India vs West Indies, 1st ODI: ঐতিহাসিক ১০০০ তম ম্যাচ হেসে খেলে জিতল ভারত

পার্কে হাঁটতে আসার মেজাজে ম্যাচ বার করে নিল ভারত।

Updated By: Feb 6, 2022, 08:04 PM IST
India vs West Indies, 1st ODI: ঐতিহাসিক ১০০০ তম ম্যাচ হেসে খেলে জিতল ভারত
মারমুখী মেজাজে রোহিত শর্মা

নিজস্ব প্রতিবেদন: ওয়েস্ট ইন্ডিজকে (West Indies) অবলীলায় ৬ উইকেটে হারিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ এগিয়ে গেল রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া। ঐতিহাসিক ১০০০ তম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ হেসে খেলে জিতে স্মরণীয় করে রাখল নীল জার্সিধারীরা। রবিবার আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে (Narendra Modi Stadium in Ahmedabad) কার্যত গা ঘামানোর ম্যাচ খেলল ভারত।

কায়রন পোলার্ডের (Kieron Pollard) দল টস হেরে প্রথমে ব্যাট করে রোহিতদের জেতার জন্য দিয়েছিল ১৭৭ রানের টার্গেট। ৫০ ওভারের ফরম্যাট কেন, ২০ ওভারের ফরম্যাটেও এটা কোনও রানই নয়। ম্যাচের প্রত্যাশিত ফলাফল ঠিক যা হওয়ার ছিল, একেবারে তাই হল। কোনওরকম অঘটন ঘটাতে পারেননি ক্যারিবিয়ানরা। বিশ্বের চার নম্বর দল তাদের থেকে চার ধাপ পিছিয়ে থাকা দলের বিরুদ্ধে এমন ভাবে খেলল, যেন দেখে মনে হবে পার্কে হাঁটতে আসার মেজাজে রয়েছে রোহিত বাহিনী।

আরও পড়ুন: Yuzvendra Chahal: আহমেদাবাদে অনবদ্য চাহাল! 'শতক'-এর ইতিহাসে ভারতীয় লেগস্পিনার

এদিন যুজবেন্দ্র চাহাল (১০ ওভারে ৪৯ রান দিয়ে ৪ উইকেট) ও ওয়াশিংটন সুন্দরদের (৯ ওভারে ৩০ রান দিয়ে ৩ উইকেট) দাপটে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটাররা দাঁড়াতেই পারেননি ক্রিজে। স্কোরবোর্ডই বলে দিচ্ছে যে পোলার্ডের টিমের কেউই বড় রানের দেখা পাননি। দলের সর্বোচ্চ স্কোরার জেসন হোল্ডার (৭১ বলে ৫১)। এরপর ফাবিয়ান অ্যালেন (৪৩ বলে ২৯)। এছাড়া আর কোনও ব্যাটারই ২০ রানের গণ্ডি টপকাতে পারেননি। ভারতের হয়ে প্রসিদ্ধ কৃষ্ণা ২ উইকেট ও মহম্মদ সিরাজ ১ উইকেট পেয়েছেন।

এই রান তাড়া করতে নামেন রোহিত শর্মা ও ঈষান কিশান। রোহিতের অর্ধ-শতরানের ইনিংসে (৫১ বলে ৬০) ভর করে ভারত প্রথম উইকেটে ৮৪ রান তুলে ফেলে। রোহিত ফেরার পর বিরাট কোহলি আসেন। তিনি চূড়ান্ত ব্যর্থ হন। ৮ রানে ফিরে যান সাজঘরে। এরপর ঈষান (৩৬ বলে ২৮) ও ঋষভ পন্থ (৯ বলে ১১) পরপর ফিরে যান। চার উইকেট হারিয়েও বিন্দুমাত্র চাপে পড়েনি ভারত। সূর্যকুমার যাদব (৩৬ বলে ৩৪) ও অভিষেককারী দীপক হুডা (৩২ বলে ২৬) অপরাজিত ইনিংস খেলে অনায়াসে ম্যাচ বার করে দেন।

আরও পড়ুন: Lata Mangeshkar: লতার প্রয়াণে ওয়াঘার ওপারে শোকের ছায়া! আবেগি টুইট বাবর-রামিজদের

এদিন সুরসম্রাজ্ঞীর লতা মঙ্গেশকরের শ্রদ্ধায় মোতেরায় রোহিত অ্যান্ড কোং হাতে কালো ব্যান্ড বেঁধেই মাঠে নামে। পাশাপাশি ম্যাচ শুরুর আগে এক মিনিট নীরবতাও পালন করা হয় কোকিলকণ্ঠী কিংবদন্তি গায়িকার জন্য়। এদিন ভারতীয় দল ১০০০ তম ওয়ানডে ম্যাচ খেলল। এই রেকর্ড বিশ্বের আর কোনও দলেরই নেই। আগামী বুধবার এই মাঠেই হবে দ্বিতীয় ওয়ানডে। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে হবে আগামী শুক্রবার। তিনটি ম্যাচই আহমেদাবাদে। কোভিড আবহে কোনও ঝুঁকি না নিতেই এমন সিদ্ধান্ত বোর্ডের। গুজরাট ক্রিকেট সংস্থা জানিয়ে দিয়েছে যে, মাঠে দর্শকের প্রবেশাধিকার নেই। ফাঁকা গ্যালারিতেই হবে রোহিত-পোলার্ড দ্বৈরথ। ওয়ানডে সিরিজের পর্ব মিটলে কলকাতার ইডেন গার্ডেন্সে তিন ম্যাচের টি-২০ সিরিজ। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App