বড় ধাক্কা, অলিম্পিকে খেলতে পারবে না পাকিস্তান হকি দল

 পাকিস্তান হকি ফেডারেশন বহুদিন ধরেই আর্থিক সঙ্কটে রয়েছে।

Updated By: May 17, 2019, 06:34 PM IST
বড় ধাক্কা, অলিম্পিকে খেলতে পারবে না পাকিস্তান হকি দল

নিজস্ব প্রতিবেদন : ঘোর সঙ্কটে পাকিস্তানের জাতীয় খেলা হকি। অবস্থা এতটাই খারাপ যে আসন্ন টোকিও অলিম্পিকে পাকিস্তান হকি দলের অংশগ্রহণ করার সম্ভাবনা নেই বললেই চলে। একটা সময় ছিল যখন হকি বিশ্বকাপে ফেভারিট তকমা নিয়ে নামত পাকিস্তান। পাক হকি দলের প্রদর্শন থাকত দেখার মতো। কিন্তু সেসব এখন অতীত। চরম আর্থিক সঙ্কটে ভুগতে থাকা পাকিস্তান হকির দুর্দশা কিছুতেই ঘুঁচছে না। 

আরও পড়ুন-  বাংলাদেশে কোচ হয়ে যাচ্ছেন ভারতের তারকা ক্রিকেটার

আর্থিক সঙ্কটের কারণে গত বিশ্বকাপে পাক হকি দলের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। এবার আরও একবার একই সমস্যায় জর্জরিক পাকিস্তানের হকি দল। সামনের বছর টোকিও অলিম্পিকে তাদের অংশগ্রহণ করার সম্ভাবনা নেই। সামনের মাসে ফ্রান্সে অনুষ্ঠিত হবে অলিম্পিকের প্রি কোয়ালিফাইং টুর্নামেন্ট। কিন্তু সেই টুর্নামেন্ট থেকে পাকিস্তানকে বাদ দিয়েছে আন্তর্জাতিক হকি সংস্থা (এফআইএইচ)। সামনের মাসের টুর্নামেন্টে অংশ নেবে আয়ারল্যান্ড, ইজিপ্ট, স্কটল্যান্ড, সিঙ্গাপুর, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, ইউক্রেন ও চিলি। 

আরও পড়ুন-  ব্রণ সারানোর টোটকা দিলেন বিরাট কোহলি, দোসর ঋষভ পন্থ

পাকিস্তানের হকি সংস্থা জানিয়েছে, এফআইএইচ প্রো হকি লিগে দল পাঠায়নি তারা। সে জন্যই আন্তর্জাতিক সংস্থা তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে। পাকিস্তান হকি ফেডারেশন বহুদিন ধরেই আর্থিক সঙ্কটে রয়েছে। তার উপর প্রো হকি লিগে দল না পাঠানোয় ইতিমধ্যে এক লাখ ৭০ হাজার ইউরো জরিমানা হয়েছে তাদের। চারবার বিশ্বকাপ জয়ী পাকিস্তান হকি দলের অলিম্পিকে না থাকার সম্ভাবনা ঘিরে জোর আলোচনা চলছে। 

.