Lionel Messi, FIFA World Cup 2022: অস্ট্রেলিয়াকে উড়িয়ে নিজের লক্ষ্যের কথা জানিয়ে দিলেন লিওনেল মেসি

দীর্ঘ ১৬ বছর ধরে একটা 'অভিশাপ' ঘাড়ে নিয়ে বয়ে বেড়াচ্ছিলেন। শেষ পর্যন্ত তাঁর কাঁধ থেকে গেল নক আউটে গোল করতে না পারার 'অভিশাপ'। তাও আবার পেশাদার কেরিয়ারের ১০০০তম ম্যাচে। আহমদ বিন আলী স্টেডিয়ামে। 

Updated By: Dec 4, 2022, 03:51 PM IST
Lionel Messi, FIFA World Cup 2022: অস্ট্রেলিয়াকে উড়িয়ে নিজের লক্ষ্যের কথা জানিয়ে দিলেন লিওনেল মেসি
শেষ আটে চলে যাওয়ার পর সমর্থকদের ধন্যবাদ জানাচ্ছেন লিওনেল মেসি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীর্ঘ ১৬ বছর ধরে একটা 'অভিশাপ' ঘাড়ে নিয়ে বয়ে বেড়াচ্ছিলেন। শেষ পর্যন্ত তাঁর কাঁধ থেকে গেল নক আউটে গোল করতে না পারার 'অভিশাপ'। তাও আবার পেশাদার কেরিয়ারের ১০০০তম ম্যাচে। আহমদ বিন আলী স্টেডিয়ামে। পারফর্মাররা নিজের অস্তিত্ব বুঝিয়ে দেওয়ার জন্য বড় মঞ্চকে বেছে নেন। লিওনেল মেসির (Lionel Messi) গোলের দাপটে অস্ট্রেলিয়ার (Asutralia) বিরুদ্ধে ২-১ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনালে চলে গেল আর্জেন্টিনা (Argentina)। সেই ম্যাচ জেতার পরেই ফের একবার বিশ্বকাপ জয়ের স্বপ্নের কথা জানিয়ে দিলেন 'এল এম টেন' (LM 10)। 

মেসি তেমন দ্বিতীয় রাউন্ডের এই ম্যাচকেই বেছে নিয়েছিলেন। শুধু তো গোল করলেন না। টপকে গেলেন তাঁর ফুটবল 'আইডল' দিয়েগো মারাদোনাকে (Diego Maradona)। আর্জেন্টাইনদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তিও মেসির ঝুলিতে। ২১ ম্যাচ নিয়ে এর আগে শীর্ষে ছিলেন মারাদোনা। চলতি বিশ্বকাপে মেক্সিকোর বিরুদ্ধে গোল করার পর মারাদোনাকে আগেই ছুঁয়ে ফেলেছিলেন। এবার অজিদের বিরুদ্ধে গোল করে ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ককে ছাপিয়ে গেলেন তিনি। কাপ যুদ্ধে আর্জেন্টিনার হয়ে নয় গোল 'এল এম টেন'-এর ঝুলিতে। তার আগে একমাত্র রয়েছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা (Gabriel Batistuta)। তাঁর গোলসংখ্যা ১০। 

কিন্তু সেই লিওনেল মেসিই বলছেন,' অস্ট্রেলিয়ার মতো অখ্যাত দলের বিরুদ্ধে নামার আগে তিনি চিন্তায় ছিলাম। অস্ট্রেলিয়াকে হারিয়ে আমরা অনেকটাই চিন্তামুক্ত। আমরা লক্ষ্যের আরও কাছে পৌঁছে গেলাম।' 

কিন্তু অস্ট্রেলিয়ার মতো অখ্যাত প্রতিপক্ষের বিরুদ্ধে নামার আগে কেন চিন্তায় ছিলেন মেসি? ধারেভারে অজিরা নীল-সাদা ব্রিগেডের ধারেকাছেও তো আসে না। আসলে লিওর চিন্তা ছিল অন্য জায়গায়। ম্যাচ শেষে স্বস্তির নিঃশ্বাস ফেলে তিনি বলছেন, 'জানতাম ম্যাচটা কঠিন হবে। আসলে বিশ্বকাপে দু'টি ম্যাচের মধ্যে মাত্র দু'দিন করে সময় পাচ্ছি। বিশ্রাম নেওয়ার জন্য একেবারেই সময় থাকছে না। তাই বুঝতেই পারছিলাম ম্যাচটা কঠিন হতে চলেছে।' অজিদের বিরুদ্ধে নামার আগে দলের কোচ লিওনেল স্কলোনিও ক্রীড়াসূচি নিয়ে বিরক্তিপ্রকাশ করেছিলেন। মেসির মুখেও বিরক্তির সুর। 

আরও পড়ুন: FIFA World Cup 2022, ARG vs AUS: 'অভিশাপ' কাটিয়ে ১০০০তম ম্যাচে গোল, দিয়েগোকে টপকে গেলেন মেসি, জোড়া গোলে জিতে শেষ আটে আর্জেন্টিনা

আরও পড়ুন: Neymar, FIFA World Cup 2022: পুরো ফিট নেইমার, সুপারস্টারকে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে দলে রাখছেন তিতে

মেসি আগেই জানিয়েছেন, কাতারই তাঁর ফুটবল জীবনের শেষ বিশ্বকাপ। অধরা বিশ্বকাপ এবার দেশে নিয়ে যেতে মরিয়া মেসি। সৌদি আরবের কাছে প্রথম ম্যাচে এগিয়ে থেকেও  হেরে অভিযান করেছিল আর্জেন্টিনা। তারপর দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছেন মেসিরা। গ্রুপের সেরা দল হিসাবেই উঠেছেন দ্বিতীয় রাউন্ডে। নক আউট পর্বের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে হারিয়ে প্রতিযোগিতার শেষ আটেও জায়গা করে নিয়েছে তারা। 

এরপর আর্জেন্টিনা অধিনায়ক বলে দিয়েছেন, 'আরও একটা লক্ষ্য আমরা ছুঁয়ে করে ফেললাম। আমাদের মূল গন্তব্যের আরও খানিকটা কাছে পৌঁছে গিয়েছি।' নিজের শেষ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া ছাড়া আর কিছুই যে লিও ভাবছেন না, সেটা তাঁর মন্তব্যেই স্পষ্ট। 

কোয়ার্টার ফাইনালে মেসিদের প্রতিদ্বন্দ্বী নেদারল্যান্ডস। ডাচদের টোটাল ফুটবল ইতিমধ্যেই অনেকের নজর কেড়েছে। এখনও পর্যন্ত চলতি বিশ্বকাপের সবচেয়ে কঠিন ম্যাচটি কোয়ার্টার ফাইনালেই খেলতে হবে আর্জেন্টিনাকে। মেসিও মেনে নিচ্ছেন কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছে তাঁর দল।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.