টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন Faf du Plessis, খেলবেন সীমিত ওভারের ক্রিকেট

৩৬ বছর বয়সী এই ক্রিকেটার ইনস্টাগ্রামে একটি পোস্টের মাধ্যমে এই ঘোষণা করেন।

Updated By: Feb 17, 2021, 02:46 PM IST
টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন Faf du Plessis, খেলবেন সীমিত ওভারের ক্রিকেট

টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেন দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ব্যাটসম্যান ও অধিনায়ক ফাফ ডুপ্লেসি। সীমিত ওভারের ক্রিকেটে বিশেষত টি-২০ ক্রিকেটে মনোনিবেশ করার জন্যই তাঁর এই সিদ্ধান্ত বলে জানান ডুপ্লেসি।

৩৬ বছর বয়সী এই ক্রিকেটার ইনস্টাগ্রামে একটি পোস্টের মাধ্যমে এই ঘোষণা করেন। তিনি লেখেন, “গত একবছর সবার জন্য খুব কঠিন সময় ছিল। তবে এই সময়ে আমি নানা বিষয়ে পরিষ্কার করে ভাবতে পেরেছি। আমি মনের দিক থেকে একদম পরিষ্কার এবং এটাই সঠিক সময় নতুন কিছুর দিকে এগিয়ে যাওয়ার। দেশের হয়ে তিন ফর্ম্যাটেই খেলা আমার জন্য অত্যন্ত গর্বের বিষয় ছিল কিন্তু টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর সময় এসে গেছে।” তিনি এও জানান যে টেস্ট না খেললেও টি-২০ ও একদিনের ক্রিকেট তিনি খেলবেন।

আরও পড়ুন - IPL 2021: দেখে নেওয়া যাক নিলামে কাদের জন্য ঝাঁপাতে পারে কলকাতা

তাঁর মতে আগামী দুই বছর টি-২০ ক্রিকেট বিশ্বকাপের বছর তাই এই ফর্ম্যাটেই তিনি বিশেষ নজর দিতে চান। “আমি এখন যত বেশী সম্ভব টি-২০ ক্রিকেটে মন দিতে চাই। সামনেই পরপর টি-২০ বিশ্বকাপ। আমি বিশ্বাস করি আমার এখনও দেশকে দেওয়ার জন্য অনেক কিছুই আছে। একদিনের ক্রিকেটও আমার পরিকল্পনায় রয়েছে তবে আপাতত টি-২০ ক্রিকেটকেই গুরুত্ব দিতে চাই।”

প্রোটিয়াদের অধিনায়ক তাঁর কেরিয়ারে ৬৯টি টেস্ট খেলেছেন, করেছেন ৪১৬৩ রান। ৪০-এর অ্যাভারেজে ১০টি শতরান ও ২১টি অর্ধ-শতরান করেছেন। তিনি জানান যে ১৫ বছর আগে কেউ যদি তাকে বলতেন যে তিনি কেরিয়ারে ৬৯টি টেস্ট খেলবেন তাহলে তিনি তাকে বিশ্বাস করতেন না।

দেশের মাঠে অস্ট্রেলিয়া সিরিজ খেলে টেস্ট ক্রিকেটকে বিদায় জানাতে চেয়েছিলেন তিনি কিন্তু করোনার জন্য অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেছে অজি সিরিজ। তাই এখনই এই সিদ্ধান্ত জানিয়ে দিলেন তিনি। সদ্যই পাকিস্তানের কাছে টেস্ট সিরিজে ২-০ হেরে যায় দক্ষিণ আফ্রিকা।

.