WTC Final: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ড্র হলে কী হবে? শর্তাবলী জানাল ICC, জানুন বিস্তারিত

ড্র কিংবা টাই হলে যুগ্ম বিজয়ী হবে ভারত ও নিউজিল্যান্ড।

Updated By: May 28, 2021, 12:52 PM IST
WTC Final: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ড্র হলে কী হবে? শর্তাবলী জানাল ICC, জানুন বিস্তারিত

নিজস্ব প্রতিবেদন: আগামী মাসেই আইসিসি-র অভিষেক বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ICC World Test Championship) ফাইনাল। ১৮-২২ জুন বিশ্বের সেরা টেস্ট দল হওয়ার লড়াইয়ে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড। সাউদ্যাম্পটনের হ্যাম্পশায়ার বোল স্টেডিয়ামে সম্মুখ সমরে বিরাট কোহলির ভারত ও (Viart Kohli) কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড (Kane Williamson)। খেলার শর্তাবলী শুক্রবার জানিয়ে দিল আইসিসি।

ড্র কিংবা টাই হলে যুগ্ম বিজয়ী হবে ভারত ও নিউজিল্যান্ড। নির্ধারিত পাঁচ দিনের (১৮-২২ জুন) মধ্যে কোনও দিন নষ্ট হলে রিজার্ভ ডে (২৩ জুন) থাকবে।তবে নির্ধারিত পাঁচ দিনের খেলায় ম্যাচের নিস্পত্তি না হলে রিজার্ভ ডে-তে খেলা হবে না ফলাফলের জন্য। ড্র হলে ড্র। এই সিদ্ধান্ত ২০১৮ সালের জুন মাসেই নেওয়া হয়ে গিয়েছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল শুরুর আগে। কোনও ভাবে ম্যাচে সময় নষ্ট হলে, রিজার্ভ-ডে কীভাবে কাজে লাগানো হবে, সে বিষয়ে ম্যাচ রেফারিরা নিয়মিত সেই আপডেট দুই দলের পাশাপাশি মিডিয়াকেও জানাবে। পঞ্চম দিনের শুরুর এক ঘণ্টা আগে আইসিসি সিদ্ধান্ত নেব আদৌ রিজার্ভ-ডের দিন ম্যাচ গড়াবে কি গড়াবে না!

গ্রেড ওয়ান ডিউক ক্রিকেট বলেই হবে খেলা।

এই মুহূর্তে বাংলাদেশ ও শ্রীলঙ্কা আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ সিরিজ (ICC Men’s Cricket World Cup Super League series) খেলছে। সেখানে বেশ কিছু আন্তর্জাতিক নিয়মে পরিবর্তন এসেছে। সেই নিয়মই লাগু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও। 

আরও পড়ুন: WTC Final: ব্রিটিশ মুলুকে মহারণে এগিয়ে এই দল, যুক্তি দিয়ে বোঝালেন বিশ্ববন্দিত পেসার

শর্ট রান - থার্ড আম্পায়ার নিজে থেকেই যে কোনও শর্ট রানের রিভিউ করতে পারেন অনফিল্ড আম্পায়ারদের সঙ্গে কথা বলার পর। এই রিভিউ চাওয়ার পরেই পরের বল করার অনুমতি পাবে বোলার।

প্লেয়ার রিভিউজ- ফিল্ডিং দলের ক্যাপ্টেন কিংবা আউট হয়ে যাওয়া ব্যাটসম্যান এলবিউব্লিউয়ের রিভিউয়ের ক্ষেত্রে আম্পায়ারদের সঙ্গে কথা বলতে পারেন। তাঁরা এটা নিশ্চিত করতে পারেন যে বলটি সঠিক ভাবে খেলার চেষ্টা করা হয়েছিল কিনা!

ডিআরএস রিভিউজ- এলবিউব্লিউয়ের রিভিউয়ের ক্ষেত্রে উইকেট জোনের উচ্চতা খানিক বাডিয়ে স্টাম্পের ওপর দিকে করা হয়েছে। যাতে এটা নিশ্চিত করা যায় যে, আম্পায়ারও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে দৈর্ঘ্য এবং প্রস্থের কথা মাথায় রাখতে পারেন।