মেসির বিশ্বকাপ স্বপ্ন যেন দুঃস্বপ্ন!

নাইজেরিয়ার বিরুদ্ধেই কি আকাশি-সাদা জার্সিতে মেসির শেষ ম্যাচ?

Updated By: Jun 22, 2018, 02:58 PM IST
মেসির বিশ্বকাপ স্বপ্ন যেন দুঃস্বপ্ন!

সুখেন্দু সরকার

লিওনেল মেসি। পাঁচ বারের ব্যালন ডি'অর জয়ী। বৃহস্পতিবার ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচে নিখোঁজ। পরনে ছিল আকাশি-সাদা ১০ নম্বর জার্সি। সত্যিই নিঝনি নগরদভে বৃহস্পতিবার খুঁজে পাওয়া গেল না ফুটবল যুবরাজকে।

আরও পড়ুন- মেসির পরাজয়ে কেঁদে ভাসালেন মারাদোনা

বিশ্বকাপের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিরুদ্ধে ড্র হওয়ার পেছনে দায়ী কে? পেনাল্টি থেকে গোল না করতে পারার খেসারত দিতে হতে পারে মেসিকে। এখনও একটি ম্যাচ বাকি। এমনটাও তো হতে পারে, প্রথম ম্যাচের সেই পেনাল্টি মিস করার ব্যর্থতাই আর্জেন্টিনাকে একটুর জন্য ছিটকে দিল নক-আউট পর্ব থেকে। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে সুযোগ ছিল মেসির সামনে... সুযোগ ছিল সামনে থেকে নেতৃত্ব দেওয়ার। সুযোগ ছিল ভিআইপি গ্যালারিতে বসে থাকা দিয়েগো মারাদোনাকে বার্তা দেওয়ার, "হ্যাঁ, আমিই আপনার যোগ্য উত্তরসূরি।" আর সেই ম্যাচেই মেসি তাঁর কেরিয়ারের সবচেয়ে খারাপ ম্যাচটি খেললেন কিনা তা নিয়ে প্রশ্ন উঠে গেল। এক মুহূর্তের জন্য মেসিকে আলাদা করে খুঁজে পাওয়া যায়নি।

আরও পড়ুন- "সব দোষ আমার, ক্ষমা করে দিন"

বৃহস্পতিবার রাতের ম্যাচের শুরুতে জাতীয় সঙ্গীতের সময় চিন্তাগ্রস্ত দেখায় মেসিকে। পাহাড় প্রমান প্রত্যাশার চাপ চেপে বসেছে মেসির মাথায়। এক হাত দিয়ে মাথা টিপছেন। যেন তীব্র যন্ত্রণা। ম্যাচের আগেই যিনি এভাবে ভেঙে পড়েছেন, তিনি সামনে থেকে দলকে কী ভাবে নেতৃত্ব দেবেন? শেষ পর্যন্ত ৩-০ গোলের হার ক্রোয়েশিয়ার কাছে। প্রায় একা হাতেই তো আর্জেন্টিনাকে বিশ্বকাপের মূলপর্বে তুলে এনেছিলেন তিনি। আজ যেন সবই ইতিহাস। দু'দুবার কোপা আমেরিকা ফাইনাল এবং বিশ্বকাপ ফাইনালে উঠে ট্রফি জিততে না পারার যন্ত্রণা মুছে ফেলার সুযোগ এবারের বিশ্বকাপে ছিল মেসির সামনে। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো যেখানে স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করে ফেলেছেন। পরের ম্যাচে সিআর সেভেনের গোলেই জিতেছে পর্তুগাল। সেখানে মেসি ৯০ মিনিটে একবারও ক্রোটদের বক্সে ত্রাস হয়ে উঠতে পারলেন না।

রাশিয়ায় এখনও একটা ম্যাচ বাকি আছে আর্জেন্টিনার। শুক্রবার নাইজেরিয়া-আইসল্যান্ড ম্যাচের ফলের পর বোঝা যাবে, শেষ ম্যাচে কি সমীকরণের সামনে দাঁড়াবে মেসির আর্জেন্টিনা। শুধু জয় নয়, নাইজেরিয়ার বিরুদ্ধে বড় ব্যবধানে জয়। সঙ্গে ক্রোয়েশিয়া আইসল্যান্ডকে হারাতে পারে কি না, সেই অঙ্কও দেখতে হবে। এত সমীকরণ মেলানোর পর কি মেসির আর্জেন্টিনা পারবে বিশ্বকাপের শেষ ষোলোতে যেতে? তবুও স্বপ্ন দেখা। পরাজিত প্রাণের কোথাও না কোথাও জেগে ওঠা। না কি আর্জেন্টিনা ফুটবলের কর্ণ হয়েই থেকে যাবেন এলএমটেন। রবিবার বিশ্বকাপের মাঝেই ৩১ বছরে পা দেবেন লিওনেল মেসি। যন্ত্রণাক্লিষ্ট জন্মদিন মেসির! মঙ্গলবার নাইজেরিয়ার বিরুদ্ধেই কি আকাশি-সাদা জার্সিতে মেসির শেষ ম্যাচ? বিশ্বকাপ না-জিততে পারলে জাতীয় দল থেকে অবসরের ইঙ্গিত যে আগেই দিয়ে রেখেছেন লিওনেল মেসি। বেলা শেষের শেষ বেলায় আর্জেন্টিনার আকাশে অস্তমিত মেসি। 

.