাইরে ক্রিকেটারদের বেতন বিমা করিয়ে রাখে বিসিসিআই। অর্থাৎ কোনও ক্রিকেটার চোটের জন্য আইপিএল থেকে ছিটকে গেলে তাঁর বেতনের একটা অংশ দিয়ে দেয় বিমা সংস্থা।

আরও পড়ুন: Asia Cup 2022: আর্থিকভাবে ভঙ্গুর শ্রীলঙ্কার বদলে কোথায় হতে পারে এশিয়া কাপ? জানতে পড়ুন

আরও পড়ুন: Umran Malik, IPL 2022: ২০তম ওভারে মেডেন, চার উইকেট নিয়ে কী বললেন 'শ্রীনগর এক্সপ্রেস'?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.