FIFA World Cup 2022, CRO vc CAN: আন্দ্রেজ ক্রামারিচের জোড়া গোলে কাপ যুদ্ধে বেঁচে রইল ক্রোয়েশিয়া, কানাডার বিদায়

দুই গোল হজম করলেও কানাডা লড়াই করার চেষ্টা করছিল। তবে লাভ হল না। অভিজ্ঞতাকে সম্বল করে বিশ্বকাপে টিকে রইল ক্রোয়েশিয়া। স্বভাবতই হারের জন্য বিদায় নিল কানাডা। 

Updated By: Nov 27, 2022, 11:52 PM IST
FIFA World Cup 2022, CRO vc CAN: আন্দ্রেজ ক্রামারিচের জোড়া গোলে কাপ যুদ্ধে বেঁচে রইল ক্রোয়েশিয়া, কানাডার বিদায়
জোড়া গোল করে ম্যাচের নায়ক আন্দ্রেজ ক্রামারিচ। ছবি: ফিফা

ক্রোয়েশিয়া: ৪ ('৩৬, '৭০ আন্দ্রেজ ক্রামারিচ। '৪৪ মার্কো লিভাজা, '৯৪ লোভ্রো মাজের) 

কানাডা: ১ ('২ আলফোনসো ডেভিস) 

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) শুরু মোটেও ভালো হয়নি। মরক্কোর কাছে আটকে গিয়েছিল ক্রোয়েশিয়া (Croatia) । তবে দ্বিতীয় ম্যাচে কানাডাকে (Canada) ১-৪ উড়িয়ে কাপ যুদ্ধে বেঁচে থাকল গতবারের রানার্স দল। তাও আবার পিছিয়ে থেকে এল এই দল। জোড়া গোল করেন আন্দ্রেজ ক্রামারিচ (Andrej Kramaric) দুটি, মার্কো লিভাজা ও লোভ্রো মাজের একটি করে গোল করেন। 

চলতি কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বেলজিয়ামের (Belgium) বিরুদ্ধে ভালো খেলেও হেরে গিয়েছিল কানাডা। রবিবার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিরুদ্ধেও শুরুটা ভালো করেছিল এই দল। বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বার খেলতে নেমেছিল। শেষবার ১৯৮৬ সালের মেক্সিকো বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিল উত্তর আমেরিকার এই দল। 

ম্যাচের শুরুতেই লিড নেয় কানাডা। ৬৮ সেকেন্ডের মাথায় ত্যাজন বুকানানের (Tajon Buchanan) বাড়িয়ে দেওয়া ক্রসে হেড দিয়ে জালে জড়ান আলফোনসো ডেভিস (Alphonso Davies)। এটি কানাডার বিশ্বকাপ ইতিহাসে প্রথম গোল। ৩৬ বছর আগে তারা বিশ্বকাপে তিন ম্যাচ খেললেও কোনও গোলের দেখা পায়নি।

কানাডার কাছে গোল হজম করলেও ফিরে আসার মরিয়া তাগিদ দেখাতে থাকে লুকা মদ্রিচের (Luka Modric) দল। গত বিশ্বকাপের রানার্স বলে কথা। এরমধ্যে এবার কাপ অভিযানের শুরু একেবারেই ভালো হয়নি। প্রথম ম্যাচেই মরক্কোর (Morocco) কাছে আটকে যেতে হয়েছিল। তবে এবার আর সমস্যা হয়নি। 

আরও পড়ুন: Brazil, FIFA World Cup 2022: নেইমারের পর এবার লুকাস পকুয়েতা, দুই ফুটবলারকে হারিয়ে চিন্তায় তিতে

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: সামনে লেওনডস্কির পোল্যান্ড, জয়ের ১২ ঘণ্টার মধ্যেই মাঠে মেসির ব্রিগেড

ক্রোয়েশিয়া ম্যাচে ফিরে ৩৬ মিনিটে। ইভান প্যারিসিচের (Ivan Perisic) পাসে গোল করেন আন্দ্রেজ ক্রামারিচ (Andrej Kramaric)। সমতা ফেরায় লুকা মদ্রিচের দল। বিরতির আগ মুহূর্তে ফের গোল করে ক্রোয়েটরা। ৪৪ মিনিটে মার্কো লিভাজার (Marko Livaja) গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় তারা। 

দ্বিতীয়ার্ধে একাধিক সুযোগ তৈরি করলেও ক্রোয়েশিয়া ব্যবধান বাড়াতে পারছিল না। ৭০ মিনিটে চলে এল ফের একবার সুযোগ। এবারও দলকে এগিয়ে দিলেন আন্দ্রেজ ক্রামারিচ। এই গোলেও ইভান প্যারিসিচের অবদান রয়েছে। মাঠের বাঁ দিক থেকে একটি ক্রস বাড়ান ইভান প্যারিসিচ। বক্সের একটু বাইরে থাকা আন্দ্রেজ ক্রামারিচ একটুও সময় নষ্ট না করে, রানিং বলে সজোরে শট মারেন। গোলকিপার মিলান বোর্জার কিছুই করার ছিল না। ফলে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। একেবারে শেষ মুহূর্তে ৯৪ মিনিটে গোল করে ক্রোয়েশিয়ার ব্যবধান বাড়িয়ে দেন লোভ্রো মাজের। ফলে ৪-১ ব্যবধানে জিতে বিশ্বকাপ অভিযানে টিকে থাকল গতবারের রানার্সরা। গোল হজম করলেও কানাডা লড়াই করার চেষ্টা করছিল। তবে লাভ হল না। অভিজ্ঞতাকে সম্বল করে জিতল ক্রোয়েশিয়া। স্বভাবতই হারের জন্য বিদায় নিল কানাডা। 

এই জয়ের ফলে ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে 'এফ' গ্রুপের শীর্ষে উঠেছে ক্রোয়েশিয়া। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে মরক্কো। ক্রোয়েশিয়া মূলত এগিয়ে আছে গোল ব্যবধানে। ৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে বেলজিয়াম। আগামি ১ ডিসেম্বর রোমেলু লুকাকু বনাম লুকা মদ্রিচের লড়াই হবে। সেই ম্যাচে যে দল জিতবে সেই দল পাবে প্রি কোয়ার্টার ফাইনাল খেলার সুযোগ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)