Lionel Messi, FIFA World Cup 2022: পেনাল্টি মিস শুভ সংকেত! অজান্তে মারিও কেম্পেস, মারাদোনার সঙ্গে নাম জুড়িয়ে নিলেন মেসি

Lionel Messi: লিওনেল মেসির দুই অগ্রজ ১৯৭৮ ও ১৯৮৬ বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে ঠিক একইভাবে পেনাল্টি মিস করেছিলেন। আর কে না জানে, সেই দুই বছর বিশ্বকাপের খেতাব জিতেছিল আর্জেন্টিনা। তবে দীর্ঘ ৩৬ বছর পর এমন কাকতালীয় ঘটনার জন্য, এবার মেসির হাতে কাপ উঠবে কিনা সেটা বলার সময় এখনও আসেনি। 

Updated By: Dec 1, 2022, 03:19 PM IST
Lionel Messi,  FIFA World Cup 2022: পেনাল্টি মিস শুভ সংকেত! অজান্তে মারিও কেম্পেস, মারাদোনার সঙ্গে নাম জুড়িয়ে নিলেন মেসি
অজান্তে মারিও কেম্পেস, মারাদোনার সঙ্গে নাম জুড়িয়ে নিলেন লিওনেল মেসি।

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: অ্যালেক্স ম্যাক অ্যালিস্টার (Alexis Mac Allister) ও জুলিয়ায় আলভারেজের (Julian Alvarez) গোলে আর্জেন্টিনা (Argentina) জিতলেও, বিপক্ষের জালে বল জড়ানোর প্রথম সুযোগ পেয়েছিলেন লিওনেল মেসি (Lionel Messi)। তবে তাঁর বাঁ পা গর্জে উঠতে পারেনি। হেলায় পেনাল্টি মিস করেন মহাতারকা। সেই পেনাল্টি মিস নিয়ে মেসির আক্ষেপ আছে। অগণিত নীল-সাদা সমর্থকরা হা-হুতাশ করছেন। আর্জেন্টিনার সমর্থকরা বিশ্বাস করেন, ওয়েশনিখ স্ট্যাশনের (Wojciech Szczesny) হাতে লেগে মেসির সেই পেনাল্টি বাইরে চলে না গেলে তাঁদের দলের জয়ের বন্যধান আরও বাড়ত। তবে পরিসংখ্যান ও ইতিহাস কিন্তু মেসির পেনাল্টি মিসকে 'শুভ' বলেই মনে করছে। 

যদিও অন্যদিকে আবার এই পেনাল্টি মিস নিয়ে অন্য চর্চা শুরু হয়েছে। মেসির সঙ্গে দুই প্রাক্তন মারিও কেম্পেস (Mario Kempes) ও দিয়েগো মারাদোনার (Diego Maradona) নাম জুড়ে দেওয়া হচ্ছে! মেসি চলতি বিশ্বকাপে (FIFA World Cup 2022) আর্জেন্টিনার তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করেছিলেন। বলা হচ্ছে পোল্যান্ডের (Poland) বিরুদ্ধে সেই গোল না মারতে পারার জন্য নাকি 'শাপে বর' হয়েছে! কারণ হিসেবে বলা হচ্ছে, তাঁর দুই অগ্রজ ১৯৭৮ ও ১৯৮৬ বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে ঠিক একইভাবে পেনাল্টি মিস করেছিলেন। আর কে না জানে, সেই দুই বছর বিশ্বকাপের খেতাব জিতেছিল আর্জেন্টিনা। তবে দীর্ঘ ৩৬ বছর পর এমন কাকতালীয় ঘটনার জন্য, এবার মেসির হাতে কাপ উঠবে কিনা সেটা বলার সময় এখনও আসেনি। 

আরও পড়ুন: FIFA World Cup 2022, ARG vs POL: অ্যালিস্টার-আলভারেজের গোলে পোল্যান্ডকে হারিয়ে প্রি-কোয়ার্টারে চলে গেল মেসির আর্জেন্টিনা

আরও পড়ুন: FIFA World Cup 2022, FRA vs TUN: এমবাপেকে আগলে রাখার অতিরিক্ত আত্মবিশ্বাসের খেসারত, কাজরির গোলে ফ্রান্সের গরিমা ভাঙল টিউনিশিয়া

মারিও কেম্পেস: ১৯৭৮ সালের ১০ জুন। ইতালির বিরুদ্ধে নিজেদের তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করেছিলেন মারিও কেম্পেস। তাঁর দল হেরেছিল ০-১ গোলে। যদিও নিজেদের দেশে আর্জেন্টিনাকে ফাইনালে যেতে বেগ পেতে হয়নি। ২৫ জুন ফাইনালে মুখোমুখি হয় আর্জেন্টিনা এবং নেদারল্যান্ডস। আর্জেন্টিনা ৩-১ গোলের ব্যবধানে নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপ ফুটবলের শিরোপা প্রথমবারের মতো ঘরে তোলে।

দিয়েগো মারাদোনা: ১৯৮৬ সালে ফের একবার ১০ জুন পুরনো ঘটনা ফিরে আসে। বেলজিয়ামের বিরুদ্ধে নিজেদের তৃতীয় ম্যাচে ২-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। তবে পেনাল্টি থেকে গোল মিস করেছিলেন দলের অধিনায়ক দিয়েগো মারাদোনা। এরপর ২৯ জুন মেগা ফাইনালে পশ্চিম জার্মানিকে ২-৩ গোলে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিলেন মারাদোনা। আর্জেন্টিনার ঘরে এসেছিল দ্বিতীয় বিশ্বকাপ।  

লিওনেল মেসি: ২০২২ সালের ৩০ নভেম্বর। পোল্যান্ডের বিরুদ্ধে নিজেদের তৃতীয় ম্যাচে ৩৬ মিনিটে গোল করার সুযোগ পেয়ে গিয়েছিল আর্জেন্টিনা। রানিং বল ক্লিয়ার করার সময় দ্বিতীয় পোস্টের কিছুটা বাইরে ছিলেন মেসি। স্ট্যাশনের বাঁ হাত মেসির মুখে লাগে। 'ভার' দেখে পেনাল্টি দেন বিতর্কিত রেফারি ড্যানি মেকেলিয়ে। সেই সময় স্টেডিয়াম ৯৭৪-এর নীল-সাদার গ্যালারির মেজাজ ছিল দেখার মতো। কিন্তু মুহূর্তের মধ্যে বদলে গেল মেজাজ। কারণ আর্জেন্টাইনদের 'ভগবান' পেনাল্টি মিস করলেন! অবিশ্বাস্য ভঙ্গিতে মেসির শট বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে বাঁচিয়ে দিলেন স্ট্যাশন। 

১৯৭৮, ১৯৮৬ সালের পর এবার এবার ২০২২ সালের বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে পেনাল্টি মিস করলেন মেসি। সেই দুই বিশ্বকাপের তৃতীয় ম্যাচে মারিও কেম্পেস ও মারাদোনা পেনাল্টি মিস করেছিলেন। তবে  চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। এখন সমর্থকদের প্রশ্ন, তাহলে কি এবারও শিরোপা জয়ের পথেই হাঁটছে আর্জেন্টিনা? ১৮ ডিসেম্বর কি কেরিয়ারের দ্বিতীয় ও শেষ বিশ্বকাপ ফাইনাল খেলতে নামবেন মেসি? 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)