২০২২ বিশ্বকাপ জেতার ক্ষমতা রাখে মেসি: জর্জ সাম্পাওলি

"...নিজের উপর বিশ্বাস থাকলে আজ নয় কাল জয় আসবেই। কিন্তু সবার প্রথম বিশ্বাস করতে হবে যে তোমার মধ্যে জেতার ক্ষমতা আছে।”   

Updated By: Oct 11, 2018, 01:57 PM IST
২০২২ বিশ্বকাপ জেতার ক্ষমতা রাখে মেসি: জর্জ সাম্পাওলি

নিজস্ব প্রতিবেদন: ছাত্রের উপর এখনও আস্থা রাখছেন শিক্ষক। প্রাক্তন আর্জেন্টাইন কোচ জর্জ সাম্পাওলি মনে করছেন, মেসির এখনও বিশ্বকাপ জেতার ক্ষমতা আছে।

বয়স কোনও ফ্যাক্টর নয়। আত্মবিশ্বাস থাকলে দুর্গমও সুগম হয়। শুধু বিশ্বাস করতে হবে, ‘তুমি পারবে’। আর বিশ্ব ফুটবলের উজ্জ্বলতম নক্ষত্রের সেই আত্মবিশ্বাস আছে বলেই মনে করেন সাম্পাওলি। তিনি বিশ্বাস করেন ৩৫ বছর বযয়সেও লিওনেল মেসি আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতাতে পারবেন।

আরও পড়ুন- বাবা হতে চলেছেন গ্রিজম্যান,পুত্র না কন্যা সন্তান? ফুটবলের ভাষায় জানালেন এজি সেভেন

প্রসঙ্গত, রাশিয়া বিশ্বকাপে স্বপ্নভঙ্গ হওয়ার পর দীর্ঘ দিন দেশের সঙ্গে যোগাযোগ বিছিন্ন মেসির। এমনকি রাশিয়া থেকে বাড়িও ফেরেননি তিনি। মেসির মন ভাল করতে তাঁকে অন্যত্র নিয়ে গিয়েছিলেন স্ত্রী আন্তোনেলা রকুজো। এরপর ‘বার্সার মেসি’ বার্সায় ফিরেছেন ঠিকই, কিন্তু দেশের জার্সিতে এখনও মাঠে নামেননি এলএমটেন।

আরও পড়ুন- উমেশকে 'দুর্ভাগা' আর রাহুলকে 'দীর্ঘমেয়াদী বিনিয়োগ' বললেন কোচ!

অন্যদিকে, প্রবল চাপে পড়ে চুক্তি থাকা সত্ত্বেও দায়িত্ব ছাড়তে বাধ্য হয়েছেন জর্জ সাম্পাওলিও। আর্জেন্টিনার পরবর্তী হেড স্যার কে হবেন, সে বিষয়েও এখনও কোনও কিছু খোলসা করেননি সে দেশের ফুটবল অ্যাসোসিয়েশন। এমন অবস্থায় সাম্পাওলিওবলছেন, বিশ্বকাপ জিততে হলে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে আর্জেন্টিনাকে। তাঁর মতে, বিশ্বাকাপ অথবা কোপা আমেরিকার জন্য আর্জেন্টিনার পুনর্গঠনের প্রয়োজন। গোটা দলকে সংঘবদ্ধ করতে হবে এবং আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে হবে। আর সেটা করতে একটি নির্দিষ্ট পক্রিয়া মেনেই চলতে হবে। তিনি বলেন, “কোপা আমেরিকায় হারলেও পক্রিয়া চালিয়ে যেতে হবে। ভেঙে পরলে চলবে না। এই পাগলামিটা এবার ছাড়তে হবে, জিতলেই তুমি ভাল আর হারলেই খারাপ। নিজের উপর বিশ্বাস থাকলে আজ নয় কাল জয় আসবেই। কিন্তু সবার প্রথম বিশ্বাস করতে হবে যে তোমার মধ্যে জেতার ক্ষমতা আছে।”