Nathan Lyon | BGT 2023: অনিল কুম্বলেকে সিংহাসনচ্যুত করে গদিতে এখন এলেন ন্যাথান লিয়ঁ!

Nathan Lyon breaks Anil Kumble's record for most wickets in India vs Australia Tests: ন্যাথান লিয়ঁ প্রমাণ করে দিলেন যে, তিনি অস্ট্রেলিয়ারই নন, বিশ্বের সর্বকালের অন্যতম সেরা স্পিনারই। ভারতের বিরুদ্ধে বল হাতে লিখলেন অনন্য ইতিহাস।

Updated By: Mar 2, 2023, 08:31 PM IST
 Nathan Lyon | BGT 2023: অনিল কুম্বলেকে সিংহাসনচ্যুত করে গদিতে এখন এলেন ন্যাথান লিয়ঁ!
লিয়ঁ লিখলেন অনন্য ইতিহাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইন্দোরে এসে ঝিমিয়ে গেল ভারতের নাগপুর-দিল্লির চেনা দাপট। হোলকার স্টেডিয়ামে চলতি ভারত-অস্ট্রেলিয়া চার ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ চলছে। ম্যাচের দ্বিতীয় দিনেই চালকের আসনে। এই টেস্ট খোয়াতে চলেছে টিম ইন্ডিয়া, তা বলাই যায়। ভারত দুই ইনিংস মিলিয়ে যথাক্রমে ১০৯ ও ১৬৩ রান জুড়েছে স্কোরবোর্ডে। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে করেছিল ১৯৭। আগামিকাল অস্ট্রেলিয়া আর ৭৬ রান করলেই প্রথমবার চলতি টেস্ট সিরিজে জয়ের মুখ দেখবে। এদিন কঠিন পিচে ভয়ংকর হয়ে উঠেছিলেন ন্যাথান লিঁও (Nathan Lyon)। একাই তুলে নেন ৮ উইকেট। দ্বিতীয় ইনিংসে রোহিত শর্মা (Rohit Sharma) (১২), চেতেশ্বর পূজার (Cheteshwar Pujara) (৫৯), রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) (৭), কেএস ভারত (Srikar Bharat) (৩), রবি অশ্বিন (Ravichandran Ashwin) (১৬), উমেশ যাদব (Umesh Yadav) (০) ও মহম্মদ সিরাজ (Mohammed Siraj) (০) তাঁর শিকার হন। এই পারফরম্যান্সের সুবাদেই লিয়ঁ হয়ে গেলেন ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের সর্বাধিক উইকেট শিকারি। তিনি টপকে গেলেন কিংবদন্তি ভারতীয় স্পিনার অনিল কুম্বলেকে (Anil Kumble)।

আরও পড়ুনWATCH | Steve Smith | BGT 2023: স্মিথের অসাধারণ ক্যাচ কি দেখেছেন? ইন্দোরে চর্চায় অজি অধিনায়ক

বর্ডার-গাভাসকর ট্রফিতে সর্বাধিক উইকেট যাঁদের: ন্যাথান লিয়ঁ (১১২ উইকেট), অনিল কুম্বলে (১১১ উইকেট), রবি অশ্বিন (১০৬ উইকেট), হরভজন সিং (৯৫ উইকেট) ও রবীন্দ্র জাদেজা (৮৪ উইকেট)। এখানে শেষ নয়, লিয়ঁ এদিন মুথাইয়া মুরলীথরনকে টপকে ভারতের বিরুদ্ধে সব চেয়ে সফল বোলার হয়ে গেলেন। দ্বিতীয় ইনিংসে লিঁওর বিরুদ্ধে একা লড়ছিলেন পূজারা। অর্ধ শতরান করে একটা দিক আগলেও ছিলেন তিনি। কিন্তু লিঁওর লেগ স্টাম্পের বাইরে থাকা ডেলিভারিকে ফ্লিক করতে গিয়েই বিপদ ডেকে আনেন। অসাধারণ ক্ষিপ্রতায় ক্যাচ ধরেন স্টপগ্যাপ অজি অধিনায়ক স্টিভ স্মিথ। ১৪২ বলে ৫৯ রানে থামে পূজারার ব্যাট। আর স্মিথের এই ক্যাচ নিয়েই চলছে সোশ্যালে আলোচনা।' পূজারা দাঁড়িয়ে যেতে পারলে যে, ভারত আরও লড়তে পারত, তা আর বলার অপেক্ষা রাখে না। তবে ব্যাটারদের ব্যর্থতার কথাই লেখা থাকবে।  আর লেখা হবে লিয়ঁ অসাধারণ বোলিংয়ের কথা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.