ISL 2022-23, KBFC vs EBFC: রক্ষণের জন্য লজ্জার হার হজম করলেও ফুটবলারদের পাশে স্টিফেন কনস্ট্যানটাইন

ISL 2022-23, KBFC vs EBFC: কিছুটা অপ্রত্যাশিত ভাবেই ম্যাচের শুরুতে প্রায় গোল পেয়ে গিয়েছিল ইস্টবেঙ্গল। বক্সের থেকে কিছুটা দূরে বল পেয়েছিলেন অ্যালেক্স লিমা। বাঁ পায়ের নীচু ডান দিকে ঝাঁপিয়ে পড়ে বাঁচিয়ে দেন প্রভসুখন গিল। এর পর থেকে পুরো প্রথমার্ধেই দাপিয়ে খেলল কেরল। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Oct 7, 2022, 10:44 PM IST
ISL 2022-23, KBFC vs EBFC: রক্ষণের জন্য লজ্জার হার হজম করলেও ফুটবলারদের পাশে স্টিফেন কনস্ট্যানটাইন
হারলেও ফুটবলারদের প্রকাশ্যে নিন্দা করতে নারাজ স্টিফেন কনস্ট্যানটাইন। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রক্ষণের জন্যই লজ্জাজনক হার দিয়ে আইএসএল (ISL 2022-23) অভিযান শুরু। সেটা জানেন। এবং পরোক্ষভাবে মেনেও নিলেন। তবুও ফুটবলারদের ঘাড়ে দায় চাপাতে রাজি নন স্টিফেন কনস্ট্যানটাইন (Stephen Constantine)। জঘন্য রক্ষণ। আর সেইজন্য কেরল ব্লাস্টার্সের (Kerala Blasters FC) বিরুদ্ধে হারের ব্যবধান ৩-১। আদ্রিয়ান লুনা (Adrian Luna) একটি গোল ও উজবেকিস্তানের ইভান (Ivan Kaliuzhnyi) জোড়া গোল করে ম্যাচের নায়ক হলেন। যদিও ব্রিটিশ কোচের দাবি, তাঁর দল মাত্র ছয় সপ্তাহের অনুশীলন করে প্রতিযোগিতায় খেলতে নেমেছে। 

ম্যাচের শেষে সাংবাদিক সম্মেলনে এসে কনস্ট্যানটাইন বলেন, 'প্রথমেই কেরল ও ইভানকে অনেক শুভেচ্ছা। আপনারা হয়তো ভাববেন যে আমি অজুহাত দিচ্ছি। কিন্তু বাস্তব হল আমাদের দল খুবই তরুণ এবং অনভিজ্ঞ। তাছাড়া মাত্র ছয় সপ্তাহ অনুশীলন করেই মাঠে নেমে গিয়েছি।' এরপর তিনি যোগ করেন, 'মনে করে দেখবেন আমরাই কিন্তু আক্রমণ শুরু করেছিলাম। কিন্তু ম্যাচের মাঝে বিশেষ কএ দ্বিতীয়ার্ধে বেশ কিছু কারণে ছেলেরা মনঃসংযোগ হারিয়ে ফেলে। হ্যাঁ, এটা ঠিক যে বেশ কিছু ভুল আমরা করেছি। তবে আগামি ম্যাচগুলোর আগে নিজেদের ভুলগুলো দ্রুত শুধরে নিতে হবে। প্রথম দুটি গোল মনঃসংযোগ হারিয়ে ফেলার জন্যই হয়েছে। তবে তৃতীয় গোল নিয়ে বিশেষ কিছু বলার নেই। ওটা দুরন্ত গোল ছিল।' 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

ভিপি সুহের শুরুতে একবার আক্রমণ তুলে আশা জাগিয়েছিলেন। কিন্তু ম্যাচের সময় যত এগিয়েছে ততোই যেন খেই হারালেন কেরল থেকেই উঠে আসা লাল-হলুদের এই স্ট্রাইকার। তাই বাধ্য হয়ে তাঁকে তুলে নিলেন কনস্ট্যানটাইন। কিন্তু এতে লাভ হল না। 

বরং ম্যাচের ৭২ মিনিটে গোল করে খেলা ঘুরিয়ে দিলেন আদ্রিয়ান লুনা। পুরনো যোদ্ধার পাসে বিদ্ধ লাল-হলুদ। মাঝমাঠ থেকে হরমনজিৎ খাবরা ঠিকানা লেখা পাস পেনাল্টি বক্সে লুনার উদ্দেশে বাড়িয়ে দিয়ছিলেন। লুনা স্লাইড করে কমলজিতের মাথার উপর জালে বল জড়িয়ে দিতে ভুল করেননি। কয়েক মাস মেয়েকে হারিয়েছেন। সেই প্রয়াত মেয়েকে গোল উৎসর্গ করলেন উরুগুয়ের ফুটবলার। 

এরপর ৭৯ মিনিটে পরিবর্ত হিসেবে মাঠে নামলেন ইভান। আর মাঠে নামার দুই মিনিটের মধ্যেই গোল। প্রথম টাচেই গোল করলেন উজবেকিস্তানের এই ফুটবলার। কেরালা তখন দুই গোলে এগিয়ে। 

আরও পড়ুন: ISL 2022-23, KBFC vs EBFC: সেই বেহাল রক্ষণ, শুরুতেই কেরলের হলুদ ঝড়ের কাছে মুখ থুবড়ে পড়ল কনস্ট্যানটাইনের লাল-হলুদ

আরও পড়ুন: Lionel Messi, FIFA Qatar World Cup 2022: বিশ্বকাপের আগে আবার চোট! পিএসজি থেকে সরে দাঁড়ালেন 'এলএম টেন'

কিন্তু তাই বলে হাল ছাড়েননি অ্যালেক্স লিমা। ৮৮ মিনিটে গোল করে আশা জাগালেন। কিন্তু আশা জাগলেও শেষরক্ষা হল কোথায়! ৮৯ মিনিটে ফিরতি বলকে প্রায় ২৫ গজ দূর থেকে বাঁ পায়ের জোরালো শটে জালে জড়িয়ে দিলেন সেই ইভান। লাল-হলুদের ভঙ্গুর রক্ষণ পুরো ম্যাচে ম্যাজিক দেখাতে পারেনি। শেষ দিকেও সাহেব কোচের ছেলেদের কাছ থেকে প্রত্যাশা ছিল না। ফলে প্রথম ম্যাচেই পুরো পয়েন্ট মাঠে ফেলে এল কনস্ট্যানটাইনের দল।  

ঠিক কোন জায়গায় দল ভুল করেছে? এমন প্রশ্ন কনস্ট্যানটাইন বলে ওঠেন, 'আমাদের দল একটা জায়গায় ভুল করেনি। আমরা একাধিক ভুল করেছি। সেগুলো খুব দ্রুত মেরামত করতে হবে।' 

প্রথম ম্যাচে হার অতীত। তবে কাঁটার মতো যে এই হার সাহেব কোচের বিঁধছে সেটা নিয়ে কোনও সন্দেহ নেই। এমন অবস্থায় আগামি ১২ অক্টোবর ঘরের মাঠ যুবভারতী ক্রীড়াঙ্গনে নামবে ইস্টবেঙ্গল। প্রতিপক্ষ এফসি গোয়া। কনস্ট্যানটাইনের ছেলেরা ঘুরে দাঁড়াতে পারবে? অপেক্ষায় রয়েছে অগণিত লাল-হলুদ সমর্থক। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.