ধোনিকে নিয়ে অনিশ্চিয়তায় নজিরবিহীনভাবে অসি সফরে তিন উইকেটকিপার। নতুন মুখ রাহুল, নমন

ঝুঁকি না নিয়ে একেবারে প্রত্যাশিত পথে হেঁটে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের দল গড়ে ফেললেন ভারতীয় নির্বাচকরা।  ইংল্যান্ডে টেস্ট সিরিজে ভরাডুবির দলটাকেই প্রায় ধরে রাখলেন সন্দীপ পাতিল অ্যান্ড কোং। তবে দলগঠনের সবচেয়ে বড় খবর সিরিজের প্রথম টেস্টে ব্রিসবনে মহেন্দ্র সিং ধোনিকে বিশ্রাম দেওয়া। ধোনির পায়ে চোট থাকায় ব্রিসবন টেস্টে দলের অধিনায়কত্ব করবেন বিরাট কোহলি। আশা করা হচ্ছে দ্বিতীয় টেস্ট থেকে ধোনি দলে ফিরবেন। যদিও ধোনিকে ছাড়া দলে তিনজন উইকেটকিপারকে রাখা হয়েছে। দলগঠনেই পরিষ্কার নির্বাচকরা ধোনির ফিটনেস নিয়ে এখনও নিশ্চিত নন।

Updated By: Nov 10, 2014, 05:03 PM IST

ওয়েব ডেস্ক: ঝুঁকি না নিয়ে একেবারে প্রত্যাশিত পথে হেঁটে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের দল গড়ে ফেললেন ভারতীয় নির্বাচকরা।  ইংল্যান্ডে টেস্ট সিরিজে ভরাডুবির দলটাকেই প্রায় ধরে রাখলেন সন্দীপ পাতিল অ্যান্ড কোং। তবে দলগঠনের সবচেয়ে বড় খবর সিরিজের প্রথম টেস্টে ব্রিসবনে মহেন্দ্র সিং ধোনিকে বিশ্রাম দেওয়া। ধোনির পায়ে চোট থাকায় ব্রিসবন টেস্টে দলের অধিনায়কত্ব করবেন বিরাট কোহলি। আশা করা হচ্ছে দ্বিতীয় টেস্ট থেকে ধোনি দলে ফিরবেন। যদিও ধোনিকে ছাড়া দলে তিনজন উইকেটকিপারকে রাখা হয়েছে। দলগঠনেই পরিষ্কার নির্বাচকরা ধোনির ফিটনেস নিয়ে এখনও নিশ্চিত নন।

 চমকহীন যে দল গড়া হল তা নয়া মুখ ভারতীয় ক্রিকেটের নবতম সেনসেশন লোকেশ রাহুল। সঙ্গে চমক বলতে উইকেটকিপার নমন ওঝা, ও স্পিনার করণ শর্মাকে দল নেওয়া। উইকেটকিপার হিসাবে আছেন বাংলার ঋদ্ধিমান সাহা। ঘরোয়া ক্রিকেটে পরপর সেঞ্চুরি করে কর্নাটকের  উইকেটকিপার ব্যাটসম্যান রাহুল এখন দ্রাবিড়ের খুব পছন্দের। প্রত্যাশামতই বাদ পড়লেন গৌতম গম্ভীর। টেস্টে প্রায় বাতিল হয়ে যাওয়া সুরেশ রায়না ওয়ানডে-টি২০তে অসাধারণ পারফরম্যান্স করে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে জায়গা করে নিলেন। দলগঠনের বাকিটা একেবারে জলের মত সহজ অঙ্ক। কোথাও কোনও ঝুঁকি নেওয়া নেই। ভূবনেশ্বর কুমার, ইশান্ত শর্মা, মহম্মদ সামিদের সঙ্গে পেসার হিসাবে দলে উমেশ যাদব,বরুন অ্যারোন। একমাত্র অলরাউন্ডার স্লটে স্টুয়ার্ট বিনিকে ছাপিয়ে দলে থাকলেন রবীচন্দ্রন অশ্বিন। আর ওপেনারদের তালিকায় ধাওয়ান, বিজয়, রোহিত।

এখানেই উঠছে প্রশ্ন। এই দল নিয়েই ইংল্যান্ডের কাছে গোহারা হারতে হয়েছিল। গম্ভীর, অশ্বিনদের কী বলির পাঁঠা বানানো হল! বদল হিসাবে যাদের আনা হল তারা কী পারবেন! ম্যাকগ্রারা কিন্তু বলেই দিয়েছেন ভারত হোয়াইটওয়াশ হবে। চার ম্যাচের টেস্ট সিরিজ শুরু ৪ ডিসেম্বর থেকে ব্রিসবনে।

এদিকে শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ দুটি ওয়ানডেতে ঋদ্ধিমান সাহা বাদ পড়লেন। চোট থাকায় বিশ্রাম দেওয়া হল ইশান্ত শর্মাকে। দলে এলেন রবীন উথাপ্পা, কেদার যাদব।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে দল-- মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক),বিরাট কোহলি, শিখর ধাওয়ান, মুরলী বিজয়,লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা,আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, সুরেশ রায়না, ঋদ্ধিমান সাহা, নমন ওঝা, আর অশ্বিন, করন শর্মা, রবীন্দ্র জাদেজা,ভূবনেশ্বর কুমার, মহম্মদ সামি, ইশান্ত শর্মা, উমেশ যাদব, বরুন অ্যারন

শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ দুটি ওয়ানডেতে দল- বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে,রোহিত শর্মা, আম্বাতি রায়াড়ু,সুরেশ রায়না, রবীন উথাপ্পা, অকসর প্যাটেল, করন শর্মা, আর অশ্বিন,উমেশ যাদব, ধবল কুলকার্নি,স্টুয়ার্ট বিনি, বিনয় কুমার, কেদার যাদব

.