Virat Kohli: 'নেতা হওয়ার জন্য অধিনায়ক হতে হয় না'

অধিনায়ক হিসাবে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরলেন বিরাট কোহলি।

Updated By: Jan 31, 2022, 05:16 PM IST
Virat Kohli: 'নেতা হওয়ার জন্য অধিনায়ক হতে হয় না'
অধিনায়কত্ব নিয়ে কথা বললেন বিরাট

নিজস্ব প্রতিবেদন: গতবছর সেপ্টেম্বরে টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) শুরুর আগেই কোহলি জানিয়ে দিয়েছিলেন যে, তিনি কুড়ি ওভারের বিশ্বযুদ্ধ শেষ হলেই জাতীয় দলের টি-২০ দলের অধিনায়কত্ব ছেড়ে দেবেন। আর এর ঠিক পরে পরেই বিসিসিআই কোহলির থেকে ওয়ানডে ক্যাপ্টেনসি ছেড়ে দিয়েছেন। তারপর কোহলি নিজেই টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দেন। কোহলি এবার তাঁর অধিনায়ক হিসাবে কী দৃষ্টিভঙ্গি ছিল, তাই তুলে ধরলেন ফায়ারসাইড চ্যাট অনুষ্ঠানে। 

কোহলি বলেন, দেখুন, "প্রথমে এটা খুব ভাল করে বুঝে নিতে হবে যে, আমি কী অর্জন করতে চাইছি। সেই টার্গেট পূরণ করতে পেরেছি কী পারিনি! সব কিছুর একটা মেয়াদ এবং সময় থাকে। সেই ব্যাপারে অবগত থাকতে হবে। একজন ব্যাটার হিসাবে আমি দলে আরও বেশি কিছু দিতে পারি। সেটা নিয়ে গর্ব করা যায়। নেতা হওয়ার জন্য অধিনায়ক হতে হয় না। এমএস ধোনি যখন দলে ছিল তখন এরকম নয় যে, সে নেতা ছিল না। সে এমন একজন ছিল যাকে আমরা ইনপুট দিতে পারতাম। জেতা বা হারা হাতে নেই কারোর। তবে প্রতিদিন উৎকর্ষের জন্য প্রচেষ্টা করে যেতেই হবে। এটা অল্প সময়ের জন্য করা যায় না। এটা একটা সংস্কৃতির মতো, যেটা কারোর খেলার দিনগুলো চলে যাওয়ার পরেও সেই দায়িত্ব থেকে যায়।"

আরও পড়ুন: Virat Kohli: পন্টিং জানতেন বিরাটের ভবিষ্যৎ! তবুও অবাক অজি কিংবদন্তি, কিন্তু কেন?

কোহলি আরও বলেন, "আমি আরেকটা বিষয় যোগ করতে চাই। ঠিক সময়ে সরে আসাটাও নেতৃত্বের অংশ। আমার মনে হয় একজনের সকল ভূমিকা ও দায়িত্ব সাদরে গ্রহণ করা উচিত। আমি এমএস ধোনির নেতৃত্বে খেলেছি। এরপর অধিনায়ক হই। কিন্তু আমি সবসময় একজন অধিনায়কের মতোই ভেবেছি। আমি যখন ক্যাপ্টেন হই, তখন আমার ফোকাস ছিল দলের সংস্কৃতি বদলের ওপর। আমি জানতাম আমাদের দক্ষতার কোনও অভাব নেই। আমি ভাবতাম প্রতিভার বিকাশ যেন সর্বোচ্চ পর্যায় হয়। আমার দৃষ্টিভঙ্গিকে সংস্কৃতিতে বদলাতেই হতো। এই সংস্কৃতিতে প্রয়োজন হয় প্রতিদিন কঠোর পরিশ্রম করার। এটা ধারাবাহিক প্রক্রিয়া। স্ট্র্যাটেজির থেকেও সংস্কৃতি গুরুত্বপূর্ণ। অধিনায়ক হিসাবে সংস্কৃতি গড়ে তোলার দিকে ফোকাস করেছিলাম, যাতে যে কোনও জায়গা থেকে জেতা যায়।" লাল বলের ক্রিকেটে ভারতের সফলতম টেস্ট অধিনায়ক হিসাবে নিজের নাম ইতিহাসে লিখিয়ে নিয়েছেন কোহলি। তাঁর ক্যাপ্টেনসিতে ভারত ৬৮টি টেস্ট ম্যাচের মধ্যে ৪০টি টেস্ট জিতেছে। অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের সঙ্গেই কোহলির নেতৃত্বে ভারত টেস্ট ব়্যাঙ্কিংয়ে এক নম্বর দলও হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.