India vs Pakistan Asia Cup 2023: বৃষ্টিতে সেই ভেস্তেই গেল খেলা, ভাগাভাগি হয়ে গেল পয়েন্ট

India vs Pakistan Asia Cup 2023:  বৃষ্টিতে সেই ভেস্তেই গেল খেলা, ভাগাভাগি হয়ে গেল পয়েন্ট

Updated By: Sep 2, 2023, 09:59 PM IST
India vs Pakistan Asia Cup 2023: বৃষ্টিতে সেই ভেস্তেই গেল খেলা, ভাগাভাগি হয়ে গেল পয়েন্ট
দুই কারিগর-হার্দিক ও ঈশান

দ্বিতীয় ইনিংসে একটিও বল করা গেল না। ম্যাচ সেই বৃষ্টিতেই গেল ভেস্তে। দুই দলের ক্রিকেটাররা করমর্দন করে নিলেন। ভাগাভাগি হয়ে গেল পয়েন্ট।

খেলা এখনও শুরু করা গেল না। মাঠে একবার পিচ কভার দেওয়া হচ্ছে, আরেকবার সরানো হচ্ছে। বারবার বিঘ্ন ঘটাচ্ছে বৃষ্টি।

ভেজা মাঠ, খেলা বন্ধ আছে। ৯ টার সময় মাঠ পর্যবেক্ষণ করবেন ম্যাচ আধিকারিকরা। তারপরেই সিদ্ধান্ত নেওয়া হবে।

খেলা শুরু করা গেল না এখনও। প্রথম ইনিংসে বৃষ্টির জন্য় দুই দফায় মোট ৫৩ মিনিট নষ্ট হয়েছে। মনে হচ্ছে ওভার কমতে পারে

৫০ ওভারে ২৬৬ রান তুলল ভারত। পাকিস্তানের টার্গেট ২৬৭

জসপ্রীত বুমরাও (১৪ বলে ১৬) এবার আউট। 

নাসিম তুলে নিলেন ম্যাচের তৃতীয় উইকেট। 

কুলদীপ যাদব আউট! শেষ উইকেট মহম্মদ সিরাজ

১৩ বলে ৪ রান করলেন কুলদীপ। ২৬১ রানে ৯ উইকেট হারাল ভারত। চলছে ৪৯ ওভারের খেলা। নাসিম শাহ উইকেট নিলেন।

ব্য়াক-টু-ব্যাক উইকেট! জাদেজা-শার্দূল আউট

৪৩ ওভারের শেষ বলে শাহিন তুলে নিলেন জাদেজাকে (২২ বলে ১৪)। ৪৪ নম্বর ওভারের প্রথম বলেই শার্দূল ঠাকুরকে (৩ বলে ৩) আউট করলেন নাসিম শাহ। ক্রিজে এলেন জসপ্রীত বুমরা। তাঁর সঙ্গী কুলদীপ যাদব। ৪৪.১ ওভারে ভারত আট উইকেট হারিয়ে তুলল ২৪২।

আউট হার্দিক পাণ্ডিয়া!

৯০ বলে ৮৭ করে আউট হয়ে গেলেন হার্দিক। অসাধারণ এক ইনিংস খেললেন তিনি। ঈশানের মতো তাঁরও দুর্ভাগ্য়। শাহিন শাহ আফ্রিদির হাতে আগা সলমানের হাতে তুলে দিলেন ক্য়াচ। ৭টি চার ও ১টি ছয় মেরেছেন হার্দিক। ব্য়াট করেছেন ৯৬.৬৬-এর স্ট্রাইক রেটে।

৪, ৪, ৪! রউফের এক ওভারে তিনটি চার হাঁকালেন হার্দিক।

আউট ঈশান কিশান!

