INDvsNZ: একাধিক নজির গড়া Ravichandran Ashwin-কে প্রকৃত ম্যাচ উইনার বললেন Rahul Dravid

একই দিনে হরভজন সিং ও বিষেন সিং বেদীর রেকর্ড ভাঙলেন রাহুল দ্রাবিড়। 

Updated By: Nov 29, 2021, 10:28 PM IST
INDvsNZ: একাধিক নজির গড়া Ravichandran Ashwin-কে প্রকৃত ম্যাচ উইনার বললেন Rahul Dravid
রবিচন্দ্রন অশ্বিনকে নিয়ে উল্লসিত রাহুল দ্রাবিড়।

নিজস্ব প্রতিবেদন: নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে কানপুর টেস্ট জিততে না পারলেও রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) একাধিক মাইলস্টোনে উল্লসিত টিম ইন্ডিয়ার (Team India) নতুন হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। সেটা ম্যাচের শেষে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিলেন 'দ্যা ওয়াল'। 

অশ্বিনের প্রসঙ্গ আসতেই দ্রাবিড় সাংবাদিক সম্মেলনে বলেন, "এটা অসাধারণ পারফরম্যান্স। আমরা সবাই জানি হরভজন সিং অসাধারণ স্পিনার, ও আন্তর্জাতিক ক্রিকেটে দাপটের সঙ্গে খেলেছে। তবে মাত্র ৮০ টেস্ট খেলে অশ্বিন যে পারফরম্যান্স করে দেখাল সেটা এক কথায় অনবদ্য।" 

 

প্রথম ইনিংসে ৮২ রানে ৩ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে নিলেন ৩৫ রানে ৩ উইকেট। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের পঞ্চম দিন অশ্বিনের মুকুটে যুক্ত হল আরও একটি পালক। শেষ দিনে অশ্বিন তুলে নিলেন ৪১৯ নম্বর উইকেট। আর এর সঙ্গেই দেশের সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় তিনে চলে এলেন চেন্নাইয়ের স্পিনার। অশ্বিন টপকে গেলেন হরভজন সিংকে (Harbhajan Singh)। ভাজ্জির ঝুলিতে আছে ৪১৭টি উইকেট। অশ্বিনের সামনে এখন কিংবদন্তি কপিল দেব (৪৩৪) ও অনিল কুম্বলে (৬১৯)। শুধু তাই নয়। এ দিন আবার প্রবাদপ্রতিম বাঁহাতি স্পিনার বিষেন সিং বেদীর রেকর্ডও ভাঙলেন তিনি। এত বছর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সর্বাধিক উইকেট নেওয়ার নজির বেদীর দখলে ছিল। তিনি ৫৭টি উইকেট নিয়ে শীর্ষে ছিলেন। কিউই উইকেটকিপার টম ব্লান্ডেলকে ফিরিয়ে ৫৮টি উইকেট দখল করে শীর্ষে চলে গেলেন অশ্বিন। যদিও ব্যক্তিগত মাইলস্টোন নয়, অশ্বিন কিন্তু দ্রাবিড়ের পরামর্শকেই বড় করে দেখছেন।   

আরও পড়ুন: INDvsNZ: কীভাবে মহানুভবতার পরিচয় দিলেন Rahul Dravid? জানতে পড়ুন

অন্যদিকে আবার দ্রাবিড় আরও যোগ করেছেন, "অশ্বিন হল ভারতীয় দলের প্রকৃত ম্যাচ উইনার। কানপুরের এই পিচে বল করা খুবই কঠিন ছিল। কিন্তু শেষ দিনের সকালে ১ ওভার বোলিং করে অশ্বিন যে ভাবে দলকে সাফল্য এনে দিল সেটা অভাবনীয়। এই টেস্টে শেষ দিনের বাকিটা সময়ও অশ্বিন কিন্তু লড়াই করে গিয়েছে। এটাই প্রকৃত ম্যাচ উইনারের পরিচয়। সেইজন্য ওর স্কিলকে সব সময় বিশ্বাস করি।" 

৮০ টেস্টে ৪১৯ উইকেট নিলেও বিদেশে অশ্বিনের পারফরম্যান্স নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। ঘরের মাঠে ৪৮টি টেস্ট খেলে অশ্বিন ২৯২টি উইকেট নিয়েছেন। সেখানে বিদেশে ৩১টি টেস্ট খেলে তাঁর ঝুলিতে মাত্র ১২৩টি উইকেট। নিউট্রাল ভেন্যুতে ১টি টেস্ট খেলে নিয়েছেন ৪ উইকেট। 

তবে দ্রাবিড় মনে করেন গত কয়েক বছর অশ্বিন অনেক উন্নতি করেছেন। বিপ্লব ঘটিয়েছেন ভারতীয় স্পিনে। তাই যোগ করলেন, "যত বয়স বেড়েছে অশ্বিন ভারতীয় ও বিশ্ব ক্রিকেটে স্পিনে বিবর্তন ঘটিয়েছে। এনেছে বিপ্লব। সেই জন্য ওর মতো ক্রিকেটারের সঙ্গে ড্রেসিংরুম ভাগ করে নিতে ভাল লাগে।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.