বাঙালি হিসাবে দ্বিতীয় দ্রুততম টেস্ট সেঞ্চুরি মমিনুলের

তামিমের অর্ধ-শতরানের (৫২) সঙ্গেই ইমরুলের ৪০, প্রথম উইকেটেই ভাল জায়গায় পৌঁছে যায় বাংলাদেশ। এরপর মমিনুল এবং মুশফিকুরের ব্যাটের ওপর ভর করে প্রথম দিনের খেলা শেষে ৪ উইকেট হারিয়ে ৩৯৪ রানে পৌঁছে যায় বেঙ্গল টাইগাররা। 

Updated By: Jan 31, 2018, 08:46 PM IST
বাঙালি হিসাবে দ্বিতীয় দ্রুততম টেস্ট সেঞ্চুরি মমিনুলের
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: বিশ্ব ক্রিকেটে ফের বাঙালির দাপট। এবার কীর্তিমান বাংলাদেশের মমিনুল হকের। ৯৬ বলে টেস্ট শতরান করে সেহবাগের রেকর্ড ভাঙলেন এই বাঁ হাতি ব্যাটসম্যান। ছুঁলেন পাকিস্তানের শহিদ আফ্রিদি এবং 'ক্যারিবিয়ান ঝড়' ক্রিস গেইলকে। এটা মমিনুলের পঞ্চম টেস্ট শতরান।

আরও পড়ুন- গোটা দলের 'সুইসাইড', আমিরশাহির ম্যাচে গড়াপেটার গন্ধ পাচ্ছে আইসিসি

বুধবার চট্টগ্রামে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। শুরুটা ভালই করে বেঙ্গল টাইগাররা। তামিমের অর্ধ-শতরানের (৫২) সঙ্গেই ইমরুলের ৪০, প্রথম উইকেটেই ভাল জায়গায় পৌঁছে যায় বাংলাদেশ। এরপর মমিনুল এবং মুশফিকুরের ব্যাটের ওপর ভর করে প্রথম দিনের খেলা শেষে ৪ উইকেট হারিয়ে ৩৯৪ রানে পৌঁছে যায় বেঙ্গল টাইগাররা। 

আরও পড়ুন- 'ভারত বিদ্বেষী' বিদেশিকে দলে নিল রাজস্থান, তোলপাড় সোশ্যাল মিডিয়া

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসেই অনবদ্য শতরান উপহার দিয়েছেন মমিনুল হক। ৯৬ বলে শতরান করে বাঙালি হিসাবে দ্বিতীয় দ্রুততম টেস্ট শতরানের নজিরও গড়ে ফেলেন এই বাঁ হাতি ব্যাটসম্যান। এর আগে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ৯৪ বলে টেস্ট শতরান করে প্রথম বাঙালি হিসেবে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছিলেন তামিম ইকবাল। শ্রীলঙ্কার বিরুদ্ধে মমিনুলের এই শতরান বাংলাদেশি ক্রিকেটার হিসেবে দ্বিতীয় দ্রুততম। যদিও এর আগে এই চট্টগ্রামেই নিউ জিল্যান্ডের বিরুদ্ধে ৯৮ বলে শতরান করে চমকে দিয়েছিলেন তিনি।   

আরও পড়ুন- ৬০ টাকার ছুতোর মিস্ত্রি থেকে লাখপতি ক্রিকেটার, এটাই আইপিএল

প্রসঙ্গত টেস্ট ক্রিকেটে দ্রুততম শতরানের নজির রয়েছে ব্র্যান্ডন ম্যাককালামের (৫৪ বল)। এই তালিকায় যুগ্মভাবে দ্বিতীয় স্থানে আছেন স্যার ভিভিয়ান রিচার্ডস এবং মিসবা-উল-হক (৫৬ বল)। ভারতীয়দের মধ্যে সবথেকে কম বলে টেস্ট শতরানের নজির রয়েছে কপিল দেবের (৭৪ বল)। উল্লেখ্য, কানপুর টেস্টে (২০০৯-১০) বীরেন্দ্র সেহবাগ শ্রীলঙ্কার বিরুদ্ধেই ৯৭ বলে শতরান করেছিলেন। এশিয়ান জায়েন্টদের বিরুদ্ধে সেই রেকর্ড টপকালেন বাংলাদেশের মমিনুল। যদিও ৭৮ বলে শতরান করার নজিরও রয়েছে বীরেন্দ্র সেহবাগের। 

খেলার আরও খবর জানতে দেখুন স্পোর্টস ২৪, রাত ১১টায়   

.