IND vs NZ: জেনে নিন যে পাঁচটি অনন্য রেকর্ডের সাক্ষী থাকল Mumbai Test

টিম ইন্ডিয়া তাদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় জয়ের (রানের মার্জিনে) নজির গড়ল।

Updated By: Dec 7, 2021, 01:11 PM IST
IND vs NZ: জেনে নিন যে পাঁচটি অনন্য রেকর্ডের সাক্ষী থাকল Mumbai Test
যে পাঁচটি অনন্য রেকর্ডের সাক্ষী থাকল মুম্বই টেস্ট

নিজস্ব প্রতিবেদন: বিরাট কোহলি অ্যান্ড কোং মুম্বই টেস্ট ৩৭২ রানে জিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ জিতে নিয়েছে। দুই ম্য়াচের টেস্ট সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টের যবনিকা পতন হয়েছে মাত্র চার দিনের মধ্যেই! গত সোমবার সকালে ৪৫ মিনিটে ভারত জয়ের জন্য প্রয়োজনীয় ৫ উইকেট তুলে নিউজিল্যান্ডকে ১৬৭ রানে গুটিয়ে দেয়। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম পাঁচটি অনন্য রেকর্ডের সাক্ষী থেকেছে। সবচেয়ে বড় রানের ব্যবধানে টেস্ট জয় থেকে পরাজিত দলের হয়ে সবচেয়ে বেশি উইকেট পাওয়া! এই প্রতিবেদনে রইল সেরকমই পাঁচটি রেকর্ডের খতিয়ান।

টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় জয়:
ঘরের মাঠে টানা ১৪তম সিরিজ জয়ের সঙ্গেই টিম ইন্ডিয়া তাদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় জয়ের (রানের মার্জিনে) নজির গড়ল। নিউজিল্যান্ডকে ৩৭২ রানে হারানোর আগে ২০১৮ তে ভারতের সবচেয়ে বড় টেস্ট জয় এসেছিল। সেবার রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইনিংস ও ২৭২ রানে জিতেছিল। সেবছরই ভারত বেঙ্গালুরুতে দুর্বল আফগানিস্তানকে ইনিংস ও ২৬২ রানে হারিয়েছিল। পরিসংখ্যান বলছে এর পরের দুইটি সবচেয়ে বড় ব্য়বধানে জয় এসেছিল বাংলাদেশ (২০০৭ এ ঢাকায় ভারত ইনিংস ও ২৩৯ রানে জিতেছিল) ও শ্রীলঙ্কার ( ২০১৭ সালে নাগপুরে ভারত ইনিংস ও ২৩৯ রানে জিতেছিল) বিরুদ্ধে।

আরও পড়ুন: SAvsIND: কবে, কোথায় Team India-র ম্যাচ? জেনে নিন পূর্ণাঙ্গ সূচি

রানের নিরিখে নিউজিল্যান্ডের সবচেয়ে বড় পরাজয়:
মুম্বই টেস্টের আগে নিউজিল্যান্ডকে ৩৫৮ রানে হারতে হয়েছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। সালটা ছিল ২০০৭। খেলা হয়েছিল জোহানেসবার্গে। তার আগে ২০১৬ তে ভারতের কাছেই ইন্দোরে ৩২১ রানে হেরেছিল কিউয়িরা। এরপর বলতে হবে ২০০১-এর ঘটনা। নিউজিল্য়ান্ডকে তাদের ঘরে ঢুকে পাকিস্তান ২৯৯ রানে হারিয়েছিল। খেলা হয়েছিল অকল্যান্ডে।
 
রবিচন্দ্রন অশ্বিনের ৩০০ উইকেট
নিউজিল্যন্ডের বিরুদ্ধে কানপুর টেস্ট স্মরণীয় করে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। লাল বলের ক্রিকেটে চেন্নাইয়ের স্পিনার দেশের সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারিদের তালিকায় তিনে চলে এসেছেন। তিনি ঘরের মাঠে ৩০০ টেস্ট উইকেট নেওয়ার অনন্য নজিরও গড়েছেন। দেশের মাঠে উইকেট নেওয়ার বিচারে কুম্বলের আগে এখন শুধু অনিল কুম্বলে (৩৫০)। অশ্বিন টপকেছেন হরভজন সিং (২৬৫) ও কপিল দেবকে (২১৯)। এই মুহূর্তে অশ্বিন সক্রিয় টেস্ট বোলারদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ উইকেট প্রাপক। তালিকায় প্রথম দুয়ে রয়েছেন দুই ব্রিটিশ বোলার- জেমস অ্যান্ডারসন (৬৩২) ও স্টুয়ার্ট ব্রড (৫২৪)। ঘরের মাঠে দ্রুততম ৩০০ উইকেট নিয়েছেন যাঁরা, সেই তালিকাতে অশ্বিন রয়েছেন দুয়ে। একে মুথাইয়া মুরলীথরন (৪৮), দুয়ে অশ্বিন (৪৯), তিনে কুম্বলে (৫২), চারে শেন ওয়ার্ন (৬৫), পাঁচে অ্যান্ডারসন (৭১) ও ছয়ে ব্রড (৭৬)

পরাজিত দলের হয়ে সবচেয়ে বেশি উইকেট শিকারী
এরকমটা কখনও হয়নি যে, একজন বোলারই ১৪টি উইকেট পেয়েছেন এক টেস্টে, অথচ সেই টেস্টে তার দল জেতেনি! আজাজ প্যাটেল এই ট্র্যাজেডির শিকার। মুম্বইয়ে তিনি দুই ইনিংস মিলিয়ে ১৪ উইকেট পেয়েছেন। এর আগে অনেকেই টেস্টে ১৩ উইকেট পেয়েছেন। কিন্তু ১৪টি উইকেট কেউ পাননি। আজাজ প্যাটেল (১৪/২২৫, ভারতের বিরুদ্ধে), জাভাগল শ্রীনাথ (১৩/১৩২, পাকিস্তানের বিরুদ্ধে ১৯৯৯ সালে)। সিডনি বার্নেস (১৩/১৬৩, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৯০২ সালে), মার্ভ হিউজ (১৩/২১৭, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৯৮৮ সালে)। টম রিচার্ডসন (১৩/২৪৪, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৮৯৬ সালে)। ভারতে টেস্ট জেতার এটা নিউজিল্যান্ডের দ্বাদশতম অসফল প্রচেষ্টা। শেষবার ১৯৯৮ সালে কিউয়িরা ভারতকে এই ওয়াংখেড়েতেই হারিয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)