আজ জন্মদিন সেরা টেস্ট অভিষেকের মালিকের

আজ জন্মদিন এমন এক ক্রিকেটারের, তাঁর থেকে ভাল টেস্ট ডেবু এই গ্রহে আর কখনও কারও হয়নি ভদ্রলোকের নাম নরেন্দ্র হিরওয়ানি। তত্‍কালীন মাদ্রাজে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল তাঁর। প্রথম ইনিংসে নিয়েছিলেন ৬১ রানে ৮ উইকেট। বিষ্ময়ে হতবাক হয়ে গিয়েছিল গোটা ক্রিকেট দুনিয়া। ছেলেটা করছে কী! অভিষেক টেস্ট ইনিংসেই কিনা তুলে নিয়েছে আটটি উইকেট! কিন্তু হিরওয়ানির যে নিজের প্রতিভা দেখানোর জন্য দ্বিতীয় ইনিংসটাও ছিল।

Updated By: Oct 18, 2015, 02:52 PM IST
আজ জন্মদিন সেরা টেস্ট অভিষেকের মালিকের

ওয়েব ডেস্ক: আজ জন্মদিন এমন এক ক্রিকেটারের, তাঁর থেকে ভাল টেস্ট ডেবু এই গ্রহে আর কখনও কারও হয়নি ভদ্রলোকের নাম নরেন্দ্র হিরওয়ানি। তত্‍কালীন মাদ্রাজে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল তাঁর। প্রথম ইনিংসে নিয়েছিলেন ৬১ রানে ৮ উইকেট। বিষ্ময়ে হতবাক হয়ে গিয়েছিল গোটা ক্রিকেট দুনিয়া। ছেলেটা করছে কী! অভিষেক টেস্ট ইনিংসেই কিনা তুলে নিয়েছে আটটি উইকেট! কিন্তু হিরওয়ানির যে নিজের প্রতিভা দেখানোর জন্য দ্বিতীয় ইনিংসটাও ছিল।
তাই দ্বিতীয় ইনিংসটায় আবার হিরওয়ানি ভেল্কি। পরের ইনিংসে ফের ৭৫ রানে ৮ উইকেট নিলেন। অর্থাত্‍ গোটা টেস্টটায় তাঁর পারফরম্যান্স কী দাঁড়ালো? ১৩৬ রানে ১৬ উইকেট! অভিষেক টেস্টেই ষোল কলা পূর্ণ। এমন স্পিনারের টেস্ট কেরিয়ার অবশ্য দীর্ঘ হয়নি। দেশের হয়ে শেষ পর্যন্ত হিরওয়ানি খেলেছেন ১৭টি টেস্ট আর ১৮টি একদিনের ম্যাচ। আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার দীর্ঘ হয়নি তাঁর। হলই বা, এমন অভিষেক যাঁর, জন্মদিনে তাঁকে একটু শুভেচ্ছা জানাবেন না

.