FIFA Lifts suspension : ভারতীয় ফুটবলের জন্য সুখবর, নির্বাসনমুক্ত এআইএফএফ

FIFA Lifts suspension : অবশেষে ফিফার নির্বাসনমুক্ত হয়ে গেল ভারতীয় ফুটবল। শুক্রবার রাতের দিকে এই খবর মেইল করে জানিয়ে দেয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে গত ১৬ অগস্ট ফেডারেশনকে নির্বাসনে পাঠিয়েছিল ফিফা।   

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Aug 26, 2022, 11:30 PM IST
FIFA Lifts suspension : ভারতীয় ফুটবলের জন্য সুখবর, নির্বাসনমুক্ত এআইএফএফ

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে ফিফার (FIFA) দ্বারা নির্বাসনমুক্ত হয়ে গেল ভারতীয় ফুটবল (Indian Football)। শুক্রবার রাতের দিকে ইমেলে এই খবর জানিয়ে দেয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে গত ১৬ অগস্ট ফেডারেশনকে নির্বাসনে পাঠিয়েছিল ফিফা। ফলে পূর্ব নির্ধারিত সূচি অনুসারে ভারতের মাটিতেই হবে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ। 

সুপ্রিম কোর্টের নির্দেশে প্রশাসক কমিটি (সিওএ) সরে যেতেই ফিফার কাছে ভারতীয় ফুটবলের উপর থেকে নির্বাসন তুলে নেওয়ার আর্জি জানিয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (AIFF)। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে চিঠি লিখে এই আর্জি জানিয়েছেন এআইএফএফ-এর কার্যনির্বাহী সচিব সুনন্দ ধর (Sunanda Dhar)। ইতিমধ্যেই ফুটবল হাউসে নির্বাচনের দামামা বেজে গিয়েছে। ২ সেপ্টেম্বর নির্বাচন। এরপর এআইএফএফ-এ নতুন কমিটি গঠন করা হবে। আর তাই শেষ পর্যন্ত ফুটবল হাউসের উপর থেকে নির্বাসন তুলে নিল ফিফা। 

আরও পড়ুন: Bhaichung Bhutia, AIFF Election : কার উদাহরণ সামনে এনে লড়াই করতে চাইছেন 'পাহাড়ি বিছে'?

আরও পড়ুন: Derby, Durand Cup 2022 : মেগা ডার্বিতে মাঠে ঢুকতে হলে কোন কোন নিয়ম মানতে হবে? জেনে নিন

 

Fifa letter to AIFF

 

মাত্র ১১ দিন আগে এআইএফএফ-কে নির্বাসিত করেছিল ফিফা। ১২ দিন পরে উঠল নির্বাসন। তাই অক্টোবরে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ কিংবা এটিকে মোহনাগানের এএফসি কাপের ম্যাচ খেলতে আর কোনও বাধা থাকল না। এ দিন রাতের খবরে স্বস্তির নিঃশ্বাস ফেললেন ভারতীয় ফুটবল সমর্থকরা।

ইমেলে লেখা হয়েছে, 'এআইএফএফে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, তা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যুরো অফ ফিফা কাউন্সিলে।'

প্রশাসক কমিটিকে সরিয়ে দেওয়া হয়েছে কিনা, সে বিষয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের থেকে প্রথমে নিশ্চিত হয় ফিফা। 'তৃতীয় পক্ষ' এআইএফএফের কাজে আর হস্তক্ষেপ করবে না - এই নিশ্চয়তা পাওয়ার পরেই ব্যান প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইমেলে জানানো হয়েছে, এআইএফএফের উপর নজর রাখবে ফিফা এবং এএফসি। সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতেও সাহায্য করবে। ফিফার এই সিদ্ধান্তের ফলে ভারতের মাটিতে মহিলা অনূর্ধ্ব -১৭ বিশ্বকাপ নিয়ে যে অনিশ্চয়তা তৈরি হয়েছিল, তা কেটে গেল। ফলে আগামী ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ভারতেই অনূর্ধ্ব -১৭ বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে কোনও বাধা থাকল না। হাঁফ ছেড়ে বাঁচল ভারতীয় ফুটবলপ্রেমীরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)