Kami Rita Sherpa climb Mount Everest: ৫৩ বছর বয়সে সর্বাধিক ২৮বার এভারেস্ট জয়! নিজের রেকর্ড ভাঙলেন কামি রিতা শেরপা

সেভেন সামিট ট্রেক নামে একটি সংস্থার সঙ্গে ২৮তম এভারেস্ট জয়ের অভিযান শুরু করেছিলেন কামি রিতা। সেই সংস্থার তরফেই জানানো হয়েছে, এদিন এভারেস্ট জয় করেছেন তিনি। চলতি মাসেই আগেও একবার এভারেস্টে উঠেছিলেন ৫৩ বছর বয়সি এই শেরপা।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 23, 2023, 06:49 PM IST
Kami Rita Sherpa climb Mount Everest: ৫৩ বছর বয়সে সর্বাধিক ২৮বার এভারেস্ট জয়! নিজের রেকর্ড ভাঙলেন কামি রিতা শেরপা
২৮বার মাউন্ট এভারেস্টে জয় করার পর নেপালের জাতীয় পতাকা হাতে কামি রিতা শেরপা। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোনও পর্বতারোহী নিজের জীবনে একবার মাউন্ট এভারেস্টে (Mount Everest) পা রাখলে নিজেকে ধন্য মনে করেন। তবে দুনিয়াতে এমন সিংহহৃদয় মানুষও আছেন যারা বারবার কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে ভালোবাসেন। তেমনই একজন মানুষ হলেন কামি রিতা শেরপা (Kami Rita Sherpa)। নেপালের (Nepal) এই অতিমানবের বয়স ৫৩। তবে বয়সকে তুচ্ছ করে ইতমধ্যেই ২৮ বার ৮৮৪৮.৮৬ মিটার বিশিষ্ট পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ জয় করলেন। আর এমন কীর্তি গড়ার জন্য গিনেস বুকে (Guinness World Records) নাম তুলে নিলেন এই অভিজ্ঞ শেরপা। 

মঙ্গলবার অর্থাৎ ২৩ মে সকাল ৯:২০ মিনিটে এই বিরল কীর্তির মালিক হন তিনি। আর একইসঙ্গে নিজের রেকর্ডই ফের ভাঙলেন নেপালের এই শেরপা। কারণ চলতি মে মাসেই টানা দু’বার এভারেস্ট জয় করেছেন তিনি। এভারেস্টের পাশাপাশি আটবার ষষ্ঠ সর্বোচ্চ শৃঙ্গ চো ইয়ো (Cho Oyu), একবার লোতসে (Lhotse), একবার কারাকোরাম শৃঙ্গ (Karakorum) জয় করেছেন তিনি। 

কামি রাতার ভাই ল্কাপা রিতা সংবাদমাধ্যমকে বলেছেন, "ছোটবেলা থেকেই পর্বতারোহণের প্রতি ঝোঁক ছিল কামি রিতার। ১৯৯২ সাল থেকেই নিয়মিত পাহাড়ে ওঠা শুরু করে। মাত্র দুই বছরের মধ্যেই পা রাখে দুনিয়ার সর্বোচ্চ শৃঙ্গে। ১৯৯৪ সালের ১৩ মে প্রথমবার এভারেস্ট জয় করে কামি রিতা। তারপর থেকে এখনও পর্যন্ত  ২৮বার এই শৃঙ্গ জয় করেছে আমার দাদা।" 

আরও পড়ুন: Piali Basak: এভারেস্টের পর এবার মাউন্ট মাকালু জয় করলেন বঙ্গতনয়া পিয়ালি

আরও পড়ুন: Piali Basak: উৎকণ্ঠার অবসান, শেষ পর্যন্ত খোঁজ মিলল মাউন্ট মাকালু জয়ী পিয়ালির

সেভেন সামিট ট্রেক নামে একটি সংস্থার সঙ্গে ২৮তম এভারেস্ট জয়ের অভিযান শুরু করেছিলেন কামি রিতা। সেই সংস্থার তরফেই জানানো হয়েছে, এদিন এভারেস্ট জয় করেছেন তিনি। চলতি মাসেই আগেও একবার এভারেস্টে উঠেছিলেন ৫৩ বছর বয়সি এই শেরপা। ২৭ বার পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে পা রাখার নজির গড়েছিলেন সেই সময়। আর এবার নিজের রেকর্ড ভেঙে নতুন নজির গড়লেন। 

খারাপ আবহাওয়ার কারণে চলতি বছরে এভারেস্ট অভিযান অনেক দেরিতে শুরু হয়েছে। প্রবল তুষারপাতের জেরে বেশ কয়েকদিন স্থগিত ছিল অভিযান। তারপরেও পাহাড়ে উঠতে গিয়ে গত কয়েকদিনে মৃত্যু হয়েছে একাধিক অভিযাত্রীর। সেই তালিকায় রয়েছেন এক ভারতীয় মহিলাও। তবে এত বিপদ সত্ত্বেও দমিয়ে রাখা যায়নি কামি রিতাকে। চলতি মরসুমে একবার নয়, টানা দু’বার এভারেস্টের শীর্ষে পা রাখলেন তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.