IPL 2022: আইপিএল স্বত্ব, টেন্ডারের নিলাম ডেকে রেকর্ড অর্থ উপার্জনের লক্ষ্যে বিসিসিআই

কোষাগার ভরে ওঠার অপেক্ষায় বিসিসিআই।

Updated By: Feb 2, 2022, 07:53 PM IST
IPL 2022: আইপিএল স্বত্ব, টেন্ডারের নিলাম ডেকে রেকর্ড অর্থ উপার্জনের লক্ষ্যে বিসিসিআই
যুগান্তকারী সিদ্ধান্ত নিতে চলেছে সৌরভের বিসিসিআই।

নিজস্ব প্রতিবেদন: আগামী পাঁচ বছরের জন্য আইপিএল-এর (IPL) স্বত্ব এবং টেন্ডার বিক্রি করে রেকর্ড পরিমাণ অর্থ উপার্জনের ভাবনায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) বিসিসিআই (BCCI)। ২০২২ সালের আসন্ন ক্রোড়পতি লিগে দুটি দল বেড়েছে। সেই জন্য বিসিসিআই ইতিমধ্যেই ১২,৭০০ কোটি টাকা উপার্জন করেছে। এখানে জানিয়ে রাখা ভাল যে ২০২৩-২৭, এই পাঁচ বছরের সময়কালের জন্য বিসিসিআই-এর তরফ থেকে  আইপিএল-এর স্বত্ব বিক্রি করা হবে। বোর্ডের আশা এ বার প্রায় ৪৫০০০ কোটি টাকা রোজগার করা যাবে।

মার্চে বিসিসিআই-এর তরফে টেন্ডার আহ্বান করার কথা রয়েছে। এই টেন্ডারের মধ্যে দিয়ে বিসিসিআই ক্রিকেট স্বত্ব কেনার মার্কেটে এক নয়া ইতিহাস গড়ার আশা করছে। ২০১৮-২৩ সাল পর্যন্ত বিসিসিআইয়ের তরফে মিডিয়া রাইটাস স্টার ইন্ডিয়ার হাতে প্রদান করা হয়েছিল। সেই একই পদ্ধতিতে এ বারও সেরা বিডারকে বেছে নেওয়া হবে বিসিসিআই-এর তরফে। ফিনান্সিয়াল অ্যাডভাইজারি কনস্যালট্যান্ট কেপিএমজির সঙ্গে এই বিষয়ে বিসিসিআই-এর কর্তারা ইতিমধ্যেই এই বিষয়ে আলোচনা সেরে নিয়েছেন। ক্লোজড বিডিং বা ই-অকশন কার মাধ্যমে এই নিলাম করা হবে তা এখনও ঠিক করা হয়নি।

আরও পড়ুন: কোন আট ভারতীয় ব্যাটার টেস্ট র‍্যাঙ্কিংয়ের সিংহাসনে বসেছিলেন? ছবিতে দেখুন

আরও পড়ুন: IND vs WI: সিরিজ প্রোমোতে Rohit বন্দনা, ব্রাত্য Kohli, উত্তাল সোশ্যাল মিডিয়া

তবে বিসিসিআই কর্তাদের ধারণা ই-অকশনের মধ্যে দিয়েই স্বচ্ছতা বজায় রেখে আর্থিকভাবে আরও লাভবান হতে পারবে বোর্র২০১৮ সালে ই-অকশনের মাধ্যমে বিসিসিআই-এর দ্বিপাক্ষিক স্বত্ব জিততে সমর্থ হয়েছিল স্টার ইন্ডিয়া। ২০১৭ সালে টিভি এবং ডিজিটাল দু'টি মাধ্যম মিলিয়ে তিন রাউন্ডের সেই বিডিংয়ে রিলায়েন্স জিও এবং সোনিকে পিছনে ফেলেছিল স্টার।

তবে এ বার বিশেষ করে ডিজিটালের ক্ষেত্রে দেশি এবং অবশ্যই বিদেশি প্ল্যাটফর্মদের মধ্যে নিলামে এক হাড্ডাহাড্ডি লড়াইয়ের আশা করছে বিসিসিআই। সম্প্রতি অ্যামজন প্রাইম নিউজিল্যান্ড ক্রিকেটের স্বত্ব কিনেছে। এছাড়াও গুগল, ফেসবুকও এই লড়াইতে আসতে পারেন এ বার। টিভি স্বত্বের ক্ষেত্রে এবার লড়াই হতে পারে ত্রিমুখী। সোনি-জি, স্টার, রিলায়েন্স এই তিন কোম্পানির মধ্যে হতে পারে এই লড়াই। বিসিসিআই এ বার তাদের প্রতি বছরে ৭৪ ম্যাচের আইপিএলের জন্য ৪৫০০০ কোটি টাকা উপার্জনের আশা করছে।

একনজরে আইপিএলের স্বত্বমূল্য:

১) ২০০৮-১৭

সোনি= ৮২০০ কোটি

২) ২০১৮-২২

স্টার ইন্ডিয়া= ১৬,৩৪৭.৫ কোটি

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.