২০১১-এর বিশ্বকাপজয়ী ভারতীয় দলের এক ক্রিকেটারের ছিল 'বুকি লিংক': মুদগল কমিটি রিপোর্ট

২০১১ সালের বিশ্বকাপজয়ী ভারতীয় দলের অন্যতম প্রধান এক ক্রিকেটারের সঙ্গে যোগাযোগ ছিল ম্যাচ ফিক্সার ও বেআইনি বুকিদের। খবরে প্রকাশ মুদগল কমিটির রিপোর্টে এমনটাই জানানো হয়েছে। গতকাল সুপ্রিমকোর্টে মুখ বন্ধ খামে ফাইনাল রিপোর্ট পেশ ককরেছে বিচারপতি মুদগল কমিটি।

Updated By: Nov 4, 2014, 10:47 AM IST
২০১১-এর বিশ্বকাপজয়ী ভারতীয় দলের এক ক্রিকেটারের ছিল 'বুকি লিংক': মুদগল কমিটি রিপোর্ট

নয়া দিল্লি: ২০১১ সালের বিশ্বকাপজয়ী ভারতীয় দলের অন্যতম প্রধান এক ক্রিকেটারের সঙ্গে যোগাযোগ ছিল ম্যাচ ফিক্সার ও বেআইনি বুকিদের। খবরে প্রকাশ মুদগল কমিটির রিপোর্টে এমনটাই জানানো হয়েছে। গতকাল সুপ্রিমকোর্টে মুখ বন্ধ খামে ফাইনাল রিপোর্ট পেশ ককরেছে বিচারপতি মুদগল কমিটি।

ওই রিপোর্ট অনুযায়ী অভিযুক্ত খেলোয়াড় চেন্নাই সুপার কিংস বা রাজস্থান রয়্যালসের সদস্য নন। প্রসঙ্গত, আইপিএল গড়াপেটা কাণ্ডে স্ক্যানারের তলায় রয়েছে এই দুই দলের নাম। অভিযুক্ত বর্তমান ভারতীয় দলেও আর নেই।  তবে গত  আইপিএল-এ তিনি তাঁর দলের অন্যতম প্রধান আকর্ষণ ছিলেন।

এই বারের আইপিএল-এর শেষ ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে রাজরাস্থান রয়্যালসের তিন ক্রিকেটার ও চেন্নাই সুপার কিংস-এর অন্যতম আধিকারিক গুরুনাথ মেইয়াপ্পানকে গ্রেফতার করা হয়।

এর আগে ২০১১ সালের বিশ্বকাপের ভারত-পাকিস্তানের সেমিফাইনালটিতে ফিক্সিংয়ের অভিযোগ ওঠে।

স্পট ফিক্সিংয়ে বোর্ডের কারা কারা জড়িত, কোন কোন ক্রিকেটার অভিযুক্ত, খামবন্দি রিপোর্টে তার বিস্তারিত খতিয়ান তুলে ধরা হয়েছে বলে মনে করা হচ্ছে।  সামনেই বিসিসিআইয়ের নির্বাচনে এই রিপোর্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে মত ক্রীড়া মহলের। বিশেষ করে বর্তমান বোর্ড সভাপতি শ্রীনিবাসনের ভবিষ্যত কী হবে, তাও নির্ধারিত হতে পারে এই রিপোর্টের ওপর ভিত্তি করেই।

বিচারপতি মুদগলের সঙ্গেই এই কমিটিতে ছিলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। সূত্রে খবর, এই কমিটির পেশ করা রিপোর্টে ১৩ জনের নাম আছে যাঁদের বিরুদ্ধে তদন্ত করার প্রস্তাব আছে।

 

 

 

.