Novak Djokovic, French Open 2023: 'আমিই নিজের ভাগ্য লিখেছি!' ২৩তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পর জোকারের সদর্পে ঘোষণা

জকোভিচ যে এবার চ্যাম্পিয়ন হতে চলেছেন, সেটা এবারের ফরাসি ওপেন শুরু হওয়ার আগেই ঠিক হয়ে গিয়েছিল। তাঁর হাতে ট্রফিতে ওঠা ছিল স্রেফ সময়ের অপেক্ষা। এবার রোলাঁ গারোজ দেখেনি 'লাল সুড়কির সম্রাট' নাদালকে। প্রতিযোগিতা শুরুর চার দিন আগে নাদাল বলেছিলেন যে, চোটের জন্য রোলাঁ গারোজে নামবেন না তিনি। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 12, 2023, 04:08 PM IST
Novak Djokovic, French Open 2023: 'আমিই নিজের ভাগ্য লিখেছি!' ২৩তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পর জোকারের সদর্পে ঘোষণা
২৩তম গ্রান্ড স্ল্যাম জেতার পর এভাবেই ট্রফি নিয়ে সেলিব্রেশন করেলন জোকার। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যেমনটা প্রত্যাশা ছিল, ঠিক যেন তেমনই। আরও একটা গ্র্যান্ড স্লাম দখলে নিলেন সার্বিয়ান (Serbia) তারকা। কিংবদন্তি রজার ফেডেরার (Roger Federar), রাফায়েল নাদালকে (Rafael Nadal) গ্র্যান্ড স্লাম সংখ্যায় ছাপিয়ে গেলেন নোভাক জকোভিচ (Novak Djokovic)। টেনিসে (Tennis)লিখলেন নতুন ইতিহাস। পুরুষদের সিঙ্গলসে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম এখন জকোভিচের দখলে। মরসুমের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open 2023) জিতে ছুঁয়েছিলেন ফেডেরার, নাদালদের। মরসুমের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম ফরাসি ওপেন (French Open 2023) জিতে দুই মহাতারকাকে ছাপিয়ে গেলেন। ২৩টি মেজর ট্রফি নিয়ে তালিকায় শীর্ষে জোকার। ফরাসি ওপেনের ফাইনালে গত বারের রানার্স নরওয়ের ক্যাসপার রুডকে (Casper Ruud) হারালেন ৭-৬ (৭-১), ৬-৩, ৭-৫’র স্ট্রেট সেটে। আর মেগা ফাইনাল জিতেই লাল সুড়কির কোর্টে দাঁড়িয়ে বড় মন্তব্য করে দিলেন জকোভিচ। বলে দিলেন, "আমিই নিজের ইতিহাস লিখেছি!"

ফাইনাল জিতে জোকার বলেন, "২৩টা গ্র্যান্ড স্ল্যাম জেতা সহজ নয়। আমার যখন ৭ বছর বয়স তখন স্বপ্ন দেখতাম যে এক দিন উইম্বলডন জিতব। বিশ্বের ১ নম্বর টেনিস খেলোয়াড় হব। সেই স্বপ্ন পূরণ হয়েছে। এরপর তিনি ফের যোগ করেন, "আমার মনে হচ্ছে, নিজের ভাগ্য লেখার ক্ষমতা আমার আছে। আমি প্রত্যেক তরুণ খেলোয়াড়কে বলতে চাই, যদি ভবিষ্যতে উন্নতি করতে চাও তা হলে মাথায় রেখো, তোমাদেরও ভাগ্য গড়ার ক্ষমতা তোমাদের হাতেই রয়েছে।" 

আরও পড়ুন: Virat Kohli, WTC Final 2023: ব্যর্থ বিরাটের ইদানীং অজুহাত দেওয়ার হাতিয়ার ইনস্টাগ্রাম স্টোরি

আরও পড়ুন: Shubman Gill, WTC Final: আম্পায়ারকে কটাক্ষ করতেই বিপত্তি, শুভমনকে কড়া শাস্তি দিল আইসিসি

ম্যাচ জিতে নিজের আবেগ চেপে রাখতে পারছিলেন না জকোভিচ। নাদালের প্রিয় ফরাসি ওপেনেই তাঁর নজির ভেঙে জোকারের প্রতিক্রিয়া, "প্যারিসে এসে ২৩তম গ্র্যান্ড স্ল্যাম জেতা আমার কাছে কোনও কাকতালীয় ঘটনা নয়। এই ট্রফিটা আমার কাছে জেতা সবচেয়ে কঠিন ছিল। তাই এখন আমার আবেগ আর নিয়ন্ত্রণে থাকছে না।" 

জকোভিচ যে এবার চ্যাম্পিয়ন হতে চলেছেন, সেটা এবারের ফরাসি ওপেন শুরু হওয়ার আগেই ঠিক হয়ে গিয়েছিল। তাঁর হাতে ট্রফিতে ওঠা ছিল স্রেফ সময়ের অপেক্ষা। এবার রোলাঁ গারোজ দেখেনি 'লাল সুড়কির সম্রাট' নাদালকে। প্রতিযোগিতা শুরুর চার দিন আগে নাদাল সাংবাদিক বৈঠক করে বলেছিলেন যে, চোটের জন্য রোলাঁ গারোজে নামবেন না তিনি। ১৪ বারের ফরাসি ওপেন জয়ী চোটের জন্যই ফরাসি ওপেন থেকে নাম তুলে নেন। ২০০৫ সালে প্রথমবার ফরাসি ওপেন খেলেছিলেন নাদাল। অভিষেকেই রোঁলা গারোয় শ্রেষ্ঠত্বের মুকুট ছিনিয়ে নিয়েছিলেন। তারপর থেকে কখনও পয়মন্ত টুর্নামেন্টে তিনি নামেননি, এমনটা ঘটেনি। নাহলে ২২টি গ্র্যান্ড স্লামের মধ্যে ১৪টিই এই টুর্নামেন্ট থেকে আসত না। এই প্রথম নাদালহীন ফরাসি ওপেন। আর এই নাদালকে টপকেই ২৩ নম্বর গ্র্যান্ড স্ল্যাম ছিনিয়ে নেন জকোভিচ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.