১০০০ তম টেস্টে নামার আগে সর্বকালের সেরা দল ঘোষণা করল ইংল্যান্ড

 রানির দেশের সর্বকালের সেরা একাদশ ঘোষণা করল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

Updated By: Jul 31, 2018, 07:12 PM IST
১০০০ তম টেস্টে নামার আগে সর্বকালের সেরা দল ঘোষণা করল ইংল্যান্ড

নিজস্ব প্রতিবেদন: সংখ্যাটা এক হাজার। বিশ্ব ক্রিকেটে ইংল্যান্ডই একমাত্র দল, যারা এক হাজার টেস্ট খেলতে চলেছে। আর এই স্মরণীয় টেস্টে গ্রেস সাহেবের ব্রিটিশ দেশের বিরুদ্ধে খেলবে বিরাট ভারত। ১ অগাস্ট বার্মিংহামের এজবাস্টনে শুরু হবে ভারত বানাম ইংল্যান্ড টেস্ট সিরিজের প্রথমটি। তার আগে রানির দেশের সর্বকালের সেরা একাদশ ঘোষণা করল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

এই দলে স্থান পেয়েছেন বর্তমান ইংল্যান্ড দলের তিন তারাই। অ্যালিস্টার কুক, জেমস অ্যান্ডারসন-সহ ব্রিটিশ অধিনায়ক জো রুট রয়েছেন এই দলে। আরও রয়েছেন সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডের ২ নক্ষত্র কেভিন পিটারসেন এবং গ্রেম সোয়াম। এই ২ ক্রিকেটারই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন।

আরও পড়ুন- বিরাট বধের অস্ত্র বলে দিলেন ব্রড!

ইংল্যান্ডের সর্বকালের সেরা টেস্ট দলে রাখা হয়নি ক্রিকেট স্রষ্ঠা উইলিয়াম গিলবার্ট গ্রেস-কে। এই ব্রিটিশ দলে আছেন স্যার লিওনার্ড হাউটন, ডেভিড গোয়ার, স্যার ইয়ান বোথাম, অ্যালান নট (উইকেট কিপার), ফ্রেড ট্রুম্যান এবং বব উইলিস।

অ্যাসেজ জয়ী ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন এবং অ্যান্ড্রু স্ট্রসের মতো তারকারাও নেই এই দলে। যা নিয়ে সমালোচনা হলেও ইসিবি জানিয়ে দিয়েছে, ভোটাভুটির মাধ্যমেই এই দল নির্বাচন করা হয়েছে, এখানে কোনও ব্যক্তিমত-কে প্রাধান্য দেওয়া হয়নি।

আরও পড়ুন- টেস্টে ‘ফার্স্ট বয়’ হওয়ার এটাই বিরাট সুযোগ কোহলির

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তাদের ওয়েবসাইটে উল্লেখ করেছে, ১৮৮০ সালের গ্রেসের দল থেকে আজকের জো রুটের ব্রিটিশ দল পর্যন্ত- ১০০ জন ক্রিকেটারকে বেছে নেওয়ার কথা বলা হয়েছিল। সেই অনুযায়ী গোটা দেশের ক্রিকেট অনুরাগীরা পছন্দ মতো ক্রিকেটারদের বাছেন। সেখান থেকেই শ্রেষ্ঠ বাছাই হিসেবে এগারো জনকে বেছে নেওয়া হয়। ব্রিটিশ ক্রিকেট বোর্ড এও জানায়, ৬০০০ জন ক্রিকেট অনুরাগীর পছন্দেই ইংল্যান্ডের সর্বকালের সেরা টেস্ট দলের অধিনায়ক করা হয় জো রুটকে।

আরও পড়ুন- বার্মিংহামে বিরাটের সামনে সৌরভকে টপকানোর হাতছানি...

উল্লেখ্য, জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড দল ব্যাগি গ্রিনদের কাছে ৪-০-তে অ্যাসেজ হারলেও ব্যক্তিগত নৈপুণ্যতায় শিরোনাম দখল করেন তিনি। জো রুটের ব্যাটিং মুগ্ধ করে গোটা বিশ্বকে। আইসিসি তালিকা অনুযায়ী তিনি এখন বিশ্বের সেরা তিন টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে একজন। স্টিভ স্মিথ এবং বিরাট কোহলির পরই রয়েছেন রুট।

আরও পড়ুন- এজবাস্টনে ঐতিহাসিক টেস্টে ভারতের মুখোমুখি ইংল্যান্ড

এবারের ভারত সিরিজেও ইংল্যান্ড অধিনায়কের দিকেই তাকিয়ে গোটা দেশ। ওয়ানডে-র মতো টেস্টেও তাঁর ফর্ম অব্যাহত থাকলে, ভারতের জয় যে সহজ হবে না সেকথাও সর্বজনবিদিত। এখন দেখার, ইংল্যান্ডের সর্বকালের সেরা টেস্ট দলের সেনাপতি বিশ্বের সেরা টেস্ট দলের বিরুদ্ধেও নিজের ক্যারিশ্মা দেখাতে পারেন কিনা।   

.