SAvsIND: Duanne Olivier-র ধাক্কায় প্রশ্নের মুখে Pujara,Rahane-র ভবিষ্যৎ, খোঁচা দিলেন Sunil Gavaskar

ডুয়ান অলিভিয়ের পেসের দাপটে প্রথম সেশনে ব্যাকফুটে ভারত। 

Updated By: Jan 3, 2022, 05:07 PM IST
SAvsIND: Duanne Olivier-র ধাক্কায় প্রশ্নের মুখে Pujara,Rahane-র ভবিষ্যৎ, খোঁচা দিলেন Sunil Gavaskar
ছাঁটাইয়ের পথে চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানে! ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নিজের টেস্ট টুপিটা প্রায় পাকাপাকি ভাবে তুলেই রেখেছিলেন ডুয়ান অলিভিয়ের (Duanne Olivier)। তবে কে জানত ভারতের (Team India) বিরুদ্ধে তিনি ফের একবার সুযোগ পাবেন! কে জানত সেই সুযোগেই বাজিমাত করবেন! এমনটাই তো ঘটল জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে। বাইশ গজে তাঁর জোরালো পেসের ধাক্কায় চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) ও অজিঙ্কা রাহানের (Ajinkya Rahane) ভবিষ্যৎ নিয়েই প্রশ্ন উঠে গেল। দুই সিনিয়র ব্যাটার জঘন্য ভাবে আউট হওয়ার পর তাঁদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুললেন খোদ সুনীল গাভাসকর (Sunil Gavaskar)।  

প্রথম সেশনে এই ডানহাতি জোরে বোলারের আগুনে পেসে ব্যাকফুটে চলে গিয়েছে ভারত। লাঞ্চ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে মাত্র ৫৩ রান তুলেছে ভারত। এখনও পর্যন্ত ২৭ রানে ২ উইকেট নিয়েছেন তিনি। ২৪তম ওভারে তাঁর জোড়া শিকারে বিদ্ধ ভারতীয় দল। সেই ওভারের তৃতীয় বলে আউট হন পূজারা (৩)। অলিভিয়েরের শর্ট বল বুঝতে পারেননি তিনি। পূজারার সহজ ক্যাচ অনায়াসে লুফে নেন পয়েন্টে থাকা টেম্বা বাভুমা। পরের বলে আবার ধাক্কা খেল ভারত। 'গোল্ডেন ডাক' নিয়ে সাজঘরে ফিরে রাহানে। অলিভিয়েরের অফ স্টাম্পের বাইরে যাওয়া ডেলিভারিকে খোঁচা দিতেই তৃতীয় স্লিপে দাঁড়িয়ে থাকা কিগান পিটারসন ক্যাচ লুফে নেন। ৩৭ বলে ২৬ রান করে মার্কো জেনিসনের বলে ফিরে যান ময়ঙ্ক আগরওয়াল। 

Duanne Olivier

দুই অভিজ্ঞ ব্যাটারের আউট হওয়ার ধরন দেখে বিরক্ত সানি। তিনি ধারাভাষ্য দেওয়ার সময় বলে ওঠেন, "আমার মনে হয় এই দুজনের কাছে আর মাত্র একটা ইনিংস রয়েছে। দ্বিতীয় ইনিংসে পূজারা ও রাহানে রান পেলে এই যাত্রায় হয়তো বেঁচে যাবে। সেটা না হলে আগামী টেস্টে ওদের বাদ যাওয়া নিশ্চিত।"  একটু থেমে সিনিয়র গাভাসকর ফের বলে ওঠেন, "এমনিতেই ওদের দলে থাকা নিয়ে প্রশ্ন উঠছিল। তবুও ওদের সুযোগ দেওয়া হয়েছে। কিন্তু এ বার যে ভাবে পূজারা ও রাহানে আউট হল তাতে আর সুযোগ পাবে বলে মনে হচ্ছে না। যদি না দ্বিতীয় ইনিংসে বড় রান করতে পারে।"   

আরও পড়ুন: SAvsIND: পিঠে চোট! সরে দাঁড়ালেন Virat Kohli, নেতৃত্বে KL Rahul

আরও পড়ুন: SAvsIND: কর্নাটকের কোন তিন প্রবাদপ্রতিমের তালিকায় নাম লেখালেন KL Rahul?

২০১৯ সালে শেষ বার টেস্ট খেলা এই পেসারকেই এ বার বিরাট কোহলিদের বিরুদ্ধে দলে রেখেছে দক্ষিণ আফ্রিকা। ১০ টেস্টে ৪৮ উইকেট নেওয়া অলিভিয়ের তৈরি ছিলেন টিম ইন্ডিয়ার বিরুদ্ধে নিজেকে উজাড় করে দেওয়ার জন্য। সেঞ্চুরিয়ানে সুযোগ পাননি। তবে দ্বিতীয় টেস্টে মাঠে নেমেই ব্যাটারদের ঘুম কেড়ে নিচ্ছেন তিনি। 

২০১৭ সালে অভিষেক ঘটে ২৯ বছরের এই পেসারের। ১০টি টেস্ট খেলার পর অলিভিয়ের আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে কাউন্টি ক্রিকেট খেলতে চলে যান ইয়র্কশায়ারে। আশা করেছিলেন ইংল্যান্ডের হয়ে খেলতে পারবেন। কিন্তু সেটা সম্ভব হয়নি। নিজের দেশে ফিরে আসেন অলিভিয়ের। ভারতের বিরুদ্ধে সুযোগ পাওয়ার আগে ঘরোয়া ক্রিকেটে নিজেকে প্রমাণ করেছেন তিনি। এ বার ফর্মে থাকার প্রমাণ বিপক্ষের দুই অভিজ্ঞ ব্যাটারকে ফিরিয়ে দিলেন। ফলে তাঁর পেসের দাপটে পূজারা ও রাহানের ভবিষ্যৎ নিয়েই প্রশ্ন উঠে গেল। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.