হার্দিক-ঈশানের পার্টনারশিপ ভেঙে দিলেন হ্যারিস রউফ। ৮১ বলে ৮২ রান (৯টি চার ও ২টি ছয়) করে আউট হলেন ঈশান। রউফের বলে বাবর আজমের হাতে তুলে দিলেন ক্যাচ। ৩৮ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ২০৪ রান তুলল ভারত। ১৪১ বলে ১৩৮ রান যোগ করেছেন হার্দিক-ঈশান। এবার হার্দিকের সঙ্গী রবীন্দ্র জাদেজা।

প্রত্যাশিত ফিফটি করলেন হার্দিকও

ঈশানের পর হার্দিকও করে ফেললেন ফিফটি। ৩৫ ওভারে চার উইকেট হারিয়ে ১৮৩ রান তুলল ভারত। হার্দিক-ঈশানই এদিন মুখ রাখলেন দলের। রীতিমতো ভেঙে পড়া দলটিকে খাদের কিনারা থেকে তুলে আনলেন তাঁরা।

দেখতে দেখতে ঈশানের ফিফটি! 

প্রয়োজনে জ্বলে উঠলেন ঈশান। করে ফেললেন ঝকঝকে হাফ-সেঞ্চুরি। ৫৪ বলে এল ৫০। ঈশান আর হার্দিক মিলেই ভারতের স্কোর ভদ্রস্থ জায়গায় নিয়ে যাওয়ার মঞ্চ গড়ে দিলেন। হার্দিকও হাফ সেঞ্চুরির দোরগোড়ায়। ভারত ৩১ ওভারে চার উইকেট হারিয়ে ১৫৬ রান তুলেছে।

 

২৩ ওভার শেষে চার উইকেট হারিয়ে ভারত তুলেছে ১১৭ রান। ঈশান কিশান ও হার্দিক পাণ্ডিয়া ডিজাস্টার ম্যানেজমেন্টের কাজটা করেছেন। তাঁদের ব্যাটে ভর করে এগিয়ে যাচ্ছে ভারত। ঈশান ৪১ রানে ও হার্দিক ২৩ রানে অপরাজিত আছেন ক্রিজে।

১৫ ওভারের মধ্যে উইকেট চলে গেল ভারতের। ব্যাটিংয়ের হতশ্রী চেহারাটা ফুটে উঠছে পাকিস্তানের আগুনে পেস আক্রমণের সামনে। রোহিত অ্যান্ড কোং কার্যত মুখ থুবড়ে পড়েছে মহাযুদ্ধে। এভাবে চলতে থাকলে ভারত ১৫০ রানের মধ্যে না গুটিয়ে যায়!

এবার শুভমন গিল (৩২ বলে ১০)! 

হ্যারিস রউফ তুলে নিলেন দ্বিতীয় উইকেট। ক্লিন বোল্ড গিল, তিনিও হলেন ইনসাইড এজ

ফের খেলা শুরু। ক্রিজে এলেন ঈশান-শুভমন

ঈশান কিশান ও শুভমন গিলের উপরেই এখন ভরসা ভারতীয় দলের। দুই তরুণেরই আজ পরীক্ষা। গোটা দেশ তাকিয়ে তাঁদের দিকে।

৪.২ ওভারের পর ফের ১১.২ ওভারে বৃষ্টির জন্য খেলা বন্ধ হল।

শ্রেয়সও ফিরে গেলেন! রীতিমতো চাপে ভারত। টপ অর্ডার শেষ

হ্যারিস রউফের বলে পুল মারতে গিয়ে কেকেআর ক্যাপ্টেন ফখর জমনের হাতে ক্যাচ তুলে দিলেন। ১০ ওভারের মধ্যে ৪৮ রানে চলে গেল তিন উইকেট। শ্রেয়সের জাতীয় দলের প্রত্যাবর্তন একেবারে ফ্লপ! দীর্ঘদিনের চোট-আঘাত সারিয়ে শ্রেয়স ফিরেছেন এশিয়া কাপের দলে।

এবার কোহলিকে ফিরিয়ে দিল শাহিন!

(ইতিহাস বলছে যে, কোহলি পাকিস্তানকে দেখলেই জ্বলে ওঠেন ব্য়াট হাতে। এখনও পর্যন্ত ২৩টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে তিনি ১০২৪ রান করেছেন। পাকিস্তানের বিরুদ্ধে তাঁর গড় ৬০.২৩। বিরাটের রয়েছে জোড়া সেঞ্চুরি ও সাতটি অর্ধ-শতরান। আজ পারলেন না কোহলি)

আগুন ঝলসাচ্ছেন পাক পেসার। পিচের দ্বৈত চরিত্র। ইনসাইড এজ হয়ে গেলেন কোহলি। ২৭ রানে চলে গেল ২ উইকেট।

ক্রিজে এলেন বিরাট কোহলি

বিরাট ধাক্কা! রোহিত শর্মা আউট!

