East Bengal | AFC: লক্ষ্মীবারে লিগের ড্র হল, পুরনো 'ব্যথা'র সঙ্গেই লাল-হলুদ! আছে পদ্মাপারের হেভিওয়েটও

AFC Challenge League 2024-25: এএফসি চ্য়ালেঞ্জ লিগের ড্র ঘোষণা হয়ে গেল। রইল ইস্টবেঙ্গলের প্রতিপক্ষদের পরিচয়পর্ব। জেনে নিন প্রতিবেদনে চোখ বুলিয়ে।

Updated By: Aug 22, 2024, 03:33 PM IST
East Bengal | AFC:  লক্ষ্মীবারে লিগের ড্র হল, পুরনো 'ব্যথা'র সঙ্গেই লাল-হলুদ! আছে পদ্মাপারের হেভিওয়েটও
লাল-হলুদের এবার এফসি-র পরীক্ষা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এএফসি চ্য়ালেঞ্জ লিগের (AFC Challenge League 2024-25) ড্র ঘোষণা হয়ে গেল বৃহস্পতিবার কুয়ালালামপুরের এএফসি হাউজে। গ্রুপ 'এ'-তে ভারতের ইস্টবেঙ্গলের (East Bengal) সঙ্গে রাখা হয়েছে  লেবাননের নেজমেহ এসসি (Nejmeh SC), ভুটানের পারো এফসি (Paro FC) ও বাংলাদেশের বসুন্ধরা কিংস (Bashundhara Kings)।

মোহনবাগান ছাড়াও ভারত থেকে দ্বিতীয় দল হিসেবে এএফসি-র ক্লাব প্রতিযোগিতায় রয়েছে ইস্টবেঙ্গল। মোহনবাগান খেলছে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু। ইস্টবেঙ্গল সুপার কাপ জিতে এএফসি-র আসরে অংশ নেওয়ার সুযোগ পেয়েছিল। তবে যুবভারতী ক্রীড়াঙ্গনে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু-র যোগ্যতা অর্জন ম্যাচ ছিল লাল-হলুদের। তুর্কমেনিস্তানের আলটিন আসিরের কাছে ৩-২ হারতে হয়েছে ম্য়াচ। এরপরই ইস্টবেঙ্গল এএফসি চ্যালেঞ্জ লিগ (টায়ার থ্রি) খেলছে| 

আরও পড়ুন: কুয়ালালামপুরে ড্র হয়ে গেল, চ্যাম্পিয়ন্স লিগে কাদের সঙ্গে মেরিনার্স? এবার ভয়ংকর খেলা

২০১৫ এএফসি কাপের পর এই প্রথম ইস্টবেঙ্গল একটি মহাদেশীয় ক্লাব প্রতিযোগিতার গ্রুপ পর্বে খেলবে। তাদের সেরা পারফরম্য়ান্স ছিল ২০১৩ এএফসি কাপে। সেবার ইস্টবেঙ্গল শেষ চারে খেলেছিল।লেবাননের নেজমেহ ২০০৫ সালে এএফসি কাপ রানার্স হয়েছিল। ২০২৩-২৪ মরসুমে লেবানিজ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়ে এএফসি চ্যালেঞ্জ লিগের যোগ্যতা অর্জন করেছে। ২০১০ এএফসি কাপের গ্রুপ পর্যায়ে লাল-হলুদ এই দলের সঙ্গে খেলেছে। নেজমেহ ঘরের মাঠে ৩-০, অ্যাওয়েতে ৪-০ জিতেছিল সেবার।

ভুটানের পারো ভুটান প্রিমিয়ল লিগ চ্য়াম্পিয়ন হয়ে এএফসি চ্যালেঞ্জ লিগ খেলছে। নেপালের চার্চ বয়েজ ইউনাইটেডকে কোয়ালিফাইং রাউন্ডে হারিয়ে তারা মহাদেশীয় ক্লাব প্রতিযোগিতার গ্রুপ পর্বে এসেছে। এবারই প্রথমবার খেলছে তারা। বাংলাদেশের হেভিওয়েট বসুন্ধরা কিংস এই নিয়ে টানা পঞ্চমবার এএফসি-র ক্লাব প্রতিযোগিতার গ্রুপ পর্যায়ে খেলছে।

গ্রুপ পর্যায়ে ৫টি গ্রুপ রয়েছে। ৪টি দলের মধ্য়ে ৩টি দল পশ্চিমের। ৩টি দলের মধ্য়ে থেকে পূর্ব থেকে ২টি। খেলা চলবে ২৬ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত। একটি মাঠেই একক সিঙ্গল রাউন্ড রবিন প্রতিযোগিতা হবে। গ্রুপ 'এ'-র আয়োজক থিম্পুর পারো এফসি। ফলে খেলা হবে সেখানকার চাংলিমিথাং স্টেডিয়ামে।

এএফসি চ্য়ালেঞ্জ লিগে গ্রুপ পর্ব থেকে আটটি দল এগিয়ে যাবে। পশ্চিম থেকে তিনটি গ্রুপ বিজয়ী এবং সেরা র‌্যাঙ্কিং রানার্স আপ, এবং পূর্ব থেকে প্রতিটি গ্রুপের শীর্ষে থাকা দুই দল খেলবে ডাবল-লেগ কোয়ার্টার ফাইনাল। যা আগামী বছর ৫ এবং ১৩ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে৷ সেমিফাইনালগুলি ৯ থেকে ১৭ এপ্রিলের মধ্য়ে হয়ে যাবে। ১০ মে হবে ফাইনাল।

আরও পড়ুন:  লাল ঝড়ে পাহাড়ে নিখোঁজ ইস্টবেঙ্গল, ডুরান্ডে নিভল ডার্বির আলোও!

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.