Explained | FIFA World Cup 2022: Mexico জিতেও পারল না, Poland হেরেও নক-আউটে! কীভাবে সম্ভব হল?

লিওনেল মেসির আর্জেন্টিনার সঙ্গে খেলল রবার্ট লেওয়ানডস্কির পোল্যান্ড। আর্জেন্টিনার কাছে ০-২ গোলে হেরে পোল্যান্ড চলে গেল নকআউটে! অথচ মেক্সিকো ২-১ গোলে সৌদিকে হারিয়েও বিদায় নিল বিশ্বকাপ থেকে। 

Updated By: Dec 1, 2022, 07:30 AM IST
Explained | FIFA World Cup 2022: Mexico জিতেও পারল না, Poland হেরেও নক-আউটে! কীভাবে সম্ভব হল?
ফোটো- টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) ১১ নম্বর দিনের শেষের দু'টি লাগোয়া ম্যাচ ছিল শুরু থেকে শেষ পর্যন্ত অঙ্ক কষে যাওয়ার খেলা। বুধের রাতে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-পোল্যান্ড (Argentina vs Poland) ও সৌদি আরব-মেক্সিকোর (Saudi Arabia vs Mexico)।  পরের রাউন্ডে যাওয়ার জন্য একে-অপরের সঙ্গে একদম জুড়ে ছিল চার দল। পয়েন্ট টেবল এমন জায়গায় ছিল যে, ফুটবল বিশেষজ্ঞরা এই 'সি' গরুপকে নাম দিয়েছিলেন 'ক্যাওটিক গরুপ'! মানে যাকে বলে চূড়ান্ত বিশৃঙ্খল অবস্থা

আরও পড়ুন, FIFA World Cup 2022, ARG vs POL: অ্যালিস্টার-আলভারেজ গোলে পোল্যান্ডকে হারিয়ে প্রি-কোয়ার্টারে চলে গেল মেসির আর্জেন্টিনা

লিওনেল মেসির আর্জেন্টিনার সঙ্গে খেলল রবার্ট লেওয়ানডস্কির পোল্যান্ড। আর্জেন্টিনার কাছে ০-২ গোলে হেরে পোল্যান্ড চলে গেল নকআউটে! অথচ মেক্সিকো ২-১ গোলে সৌদিকে হারিয়েও বিদায় নিল বিশ্বকাপ থেকে। অনেক আগেই অনুমান করা হয়েছিল যে, এই গরুপে এমন হতে পারে যে, দুই বা তার বেশি দল এক পয়েন্টে এসে থামল, তাহলে কোন দল যাবে পরের রাউন্ডে। পোল্যান্ড এবং মেক্সিকো এদিন নিজেদের গরুপ পর্বের শেষ ম্যাচের শেষে এসে ঠিক এই জায়গায় দাঁড়াল। 

তিন ম্যাচে চার পয়েন্ট দুই দলেরই ঝুলিতে। অন্যদদিকে মেসিরা তিন ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবলের ফার্স্টবয় হিসাবে চলে গিয়েছে প্রি-কোয়ার্টারে। সেক্ষেত্রে পরীক্ষায় একই নম্বর পেয়ে কীভাবে আলাদা করা হবে সেকেন্ড ও থার্ডবয়কে? এমন ক্ষেত্রে সবার আগে দেখা হয় গোল পার্থক্য। আর এই সমীকরণে পোল্যান্ড (০) টেক্কা দিল মেক্সিকোকে (-১)। ফলে হেরেও পোল্যান্ড নকআউটে, জিতেও মেক্সিকোর বিদায়। এদিন যদি দুই দলের গোল ব্যবধান এক থাকত, তাহলেও কিন্তু পোল্যান্ডকেই পরের রাউন্ডে পাঠাত ফিফা। কারণ 'ফেয়ার প্লে' দেখলে বোঝা যাবে যে, ওচোয়াদের দেশ কার্ড দেখেছে বেশি। লেওয়ানডস্কিরা দেখেছে কম। ফলে পোল্যান্ডই চলে যেত পরের রাউন্ডে। 

এদিন অস্ট্রেলিয়া-ডেনমার্ক, ফ্রান্স-টিউনিশিয়াও মুখোমুখি হয়েছিল। ড্যানিশদের স্বপ্ন ভেঙে প্রি-কোয়ার্টারে চলে যায় সকারুজ। অস্ট্রেলিয়ার জার্সিতে একমাত্র গোল আসে ম্যাথিউ লেকির পা থেকে। এবার পয়েন্ট টেবলে সেকন্ড বয় হয়ে অস্ট্রেলিয়া খেলবে নক-আউটে। তিন ম্যাচে ছয় পয়েন্টে গ্রুপ পর্ব শেষ করল ক্যাঙ্গারুর দেশ। এই নিয়ে ষষ্ঠবার বিশ্বকাপ খেলছে অস্ট্রেলিয়া। ২০০৬ সালের পর দ্বিতীয়বারের জন্য প্রি-কোয়ার্টারে গিয়ে ইতিহাস লিখল খেলদুনিয়ায় ক্রিকেটের জন্য বিখ্যাত দেশ। অন্যদিকে এক ম্যাচ হাতে রেখেই ডি গ্রুপে সবার আগে শেষ ষোলোয় চলে গিয়েছিল গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। ফলে এদিন টিউনিশিয়া তাদের ১-০ হারানোয়, এমবাপেদের কোনও সমস্যা হয়নি। নকাউটে পোল্যান্ড খেলবে ফ্রান্সের সঙ্গে, আর্জেন্টিনার সামনে অস্ট্রেলিয়া।

আরও পড়ুন, Pele, FIFA World Cup 2022: পেলের শারীরিক অবস্থা নিয়ে তীব্র ধোঁয়াশা! কেমন আছেন? কী বলছেন তাঁর কন্যা?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.