শাহিন আফ্রিদির বলে বোল্ড রোহিত শর্মা (২২ বলে ১১)। ব্য়াটের ফাঁক দিয়ে গলে গেল বল

খেলা শুরু হল আবার। ব্যাট করতে এলেন রোহিত-শুভমন

খেলা শুরু হলে কী হবে,  ৪.২ ওভারের পরেই বৃষ্টি শুরু হয়ে গেল। ক্রিজে রয়েছেন রোহিত  (১৮ বলে ১১) ও  শুভমন (৮ বলে ০)

 

খেলা শুরু। ব্যাট করতে নামলেন রোহিত শর্মা ও শুভমন গিল

পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় দল: রোহিত শর্মা, শুভমন গিল, ঈশান কিশান, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, হার্দিক পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ ও জসপ্রীত বুমরা।

ভারতের বিরুদ্ধে পাকিস্তান দল: ফখর জামন, ইমাম-উল-হক, বাবর আজম, মহম্মদ রিজওয়ান, ইফতিখার আহমেদ, আঘা সলমন, শাহদাব খান, মহম্মদ নাওয়াজ, শাহিন আফ্রিদি, নাসিম শাহ ও হ্যারিস রউফ।

এদিন টসের সময় রোহিত বলেন, 'আবহাওয়ার একটা ব্যাপার রয়েছে। তবে সেটা নিয়ে খুব বেশি ভাবার জায়গা নেই। ভালো ক্রিকেট খেলতে চাই। যে কোনও রকম চ্যালেঞ্জ বা পরিস্থিতিই মানিয়ে নিতে হয়। ওয়েস্ট ইন্ডিজ সফরের পর আমরা কিছুটা সময় পেয়েছি। এশিয়া কাপে আসার আগে ছ'দিন বেঙ্গালুরুতে আমরা শিবির করেছি। সবাই তৈরি চ্যালেঞ্জের জন্য়। দেখা যাক আমরা এশিয়া কাপ থেকে কী অর্জন করতে পারি। এশিয়া কাপ কোয়ালিটি টুর্নামেন্ট, প্রতিপক্ষও দুর্দান্ত। দিনের শেষে দল হিসেবে আমাদের অর্জন করতে হবে। শ্রেয়স আইয়ার ও জসপ্রীত বুমরা ফিরে এসেছে। আমরা দু'জন স্পিনার-কুলদীপ ও জাদেজাকে খেলাচ্ছি।'

টস জিতে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত ভারতের। 

'মাদার অফ অল ব্যাটল' দিয়েই এশিয়া কাপের (Asia Cup 2023) অভিযান শুরু করছে টিম ইন্ডিয়া (Team India)। রবিবার ভারত-পাকিস্তান (IND vs PAK) মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কার পাল্লেকেলে ক্রিকেট স্টেডিয়ামে (Pallekele International Cricket Stadium)। তবে বৃষ্টিতে এই ম্য়াচ না হওয়ার সম্ভাবনাই বেশি বলে, একাধিক আবহাওয়া সংক্রান্ত ওয়েবসাইটের পূর্বাভাস ছিল। ক্যান্ডিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা ৬০ থেকে ৯০ শতাংশ রয়েছে। এশিয়া কাপের সবচেয়ে হেভিওয়েট ম্যাচই কার্যত ভেস্তে যেতে চলেছে বলেই জানা গিয়েছিল। এদিন সকাল থেকেই ক্যান্ডিতে যথারীতি বৃষ্টি শুরু হয়। পিচ কভারেই ঢাকা ছিল। বারবার পিচে কভার দেওয়া ও কভার সরানোর কাজ করেছেন মাঠকর্মীরা। তবে নির্ধারিত সময়ে ম্যাচ শুরু হয়। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

 

.