ISL 2020-21: ফাঁকা গ্যালারি, ফ্যান ওয়াল, ৫ পরিবর্ত, বায়ো-বাবলে Let's Football

কোয়ারেন্টিন-কোভিড টেস্ট-সোশ্যাল ডিসট্যান্স পেরিয়ে জৈব সুরক্ষা বলয়ে শুক্রবার থেকে গোয়ায় ফুটবল যুদ্ধ শুরু। শুরু আইএসএল সিজন সেভেন।

Reported By: সুখেন্দু সরকার | Updated By: Nov 19, 2020, 07:13 PM IST
ISL 2020-21: ফাঁকা গ্যালারি, ফ্যান ওয়াল, ৫ পরিবর্ত, বায়ো-বাবলে Let's Football
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: রাত পোহালেই Let's Football...শুরু ইন্ডিয়ান সুপার লিগ সিজন সেভেন। প্রথম ম্যাচেই কেরালা ব্লাস্টার্সের মুখোমুখি এটিকে মোহনবাগান। এই বছরের আইএসএল অন্যান্য বছরের মতো হবে না।  

#গোয়ায় তিন স্টেডিয়ামে খেলা: কোভিড পরিস্থিতির জন্য এবারের আইএসএল অনুষ্ঠিত হবে শুধুমাত্র গোয়াতে। গোয়ার তিনটি স্টেডিয়াম - ফাতোরদার জওহরলাল নেহরু স্টেডিয়াম, ভাস্কোর তিলক ময়দান এবং ব্যাম্বোলিমের জিএমসি স্টেডিয়ামে ম্যাচগুলি আয়োজন করা হবে।

#স্টেডিয়ামে কৃত্রিম শব্দব্রহ্ম: আইপিএল এর মতোই আইএসএলেও কৃত্রিম শব্দব্রহ্ম তৈরি করা হচ্ছে। সারা মাঠ জুড়ে থাকবে সেই বাতাবরণ। দর্শক না থেকেও ফাঁকা স্টেডিয়ামে টানটান ম্যাচ যাতে ম্যাড়মেড়ে না মনে হয় তাই ফুটবলারদের স্বার্থে এমন ব্যবস্থা।  

#ফ্যান ওয়াল: লা লিগা কিংবা ইংলিশ প্রিমিয়ার লিগের মতো এবার আইএসএলে স্টেডিয়ামে ফ্যান ওয়াল তৈরি করা হচ্ছে। যেখানে সর্মথকরা সরাসরি লাইভে আসার সুযোগ পাবেন। স্টেডিয়ামে থাকবে দুটো এলইডি স্ক্রিন। আর সেখানেই তৈরি হবে এই ফ্যান ওয়াল। যেখানে সর্মথকরা ফুটবলারদের কাছাকাছি পৌঁছতে পারবেন।

#১১ দলের সুপার লিগ: ২০২০-২১ মরসুম থেকে আইএসএলে বাড়ল দলসংখ্যা। এবারের আইএসএল হবে এগারো দলের। এবারের ISL-এ অংশগ্রহণকারী দলগুলি হল- ১.এটিকে মোহনবাগান
২.এসসি ইস্টবেঙ্গল
৩.বেঙ্গালুরু এফসি
৪.কেরালা ব্লাস্টার্স
৫.এফসি গোয়া
৬.মুম্বই সিটি এফসি
৭.জামশেদপুর এফসি
৮.চেন্নাইয়ন এফসি
৯.নর্থ ইস্ট ইউনাইটেড এফসি
১০.ওড়িশা এফসি
১১.হায়দরাবাদ এফসি

#১১৫ ম্যাচ : দলসংখ্যা বাড়ায় আইএসএলের ম্যাচ সংখ্যাও বাড়ছে এবারে। এবছর আইএসএলে মোট ম্যাচ সংখ্যা-১১৫।প্রত্যেক দলই রাউন্ড রবিন পদ্ধতিতে একে অপরের বিরুদ্ধে খেলবে। লিগ শেষে পয়েন্ট টেবিলের প্রথম চার দল পৌঁছবে সেমি ফাইনালে।

#জৈব সুরক্ষা বলয়: গোয়ায় আইএসএল চলাকালীন ফুটবলার, কোচ, সাপোর্ট স্টাফ থেকে ম্যানেজম্যান্ট, এমনকি আয়োজকদের প্রত্যেককেই থাকতে হবে সুনির্দিষ্ট জৈব সুরক্ষা বলয়ে।

#পাঁচ পরিবর্ত: প্রতিটি দল তিনজনের বদলে পাঁচজনকে পরিবর্ত হিসাবে খেলতে পারবে। রিজার্ভ বেঞ্চে সাত জনের বদলে নয় জনকে রাখতে পারবে দলগুলি। সে ক্ষেত্রে প্রতিটি দল রিজার্ভ বেঞ্চ মিলিয়ে সাত জন করে বিদেশি স্কোয়াডে রাখতে পারবে। প্রথম একাদশে অবশ্য ৫ জনের বেশি বিদেশি খেলাতে পারবে না কোনও দল। একজন এশীয় কোটার বিদেশি (এএফসি স্বীকৃত দেশের ফুটবলার) থাকা বাধ্যতামূলক। তবে বিরতির আগে কোনওভাবেই ৫ জনকে বদল করতে পারবেন না কোচেরা।

#বাড়তি ফুটবলার রেজিস্ট্রেশন: কোভিড কালের আইএসএলে বাড়তি ফুটবলার রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়া হচ্ছে দলগুলিকে। প্রাথমিকভাবে ২৮ জনের নাম নথিভুক্ত করা হলেও পরে আরও সাতজনকে নেওয়া যাবে।

#অ্যাওয়ে গোলের নিয়মে বদল:  বদল আসছে অ্যাওয়ে গোলের নিয়মেও। এতদিন সেমি ফাইনালে অ্যাওয়ে গোলকে গুরুত্ব দেওয়া হত। দুই পর্বের সেমি ফাইনালে এতদিন স্কোর সমান হলে দেখা হত অ্যাওয়ে গোল কার বেশি, সেই বিচারে ম্যাচের ফলাফল নির্ধারিত হত। কিন্তু এবার সব ম্যাচ হবে গোয়ায়। তাই হোম-অ্যাওয়ে নীতি তুলে দেওয়া হচ্ছে। দুটি টিমের গোল সমান হলে ম্যাচ গড়াবে অতিরিক্ত সময়ে এবং টাইব্রেকারে।

#৮২ দেশে সম্প্রচার: শুধুমাত্র ভারত বা বাংলাদেশ নয়, ২০২০-২১ মরসুমে আইএসএলের সরাসরি সম্প্রচার দেখা যাবে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, স্পেন, সুইডেন, ফিজি, মধ্যপ্রাচ্য সহ বিশ্বের ৮২টি দেশে। টুর্নামেন্টের পাঁচটি আন্তর্জাতিক পার্টনারের সৌজন্যেই তা সম্ভব হচ্ছে বলে FSDL-র তরফে জানানো হয়েছে।

কোয়ারেন্টিন-কোভিড টেস্ট-সোশ্যাল ডিসট্যান্স পেরিয়ে জৈব সুরক্ষা বলয়ে শুক্রবার থেকে গোয়ায় ফুটবল যুদ্ধ শুরু। শুরু আইএসএল সিজন সেভেন।

আরও পড়ুন - ISL 2020-21: কৃষ্ণার কোভিড ড্রিবল! তিন দেশে কোয়ারেন্টিন, ফিজি টু গোয়া-রয়ের রোমাঞ্চকর গল্প