দেশের সেরা ক্রীড়া প্রতিষ্ঠানে নিম্নমানের খাবার! ক্রীড়ামন্ত্রকে অভিযোগ হিমা দাস সহ একাধিক অ্যাথলিটের

বেশ কিছুদিন ধরেই বিতর্কের কেন্দ্রে রয়েছে পাতিয়ালার নেতাজি সুভাষ ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পোর্টস।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Sep 8, 2020, 06:21 PM IST
দেশের সেরা ক্রীড়া প্রতিষ্ঠানে নিম্নমানের খাবার! ক্রীড়ামন্ত্রকে অভিযোগ হিমা দাস সহ একাধিক অ্যাথলিটের
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: দেশের সেরা ক্রীড়া প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করা হয় পাতিয়ালার নেতাজি সুভাষ ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পোর্টসকে (NS-NIS)। অথচ সেখানেই কিনা নিম্নমানের খাবার! শুধু খাবারের মান খারাপ বললে ভুল, তা অস্বাস্থ্যকর। এমনই অভিযোগ করেছেন দেশের প্রথম সারির তারকা স্প্রিন্টার হিমা দাস। একই অভিযোগ অন্যান্য অ্যাথলিটদের।

বেশ কিছুদিন ধরেই বিতর্কের কেন্দ্রে রয়েছে পাতিয়ালার নেতাজি সুভাষ ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পোর্টস। দিন কয়েক আগে এই প্রশিক্ষণ কেন্দ্রের কয়েকজন কর্মীর বিরুদ্ধে করোনার বিধি ভঙ্গের অভিযোগ ওঠে। শুধু তাই নয় কোয়ারেন্টিন নিয়ম ভেঙে ছিলেন অলিম্পিকে সুযোগ পাওয়া দুই বক্সার এমনও অভিযোগ উঠেছিল। আর সেখানেই এবার নিম্নমানের খাবার এর অভিযোগ উঠেছে। অ্যাথলিটদের বক্তব্য, এই প্রশিক্ষণ কেন্দ্রের ক্যান্টিন থেকে শুরু করে রান্নাঘর পর্যন্ত সবকিছুই অস্বাস্থ্যকর। আর যে মানের খাবার দেওয়া হচ্ছে তাতে আর যাই হোক আন্তর্জাতিক মানের টুর্নামেন্টে জেতা যায় না।

 

দিন কয়েক আগে হিমা দাসের খাবারে পাওয়া গিয়েছিল হাতের নখ। ছবি তুলে ওই প্রশিক্ষণ কেন্দ্রের আধিকারিকদের কাছে অভিযোগ করেছিলেন তিনি। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি। তাই একপ্রকার বাধ্য হয়েই ক্রীড়ামন্ত্রকে অভিযোগ জানান হিমা। কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়াকে বিষয়টি জানান এবং  দ্রুত এ বিষয়ে পদক্ষেপ করার নির্দেশ দেন। ক্রীড়ামন্ত্রীর নির্দেশে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন  তাঁরা। ইতিমধ্যে একটি খাদ্য পরিদর্শন কমিটি তৈরি করা হয়েছে।

 

আরও পড়ুন - IPL 2020: মরগ্যানের আঙুলে চোট; আইপিএল শুরুর আগেই বড় ধাক্কা নাইট শিবিরে

.