FIFA World Cup 2022: কাপ যুদ্ধে নতুন 'জীবন' পেয়ে কী বললেন লিওনেল মেসি? জেনে নিন

FIFA World Cup 2022: 'ডু অর ডাই' ম্যাচ বলে কথা। প্রত্যশামতোই প্রথম একাদশে পাঁচটি বদল এনেছিলেন লিওনেল স্কালোনি। বদলে ফেলেছিলেন রক্ষণ থেকে মাঝমাঠ। মাঝমাঠ বদলে ফেলার বড় কারণ মেসি যাতে বেশি থ্রু বল পায়ের কাছে পান। শুরুটা দুর্দান্ত হয়েছিল আর্জেন্টিনার। 

Updated By: Nov 27, 2022, 03:26 PM IST
FIFA World Cup 2022: কাপ যুদ্ধে নতুন 'জীবন' পেয়ে কী বললেন লিওনেল মেসি? জেনে নিন
গোলের পর দুই হাতে ছড়িয়ে সেলিব্রেশনে মজে লিওনেল মেসি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: এ যেন আক্ষরিক অর্থে নতুন করে প্রাণ ফিরে পাওয়া। খাদের কিনারায় পিঠ ঠেকে যাওয়ার পর মেক্সিকোর (Mexico) বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়েছে আর্জেন্টিনা (Argentina)। ২-০ গোলে জয়ের পর থেকে লিওনেল মেসি (Lionel Messi), তাঁর সতীর্থ এবং নিল-সাদা বাহিনীর সমর্থকদের মনে হচ্ছে তাঁরা যেন নতুন 'জীবন' ফিরে পেয়েছন।  

এই জয়ে চলতি বিশ্বকাপে (FIFA World Cup 2022) মেসিদের আশাও ভালোভাবেই বেঁচে থাকল। ১ ডিসেম্বর মেসি-অ্যাঞ্জেল ডি মারিয়াদের সামনে রবার্ট লেওনডস্কির (Robert Lewandowski) পোল্যান্ড (Poland)। সেই ম্যাচ থেকে তিন পয়েন্ট নিয়েই প্রি কোয়ার্টার ফাইনাল পাকা হয়ে যাবে। শনিবারের ম্যাচ জেতার পর থেকে মেসি নিজেও মনে করতে শুরু করেছেন যে, তাঁদের জন্য বিশ্বকাপটা সবে নতুন করে শুরু হল। সেই সঙ্গে প্রথম লক্ষ্যটি অর্জনের পর এখন ধাপে ধাপে এগোতে হবে বলেও মনে করছেন আর্জেন্টাইন অধিনায়ক।

ম্যাচের শেষে আর্জেন্টাইন মহাতারকা বলেছেন, 'আজ থেকে আমাদের জন্য আরেকটি বিশ্বকাপ শুরু হল। কারণ, আমরা জানতাম, দুটি ম্যাচ জিতেই আমাদের পরের পর্বে যেতে হবে। আমরা গুরুত্বপূর্ণ একটি ধাপ পার হয়েছি, তবে আমরা এ নিয়ে সতর্ক যে প্রথম লক্ষ্যটি অর্জনের জন্য আমাদের আরও একটি ধাপ পেরোতে হবে।' 

'ডু অর ডাই' ম্যাচ বলে কথা। প্রত্যশামতোই প্রথম একাদশে পাঁচটি বদল এনেছিলেন লিওনেল স্কালোনি। বদলে ফেলেছিলেন রক্ষণ থেকে মাঝমাঠ। মাঝমাঠ বদলে ফেলার বড় কারণ মেসি যাতে বেশি থ্রু বল পায়ের কাছে পান। শুরুটা দুর্দান্ত হয়েছিল আর্জেন্টিনার। প্রথম থেকেই বল মেসিদের নিয়ন্ত্রণে ছিল। তবে মেক্সিকোও হাল ছাড়েনি। খেলায় ধীরে ধীরে নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করেছে কোচ টাটা-র দল। হাই প্রেসিং ফুটবল খেলে দু’বার গোলের কাছাকাছি পৌঁছে গিয়েছিল তারা। স্বভাবতই তখন গোল করার চেয়ে রক্ষণ নিয়ে বাড়তি সতর্ক হয়ে পড়ে আর্জেন্টিনা। 

