Happy retirement professor: বিদায় বেলায় Mohammed Hafeez-এর উদ্দেশ্যে কি বললেন Babar Azam, Ramiz Raja?

একাধিক সাফল্যের পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন 'প্রফেসর'।   

Updated By: Jan 3, 2022, 06:33 PM IST
Happy retirement professor: বিদায় বেলায় Mohammed Hafeez-এর উদ্দেশ্যে কি বললেন Babar Azam, Ramiz Raja?
বিদায় বেলায় সাংবাদিক সম্মেলনে মহম্মদ হাফিজ। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন মহম্মদ হাফিজ (Mohammed Hafeez)। পাকিস্তানের (Pakistan) এই অলরাউন্ডারের ১৮ বছরের ক্রিকেট জীবন শেষ হল। আন্তর্জাতিক ক্রিকেট আর না খেললেও ক্লাব ক্রিকেট খেলবেন তিনি। আর তাঁর অবসরের পরেই সবার প্রিয় 'প্রফেসর'কে বিশেষ ধন্যবাদ জানালেন দলের অধিনায়ক বাবর আজম (Babar Azam) ও পিসিবি চেয়ারম্যান রামিজ রাজা (Ramiz Raja)। 

বাবর আজম টুইটারে লিখেছেন, 'একটা মনে রাখার মতো আন্তর্জাতিক কেরিয়ার অবশেষে থেমে গেল। মহম্মদ হাফিজের কাছ থেকে অনেক কিছু শিখেছি। ওর অভিজ্ঞতা থেকেও অনেক কিছু জানতে পেরেছি। যে ভাবে তুমি আমাকে আগলে রেখেছিল সেই জন্য তোমাকে অনেক ধন্যবাদ। তোমার অবসর জীবন সুখের হোক প্রফেসর।' 

আজহার আলি থেকে শুরু করে সরফরাজ আহমেদ সবাই হাফিজের অবসর নিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েছেন। পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান রামিজ রাজা বলেছেন, "দেশের হয়ে সেরা পারফরম্যান্স করার জন্য হাফিজ সব সময় এগিয়ে এসেছে। ওকে সব সময় নিরলস পরিশ্রম করতে দেখেছি। কেরিয়ারের শুরুর দিকে টেস্ট ক্রিকেট নিয়ে ভাবনা চিন্তা করলেও, পরবর্তী সময় টি-টোয়েন্টি ফরম্যাটেও দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে ওঠে হাফিজ। ও একজন প্রকৃত টিম ম্যান। এমন লড়াকু যোদ্ধাকে ভবিষ্যতের শুভেচ্ছা জানাই।" 

আরও পড়ুন: SAvsIND: Virat Kohli খেলবেন না, সেটা কি আগে থেকে জানত RCB!

আরও পড়ুন: SAvsIND: Duanne Olivier-র ধাক্কায় প্রশ্নের মুখে Pujara,Rahane-র ভবিষ্যৎ, খোঁচা দিলেন Sunil Gavaskar

 

২০০৩ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে এক দিনের ম্যাচে অভিষেক হয়েছিল হাফিজের। গত বছর নভেম্বর মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ম্যাচ খেলেছিলেন। পাকিস্তানের হয়ে ৫৫ টেস্ট, ২১৮ এক দিনের ম্যাচ ও ১১৯ টি২০ ম্যাচ খেলেছেন তিনি। সব মিলিয়ে ১২,৭৮০ রান করেছেন। এর মধ্যে টেস্টে ৩৬৫২, এক দিনের ম্যাচে ৬৬১৪ ও টি-টোয়েন্টি ফরম্যাটে ২৫১৪ রান করেছেন 'প্রফেসর'। 

ব্যাটের পাশাপাশি, বল হাতেও দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছিলেন হাফিজ। টেস্টে ৫৩, এক দিনের ম্যাচে ১৩৯ ও টি-টোয়েন্টি-তে ৬১ উইকেট নিয়েছেন তিনি। পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে সব থেকে বেশি ম্যাচ খেলেছেন হাফিজ। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের অধিনায়ক ছিলেন তিনি। ২০১৮ সালের ডিসেম্বরে টেস্ট থেকে অবসর নিয়েছিলেন হাফিজ। এ বার আন্তর্জাতিক ক্রিকেটকে পুরপুরি বিদায় জানালেন পাক ক্রিকেটের 'প্রফেসর'। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.