FIFA Women’s World Cup 2023: এক্সট্রা টাইমের স্টার! টিনএজ প্যারায়ুয়েলোর স্ট্রাইকে বিশ্বকাপের সেমিফাইনালে স্পেন

FIFA Women’s World Cup 2023: ষষ্ঠ র‍্যাঙ্কে থাকা লা রোহা, যারা আগের দুটি বিশ্বকাপে শেষ ১৬-এর রাউন্ড অতিক্রম করতে পারেনি, তারা মঙ্গলবার অকল্যান্ডে ফাইনালে জায়গার জন্য জাপান বা সুইডেনের মুখোমুখি হবে।

Updated By: Aug 11, 2023, 11:42 AM IST
FIFA Women’s World Cup 2023: এক্সট্রা টাইমের স্টার! টিনএজ প্যারায়ুয়েলোর স্ট্রাইকে বিশ্বকাপের সেমিফাইনালে স্পেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টিনএজ স্টার সালমা পারায়ুয়েলোর অতিরিক্ত সময়ের গোলে সেমিফাইনালে স্পেন। শুক্রবার মহিলা বিশ্বকাপে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়ে জাপান অথবা সুইডেনের বিরুধে সেমিফাইনালে নিজেদের জায়গা পাকা করে ফেলল তাঁরা।

ঘটনাবহুল ওয়েলিংটনে উত্তেজনাপূর্ণ ৯০ মিনিটের মধ্যে, স্পেনের হয়ে ৮১তম মিনিটের পেনাল্টিতে মারিওনা ক্যালডেন্টি গোল করেন। কিন্তু ডাচ ডিফেন্ডার স্টেফানি ভ্যান ডার গ্র্যাগ ১০ মিনিটের মধ্যেই অতিরিক্ত সময়ে সমতা ফেরান।

ঠিক যখন মনে হচ্ছিল যে কোয়ার্টার ফাইনালের এই ম্যাচ পেনাল্টির দিকে যাচ্ছে ঠিক সেই সময়ে ১৯ বছরের প্যারায়ুয়েলো, একটি দুর্দান্ত ফিনিশ করেন। বেঞ্চ থেকে উঠে এসে স্পেনে পক্ষে ম্যাচের ভাগ্য লিখে দেন তিনি।

আরও পড়ুন: Eden Gardens Fire: ইডেনের ড্রেসিংরুমে আগুন; 'অন্তর্ঘাতের কোনও ব্যাপার নয়', বললেন সিএবি সভাপতি...

এর ফলে মঙ্গলবার অকল্যান্ডে সুইডেন বা জাপানের বিরুদ্ধে সেমিফাইনালে স্পেনের জায়গা পাকা হল। অন্যদিকে চার বছর আগে পরাজিত ফাইনালিস্ট ডাচদের টুর্নামেন্ট শেষ হল এখানেই।

একটি ম্যাচে মূলত স্পেনের আধিপত্যে এবং কিছু VAR সিদ্ধান্তের পরে স্বাভাবিক সময়ের থেকে অনেক দেরিতে শেষ হয়।

প্যারায়ুয়েলোর গোল ষষ্ঠ র‍্যাঙ্কে থাকা লা রোহা-র নিয়ন্ত্রিত আক্রমণাত্মক ফুটবলের একটি নিদর্শন। শেষ ১৬-র রাউন্ডে সুইজারল্যান্ডকে হারানোর আগে জাপানের কাছে গ্রুপ-পর্যায়ে ৪-০ গোলে হেরে যায় তাঁরা।

স্পেনের দুটি শট পোস্টে লেগে ফিরে আসে এবং অফসাইডের জন্য একটি গোল বাতিল হয়। যদিও ডাচরা পেনাল্টি না পাওয়াকে নিজেদের দুর্ভাগ্য মন করতে পারে তবে দ্বিতীয়ার্ধের মাঝপথেই তারা প্রায় হারিয়ে যায়।

প্রথমার্ধে স্পেন সম্পূর্ণভাবে আধিপত্য বিস্তার করে খেলায়। গোল লক্ষ্য করে ১১টি প্রচেষ্টা এরই প্রমাণ।

আলবা রেডন্ডোর হেডারটি গোলরক্ষক ড্যাফনে ভ্যান ডোমসেলার আটকানোর পরে পোস্টে লাগে এবং তার ফলো-আপ শট বাম পোস্টের নিচের দিকে প্রায় একই জায়গায় ধাক্কা খেয়ে ফিরে আসে।

স্পেনের অধিনায়ক এসথার গঞ্জালেজ, ডাচদের জন্য টানা বিপদ তৈরি করেছেন। রেডন্ডোর ভুল থেকে শট জালে জড়ালে ভিএআর অফসাইড  ডেকে গোল বাতিল করে।

দ্বিতীয়ার্ধে নেদারল্যান্ডস খেলায় ফিরে আসে।

ফরাসী রেফারি স্টেফানি ফ্র্যাপার্ট পেনাল্টির নির্দেশ দেন যখন বক্সের মধ্যে ইরিন পারেদেসের সঙ্গে ধাক্কা লাগে লিনেথ বেরেনস্টেইনের এবং তিনি বক্সের মধ্যে পড়ে যান। সেই সময় ডাচদের সামনে এগিয়ে যাওয়ার সুযোগ আসে। পারেদেসকে হলুদ কার্ড দেখানো হয়।

আরও পড়ুন: Virender Sehwag | ICC ODI World Cup 2023: এই চার দেশই যাবে শেষ চারে, বিরাট ভবিষ্যদ্বাণী বীরুর, কারণ দিয়েই বোঝালেন

ফ্র্যাপার্ট ভিএআর দেখে পারেদেসের হলুদ কার্ড প্রত্যাহার করেন। ই নির্দেশে ডাচরা দৃশ্যত অসন্তুষ্ট হয়।

প্যারায়ুয়েলোর ক্রস পেনাল্টি বক্সের ঠিক ভিতরে ভ্যান ডের গ্র্যাগের হাতে লাগে। ৮১তম মিনিটে স্পট থেকে এগিয়ে যায় স্পেন।

ইন্টার মিলানের ডিফেন্ডার ভ্যান ডার গ্র্যাগ স্টপেজ টাইমের প্রথম মিনিটে নিজের ভুল সংশোধন করার সুযোগ পান যখন স্প্যানিশ গোলের ফার পোস্টের ভিতর দিয়ে ক্যাটা কলকে বিস্ফোরিত করে গোলে ঢোকার আগে ভিক্টোরিয়া পেলোভা তাঁর দউর আটকানোর চেষ্টা করেন।

নেদারল্যান্ডস অতিরিক্ত সময়ে আরও ভাল সুযোগ পেয়েছিল। স্পেনের তরফ থেকে ম্যাচের ভাগ্য নিরধারক গোলের আগে বিয়ারেনস্টেইনের হাত ধরে দুবার গোলের কাছাকাছি পৌঁছে যা তাঁরা।

ওয়ার্ল্ড প্লেয়ার অফ দ্য ইয়ার অ্যালেজিয়া পুতেয়া, হাঁটুর চোট থেকে সেরে উঠছেন। অতিরিক্ত সময়ে স্প্যানিশ বেঞ্চে থেকে মাঠে আসেন তিনি।

তবে, ফাউলের ​​জন্য হলুদ কার্ড দেখায় সেমিফাইনালে ডিফেন্ডার ওইহান হার্নান্দেজকে ছাড়াই খেলতে হবে স্পেনকে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.