গিয়ের্মো ওচোয়া (Guillermo Ochoa) আগেই জানিয়ে রেখেছিলেন যে, মেসিকে তিনি 'ম্যাজিশিয়ান' মনে করলেও এই ৯০ মিনিটের যুদ্ধে ঠিক বুঝে নেবেন। প্রথমার্ধে কথা রেখেছিলেন রবার্ট লেওনডস্কির পেনাল্টি রুখে দেওয়া ৩৭ বছরের গোলকিপার। শুধু মেসি কেন, তাঁর বাকি সতীর্থরাও ওচোয়া এবং মেক্সিকোর রক্ষণের সামনে এঁটে উঠতে পারছিলেবন না। ফলে প্রথমার্ধ শেষ হয়েছিল গোলশূন্যভাবে। এরপর দ্বিতিয়ার্ধের শুরুতেই মাত্র ২০ গজ দূর থেকে ফ্রি-কিক মিস করেন মেসি। তখন মনে হচ্ছিল চলতি বিশ্বকাপ থেকে নীল-সাদা বাহিনীর বিদায় স্রেফ সময়ের অপেক্ষা। 

আরও পড়ুন: FIFA World Cup 2022, ARG vs MEX: 'ম্যাগনিফিসেন্ট মেসি'-র বিশ্বমানের গোল, অপমানের জবাব দিয়ে কাপ যুদ্ধে বেঁচে রইল আর্জেন্টিনা

আরও পড়ুন: Kylian Mbappe and Lionel Messi: পাওয়ার ও স্কিল মিশিয়ে মাত্র ২৩ বছর বয়সে মেসির রেকর্ডে থাবা বসালেন এমবাপে

তবে ৬৪ মিনিটে দুর্দান্ত গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দিলেন সেই মেসি। ডান দিক থেকে দি মারিয়া পাস দিয়েছিলেন মেসিকে। বাঁ পায়ের মেসির গড়ানো শট গোলকিপার ওচোয়াকে পরাস্ত করে জালে জড়িয়ে যায়। আনন্দের জোয়ারে ভেসে ওঠে লুসেল স্টেডিয়াম ও পৃথিবীর কত অজানা পাড়া, গলি, এলাকা, বস্তি।  

প্রথমার্ধে তিনি যে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি সেটা মেসিরও জানেন। তাই দলের অধিনায়ক যোগ করলেন, 'ম্যাচটি জেতা খুবই কঠিন ছিল। কারণ, মেক্সিকো খুবই ভালো খেলেছে। কোচ টাটা মার্টিনো দুর্দান্ত এবং তাঁর জন্যই আমাদের কাজ কঠিন হয়ে গিয়েছিল। তবে দ্বিতীয়ার্ধে আমরা অনেক বেশি হাই প্রেসিং ফুটবল খেলেছি। আর সেইজন্য জোড়া গোলে জয় পেলাম।'  

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে এগিয়ে থেকেও ১-২ ব্যবধানে হেরে গিয়েছিল আর্জেন্টিনা। তবে মেক্সিকোর বিরুদ্ধে এই তাঁর এবং দলের আত্মবিশ্বাস বাড়িয়েছে। সেটা মনে করিয়ে দিয়ে মেসি ফের বলেন, 'আমরা এখন হাল ছাড়তে পারি না। আমাদের জন্য প্রতিটি ম্যাচই ফাইনাল। আমাদের আর কোনও ভুল করা যাবে না। প্রথম ম্যাচে আমাদের অনেক ক্ষতি হয়েছে। কারণ আমরা সেদিন ভালো খেলিনি। তবে সেই অতীত ভুলে এবার পারফর্ম করে যেতে হবে।' 

সৌদির বিরুদ্ধে তাঁর ঝলক দেখা গেলেও, কোপা আমেরিকার আর এক প্রতিদ্বন্দীর বিরুদ্ধে মরণ বাঁচন ম্যাচের প্রথমার্ধে কেমন যেন চুপসে গিয়েছিলেন! বল নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করলেও, আটকে যাচ্ছিলেন মেক্সিকোর জমাটি রক্ষণের সামনে। কিন্তু তিনি যে মেসি। খেলা বদলে দিতে তাঁর কয়েক সেকেন্ড লাগে। সেটাই করলেন 'ম্যাগনিফিসেন্ট মেসি'। ফলে অনেক অপমানের জবাব দিয়ে কাপ যুদ্ধে বেঁচে রইল আর্জেন্টিনা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)