হকিতে 'চাক দে' নয়, 'নাক ডেকে ঘুম দে' । বিশ্বকাপে নবম হল ভারত

হকিতে ভারতের খারাপ সময় অব্যাহত থাকল। টেরি ওয়ালশকে প্রধান কোচ হিসাবে এনে নেদারল্যান্ডসে হকি বিশ্বকাপে অনেক আশা ছিল ভারতের। কিন্তু ভারতীয় হকি থাকল সেই তিমিরেই। যেখানে আলো আসব আসব করেও আঁধারেই থেকে যেতে হয়।

Updated By: Jun 14, 2014, 10:35 PM IST

পার্থ প্রতিম চন্দ্র
----------------
কত শখ করে আদিত্য চোপড়া- শাহরুখ খান একটা সিনেমা বের করে ছিলেন। নামটা ছিল 'চক দে ইন্ডিয়া'। ছবির প্রচারে বেরিয়ে শাহরুখ বলেছিলেন, এই সিনেমাটা করার নাকি একটা 'নেক ইরাদা' আছে। ইরাদাটা নাকি ছিল ভারতীয় হকিকে আবার স্বমহিমায় ফেরানো। কিন্তু কোথায় কী.. চক দে ইন্ডিয়ার ৬ বছর হয়ে গেল। টিভিতে সিনেমাটা দিলে এখনও আগে থেকে বিজ্ঞাপন দেওয়া হয়, অরিজিন্যাল ডিভিডির দাম কমতে কমতে এখনও ৫০ টাকার নিচে নামেনি।

তবে সিনেমার নামটা এখনও বাস্তবের মাটিতে দিব্যি একই আছে... ভারতীয় হকিকে কর্তাদের কথা মনে রাখলে আসলে ওই সিনেমাটার নামটা হতো 'চাক দে' নয় 'নাক ডেকে ঘুম দে'... সেটাই চলছে। স্টিক বাজির খেলাকে ছেড়ে নায়ক কিং খান ক্রিকেটে ফিরে শাহরুখ চালাকির কাজই করেছেন। কারণ দেশের হকি যে তিমিরে তাতেই আছে, ছিল, হয়তো থাকবেও...কোচ আসবে, কোচ যাবে, হকিকে শিরোনাম হবে কর্তাদের দলাদলিতে। হকির গর্ভগৃহের রাজ্যে আইপিএলই হবে জাতীয় খেলা (কিংস ইলেভেন পাঞ্জাবের কথা মনে পড়ছে।)

হকিতে ভারতের খারাপ সময় অব্যাহত থাকল। টেরি ওয়ালশকে প্রধান কোচ হিসাবে এনে নেদারল্যান্ডসে হকি বিশ্বকাপে অনেক আশা ছিল ভারতের। কোচ নাকি অনেক টেকনিক শেখাচ্ছেন, তাতে নাকি দু তিনটে ইউরোপিয়ান দেশ একেবারে শুয়ে পড়বে। বাস্তবে হলটা কী। ১২ দলের বিশ্বকাপে ভারত শেষ করল ৯ নম্বরে। পুরো বিশ্বকাপে জয় এল মাত্র দুটো ম্যাচ। দুটোই জয়ই এল বিদায় নেওয়ার পরে। কোনও ইউরোপের দেশকে হারানো তো গেলই না, উল্টে অস্ট্রেলিয়ার কাছে খেতে হল গুনে গুনে ৪টে গোল।

শনিবার দক্ষিণ কোরিয়াকে ৩-০ গোলে হারিয়ে ভারত নবম স্থান পেলও ঠিকই, কিন্তু তাতে দেশে হকির আলো আসার রাস্তার কোনও ঠিকানা মিলল না। কোচ টেরি ওয়ালশ সেই রুটিনমাফিক কথা আওড়াচ্ছেন। অনেকে এমনও বলছেন, এই এবারের বিশ্বকাপে এই ফলাফল মন্দের ভাল।

কারণ লন্ডন অলিম্পিকে ভারত সবার শেষে ছিল। অবশ্য এ কথা ঠিক যে প্রথম দুটি ম্যাচে আকাশদীপ, রূপিন্দরা বেশ লড়াই করেছিলেন। কিছুক্ষেত্রে ভারতীয়দের ভাগ্যও সেভাবে সঙ্গ দেয়নি। তবে এটাও ঠিক এই বিশ্বকাপ প্রমাণ করল হকিতে প্রথম সারির দেশ হওয়ার যোগ্যতা ভারতের নেই। এরপর ২০১৬ রিও অলিম্পিকেও পদকের লড়াই নয় ভারতকে লড়তে হবে সম্মানের লড়াই। দেশের জাতীয় খেলা অন্ধকার ঘরেই থেকে যাচ্ছে। ক্রিকেট ব্যবসায়ীরা এখন নিশ্চিন্তে থাকতে পারেন, হকির কর্তারা এখনও ঘুমোচ্ছেন, নাক ডেকে ঘুমোচ্ছেন। চাক দে নয় 'নাক ডেকে ঘুম দে'...
-------------
এবারের বিশ্বকাপে ভারত
হারতে হল-- বেলজিয়াম ,গ্রেট ব্রিটেন,অস্ট্রেলিয়া
ড্র হল-স্পেন
জয় এল-মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া

--------------------------
২০১৪ পুরুষ হকি বিশ্বকাপের ফাইনাল- রবিবার, ১৫ জুন
নেদারল্যান্ডস বনাম অস্ট্রেলিয়া

তৃতীয় স্থান নির্ধারক ম্যাচ (রবিরার, ১৫ জুন)
আর্জেন্টিনা বনাম ইংল্যান্ড

২০১৪ মহিলাদের হকি বিশ্বকাপ
চ্যাম্পিয়ন- নেদারল্যান্ড, রানার্স-অস্ট্রেলিয়া, তৃতীয় স্থান-আর্জেন্টিনা

.