IPL 2023, Qualifier1, CSK vs GT: ঘরের মাঠ চিপকে ধোনির 'দাদাগিরি', গুজরাতকে হারিয়ে দশমবারের জন্য ফাইনালে সিএসকে

চিপকের মাঠে নামলেই ধোনিকে স্বাগত জানাতে উত্তাল হয়ে ওঠে গ্যালারি। কত চাপের মধ্যে প্রতি ম্যাচে মাঠে নামেন, একমাত্র জানেন এমএস ধোনি। তিনি মাঠে নামার সময় সারা মাঠ হর্ষধ্বনিতে তাঁকে স্বাগত জানায়। ধোনি ব্যাটিং করতে নামলেও একই ঘটনা। 

Reported By: সব্যসাচী বাগচী | Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 23, 2023, 11:38 PM IST
IPL 2023, Qualifier1, CSK vs GT: ঘরের মাঠ চিপকে ধোনির 'দাদাগিরি', গুজরাতকে হারিয়ে দশমবারের জন্য ফাইনালে সিএসকে
গুজরাতের মিডল অর্ডার ভেঙে দেওয়ার পর ধোনির সঙ্গে সেলিব্রেশনে মত্ত 'স্যর জাদেজা'। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কয়েক দিন থেকেই চেন্নাইতে (Chennai) বৃষ্টি হচ্ছিল। ফলে চিপকের বাইশ গজ স্লো হয়ে যাওয়াই স্বাভাবিক। আর তাই আপাতদৃষ্টিতে ১৭২ রান টপকে যাওয়া সহজ বলে মনে হলেও, গুজরাত টাইটান্সের (Gujarat Titans) পক্ষে কাজটা সহজ হল না। খুব চেনা চিপকে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) ও তাঁর চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) বরাবরই ভয়ংকর। সেটা চলতি আইপিএল-এর (IPL 2023) কোয়ালিফায়ার ওয়ানেও (Qualifiar 1) দেখা গেল। হার্দিক পান্ডিয়ার (Hardik Pnadya) দলের শক্তিশালী ব্যাটিংকে পাত্তাই দিলেন না 'ক্যাপ্টেন কুল' (Captain Cool)। সেই অতীরের মতোই মোক্ষম সময় বোলিং চেঞ্জ এবং সঠিক জায়গায় ফিল্ড প্লেসিং করার সুবাদে ১৫ রানে জিতে দশমবারের মতো ফাইনালে চলে গেল সিএসকে (CSK)। আগামী ২৮ মে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের পঞ্চমবারের জন্য ট্রফি জয়ের লক্ষ্য নিয়ে বাইশ গজের যুদ্ধে নামবে ধোনির 'ড্যাডিস আর্মি'। কারণ চেন্নাইয়ের ১৭২ রানের জবাবে ১৫৭ রানে গুটিয়ে গিয়েছিল গতবারের চ্যাম্পিয়নরা। 

রান তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিলেন শুভমন গিল ও ঋদ্ধিমান সাহা। কিন্তু দুটি চার মারলেও, পাপালি অহেতুক ঝুঁকি নিতে গিয়ে ছুঁড়ে এলেন নিজের উইকেট। দীপক চাহার প্রথম ধাক্কা দিলেন। অধিনায়ক হার্দিক তিন নম্বরে নামলেও এমন বড় ম্যাচে ব্যর্থ। মহেশ থিকশানাকে রিভার্স শট মারতে গিয়ে জাদেজার হাতে ক্যাচ দিয়ে বসলেন। ফলে ৪১ রানে ২ উইকেট হারায় গুজরাত। 

শুভমন একটা দিক আগলে রাখলেও লাভ হয়নি। কারণ ম্যাচে ফিরে আসা সিএসকে দাপট দেখাতে শুরু করে দেয়। সৌজন্যে 'স্যর জাদেজা'। বিপক্ষের দুই মারকুটে দাসুন শনাকা ও ডেভিড মিলারকে পরপর দুই ওভারে ফিরিয়ে গুজরাতকে আরও ব্যাকফুটে ঠেলে দেন জাড্ডু। 

