পদ্মভূষণের জন্য মনোনীত দ্রাবিড়, গম্ভীর পদ্মশ্রী

পদ্মভূষণের জন্য রাহুল দ্রাবিড়ের নাম প্রস্তাব করল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। ভারতীয় ক্রিকেটে দ্রাবিড়ের অবদানের কথা মাথায় রেখে তাঁকে এই সম্মান দেওয়ার জন্য কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রককে অনুরোধ করেছে বিসিসিআই। এর আগে ৯ জন ক্রিকেটার এই সম্মান পেয়েছেন।

Updated By: Aug 27, 2012, 05:57 PM IST

পদ্মভূষণের জন্য রাহুল দ্রাবিড়ের নাম প্রস্তাব করল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। ভারতীয় ক্রিকেটে দ্রাবিড়ের অবদানের কথা মাথায় রেখে তাঁকে এই সম্মান দেওয়ার জন্য কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রককে অনুরোধ করেছে বিসিসিআই। এর আগে ৯ জন ক্রিকেটার এই সম্মান পেয়েছেন। দ্রাবিড় এই সম্মান পেলে তিনি দশম ক্রিকেটার হিসাবে পদ্মভূষণ পাবেন। পাশাপাশি পদ্মশ্রীর জন্য গৌতম গম্ভীরের নামও প্রস্তাব করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।
   
ভারতীয় ক্রিকেটের ওয়াল রাহুল দ্রাবিড় গত ১৬ বছর ধরে ভারতের হয়ে খেলেছেন। চলতি বছরের মার্চ মাসে ৩৯ বছর বয়সে অবসর নেন তিনি। অন্যদিকে ভারতীয় দলের সহ অধিনায়ক গৌতম গম্ভীর ছিলেন ভারতের বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য। দীর্ঘ ৯ বছর ধরে বহু অনবদ্য ইনিংস খেলে পরবর্তী অধিনায়ক হওয়ার অন্যতম দাবিদার তিনি।
এর আগে ভারতের চতুর্থ সর্বোচ্চ সম্মান পদ্মশ্রীতে ভূষিত হয়েছেন বহু ক্রিকেটার। তৃতীয় সর্বোচ্চ সম্মান পদ্মভূষণ পেয়েছেন ৯ জন ক্রিকেটার। এঁদের মধ্যে রয়েছেন সুনীল গাভাসকর, কপিল দেব, ভিনু মানকড় ও লালা অমরনাথ। একমাত্র ক্রিকেটার হিসেবে পদ্মবিভূষণ পেয়েছেন সচিন তেন্ডুলকর।

.