Eoin Morgan Retirement: অবসর নিয়ে সতীর্থদের উদ্দেশ্যে কী বললেন 'ক্যাপ্টেন মর্গ্যান'? জেনে নিন

২০১৯ সালে প্রথমবার ইংল্যান্ড বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছিল। মর্গ্যানের নেতৃত্বেই খেতাব ঘরে তুলেছিল ব্রিটিশরা। টেস্ট ক্রিকেটে দীর্ঘ কয়েক বছর ধরে তিনি খেলেন না। তবে ইংল্যান্ডের টি-টোয়েন্টি ও একদিনের দলের অধিনায়ক ছিলেন।  

Updated By: Jun 28, 2022, 07:35 PM IST
Eoin Morgan Retirement: অবসর নিয়ে সতীর্থদের উদ্দেশ্যে কী বললেন 'ক্যাপ্টেন মর্গ্যান'? জেনে নিন
২০১৯ সালে বিশ্বকাপ জয় অইন মর্গ্যানের কেরিয়ারের সেরা স্মৃতি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘদিন ধরেই রানের খরা চলছে। ফিটনেসও ভাল নয়। তাই এ বার আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন ইংল্যান্ডের (England) বিশ্বকাপজয়ী অধিনায়ক অইন মর্গ্যান (Eoin Morgan)। নেদারল্যান্ডসের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজ খেলেছে ইংল্যান্ড। সেখানে সিরিজ ইংল্যান্ড জিতলেও ব্যাটার হিসেবে মর্গ্যান একেবারে ব্যর্থ। প্রথম দুই ম্যাচে খালি হাতে প্যাভিলিয়নে ফিরেছেন। আর তৃতীয় ম্যাচের আগে কুঁচকির চোটের জন্য নিজেকে সরিয়ে নিয়েছিলেন। তাই ভারতের বিরুদ্ধে (ENG vs IND) সীমিত ওভারের সিরিজে মাঠে নামার আগেই মঙ্গলবার বাইশ গজকে চিরতরে বিদায় জানালেন ২০১৯ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ক (ICC 2019 World Cup)।

অবসর নেওয়ার পর মর্গ্যান বলেন, "পরিবার, সতীর্থ ও কাছের বন্ধুদের সঙ্গে কথা বলে অবশেষে ক্রিকেটকে চিরতরে বিদায় জানানোর সিদ্ধান্ত নিলাম। সীমিত ওভারের ক্রিকেটে দল গত ১৩ বছরে অনেক উন্নতি করেছে। এবং দলের একজন সদস্য থেকে অধিনায়ক, দশ বছরের বেশি সময় অনেক দিক দেখেছি। তবে এখন থেমে যাওয়ার সময় এসে গিয়েছে। তাই ইংল্যান্ডের সীমিত ওভারের দল থেকে সরে দাঁড়ালাম।"    

২০১৯ সালে তাঁর নেতৃত্বে ঘরের মাঠে বিশ্বজয়ী হয়েছিল ইংল্যান্ড। এর আগে ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল সাহেবরা। সেই সময় অবশ্য তিনি দলের একজন সদস্য ছিলেন। দলের অনেক উত্থান পতনের সাক্ষী তিনি। তাই বিদায় নেওয়ার আগে সতীর্থদের উদ্বুদ্ধ করে মর্গ্যান বলেন, "একজন প্লেয়ার থেকে অধিনায়ক, এই দল নিয়ে আমি গর্বিত। ইংল্যান্ড দলের সদস্য হতে পেরে আমি গর্বিত। 

২০১৯ সালে প্রথমবার ইংল্যান্ড বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছিল। মর্গ্যানের নেতৃত্বেই খেতাব ঘরে তুলেছিল ব্রিটিশরা। টেস্ট ক্রিকেটে দীর্ঘ কয়েক বছর ধরে তিনি খেলেন না। তবে ইংল্যান্ডের টি-টোয়েন্টি ও একদিনের দলের অধিনায়ক ছিলেন। কিন্তু দেশের জার্সিতে শেষ ২৮টি ম্যাচে মাত্র দুটি অর্ধ শতরান করেছেন এই বাঁহাতি ব্যাটার। এছাড়া ফিটনেসও তাঁর সঙ্গ দিচ্ছে না অনেক দিন ধরেই। তাই জাতীয় দলের সঙ্গে দীর্ঘ ১৩ বছরের সম্পর্ক ছিন্ন করলেন 'ক্যাপ্টেন মর্গ্যান।' 

মর্গ্যান আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দিয়েছেন। এখন ইংল্যান্ডের জাতীয় দলের সাদা বলের ফরম্যাটে অধিনায়ক হওয়ার দৌড়ে সবার আগে রয়েছেন জস বাটলার। ২০১৫ সাল থেকে দলের সহ অধিনায়ক হিসেবে রয়েছেন তিনি। এছাড়াও মর্গ্যানের অনুপস্থিতিতে ১৩টি ম্যাচে নেতৃত্বও দিয়েছেন দলকে। নেতৃত্বের ব্যাটন পাওয়ার দৌড়ে রয়েছেন মঈন আলিও। কিন্তু বাটলারের সম্ভাবনাই বেশি। 

আরও পড়ুন: East Bengal: অবশেষে স্বস্তি, দীর্ঘমেয়াদী চুক্তির পথে লাল-হলুদ, ইমামি

আরও পড়ুন: Russia-Ukraine War, Wimbledon 2022: কোন লক্ষ্য নিয়ে খেলছেন যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের আনহেলিনা কালিনিনা? জানতে পড়ুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.