এরপর অবশ্য গুজরাত আরও বড় ধাক্কা খেয়েছিল। ১৩.১ ওভারে দীপক চাহারকে মারতে গেলে ডিপ স্কোয়ার লেগে শুভমনের ক্যাচ ধরেন কনওয়ে। ৪২ রানে পঞ্জাব তনয় ফিরতেই ম্যাচের ভাগ্য নিশ্চিত হয়ে যায়। শেষ দিকে বিজয় শঙ্কর ও রাশিদ খান মরিয়া লড়াই করলেও, লাভ হল না। 

চিপকের মাঠে নামলেই ধোনিকে স্বাগত জানাতে উত্তাল হয়ে ওঠে গ্যালারি। কত চাপের মধ্যে প্রতি ম্যাচে মাঠে নামেন, একমাত্র জানেন এমএস ধোনি। তিনি মাঠে নামার সময় সারা মাঠ হর্ষধ্বনিতে তাঁকে স্বাগত জানায়। ধোনি ব্যাটিং করতে নামলেও একই ঘটনা। এবার সেই একই ছবি দেখা গেল। ধোনি নামলেন শব্দমেলার মধ্যে দিয়ে। কিন্তু হার্দিকের হাতে ক্যাচ দিয়ে যখন এক রানে ফিরলেন, সেই সময় সারা মাঠ নির্বাক। পুরো মাঠে পিন পড়লেও শব্দ শোনা যাবে।

আরও পড়ুন: Rinku Singh, IPL 2023: নাইটদের নতুন তারকা রিঙ্কুর বুকে ঝড় তুলে দিলেন আফগান সুন্দরী ওয়াজমা

আরও পড়ুন: Mahendra Singh Dhoni, IPL 2023: এমএস ধোনিও কেঁদে ফেলেছিলেন! সাজঘরের 'আনটোল্ড স্টোরি' জানালেন ভাজ্জি

ধোনির ব্যাটের মতো সিএসকে-এর ব্যাটিংও তেমন ডালপালা মেলতে পারেনি। তবে তাই বলে ১৭২ রান একেবারে মন্দ নয়। গত কয়েক ম্যাচের মতো দুই ওপেনার রুতুরাজ গায়কোয়াড় ও ডেভন কনওয়ে ফের 'ইয়েলো আর্মি'-র ব্যাটিংকে টানলেন। দু'জনের সুবাদে প্রথম উইকেটে ৮৭ রান উঠে গিয়েছিল। তাও আবার ১০.৩ ওভারে। 

তবে মোহিত শর্মা ও মহম্মদ শামির দাপটে ম্যাচে ফিরে আসে গুজরাত। অজিঙ্কা রাহানে, অম্বাতি রায়াডু শুরুটা ভালো করলেও বড় রান গড়তে পারলেন না। শেষদিকে জাদেজা চেষ্টা করেছেন ১৬ বলে ২২ রান করে।

১৮.৫ ওভারে মোহিত শর্মার বলে হার্দিক পান্ডিয়ার হাতে কভারে ধরা পড়েন ধোনি। ২ বলে ১ রান করেন চেন্নাই দলনায়ক। ১৫৫ রানে ৬ উইকেট হারায় সিএসকে। মাহি আউট হতে দেখা যায় স্ত্রী সাক্ষী হতাশ হয়ে বসে রয়েছেন। পাশে কন্যাও, সেও বাবার দ্রুত আউট হয়ে যাওয়ায় খুশি হতে পারেনি। চেন্নাইয়ের রান অবশ্য অনেক আগেই আটকে যেত। যদি দর্শন নালকান্ডে আসল সময় নো বল না করতেন। ঋতুরাজ একটা সময় গিলের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। সেই সময় ঋতুর রান মাত্র দুই। কিন্তু ওভার স্টেপ নো বলের জন্য জীবন ফিরে পান সিএসকে ওপেনার। এবং শেষমেশ করেন ৪৪ বলে ৬০ রান, যার মধ্যে ছিল সাতটি বাউন্ডারি ও একটি ছক্কা। 

এদিকে এই হারের পরেও গতবারের চ্যাম্পিয়নদের এখনও ফাইনাল খেলার আশা বেঁচে রয়েছে। বুধবার অর্থাৎ ২৪ মে এই চিপকেই এলিমেনেটর খেলতে নামছে মুম্বই ইন্ডিয়ান্স ও লখনউ সুপার জায়ান্ট। সেই ম্যাচের জয়ী দলের বিরুদ্ধে ২৬ মে দ্বিতীয় কোয়ালিফায়ার খেলবে গুজরাত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.