Pele Passes Away: পেলের শেষকৃত্যে গরহাজির নেইমার! নেই কাফু-রোনাল্ডোরাও, ক্ষোভে ফুঁসছে ব্রাজিল

নেইমারের অনুপস্থিতি নিয়ে অন্য তথ্য সামনে এসেছে। জানুয়ারির ঠাসা শিডিউলে পিএসজি-র পরের ম্যাচেই খেলার কথা রয়েছে নেইমারের। আর তাই এই মুহূর্তে দেশে ফিরলে ক্লাব ক্ষতিগ্রস্ত হতে পারে বিধায় ছুটি দেওয়া হয়নি তাঁকে। তবে নেইমার উপস্থিত না হলেও শেষকৃত্যে অংশ নিয়েছেন তাঁর বাবা নেইমার সিনিয়র। 

Updated By: Jan 4, 2023, 12:16 PM IST
Pele Passes Away: পেলের শেষকৃত্যে গরহাজির নেইমার! নেই কাফু-রোনাল্ডোরাও, ক্ষোভে ফুঁসছে ব্রাজিল
'আইডল' পেলে-র শেষকৃত্যে গরহাজির নেইমার। বিতর্ক তুঙ্গে। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'আইডল' পেলে (Pele) চিরঘুমে চলে যাওয়ার পর নেইমার (Neymar Jr) লিখেছিলেন, 'পেলে ফুটবল খেলার আগে ১০ শুধু একটা নম্বর ছিল।' ব্রাজিল (Brazil) সুপারস্টারকে খুবই ভালোবাসতেন ৮২ বছরে থেমে যাওয়া পেলে। কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) নেইমার যখন চোটে জর্জরিত, ঠিক তখন তাঁর পাশে দাঁড়িয়েছিলেন তিনবারের বিশ্বকাপ জয়ী। অথচ তাঁর শেষকৃত্যে গরহাজির নেইমার। নেই কাফু (Kafu)-রোনাল্ডোরাও (Ronaldo)। স্বভাবতই ক্ষোভে ফুঁসছে ব্রাজিলের ফুটবলপ্রেমীরা। সোশ্যাল মিডিয়ার যুগে চারিদিকে নিন্দার ঝড় উঠেছে। 

পেলে-র শেষ যাত্রায় উপস্থিত ছিলেন মাত্র দু’জন বিশ্বকাপ খেলা ফুটবলার! স্যান্টোস থেকে গাড়িতে আড়াই ঘন্টা দূরত্বে সাওপাওলোতে থাকেন কাফু, রবার্তো কার্লোসরা। তাঁরাও পেলের শেষকৃত্যে আসার সময় পেলেন না! কিংবা জিকো, রোনাল্ডো, দুঙ্গা, অথবা এবারের বিশ্বকাপে খেলা দলের ফুটবলার, কোচ কেউ না! পেলের মৃত্যুর সঙ্গে জড়িয়ে গেল ব্রাজিলের একটা কালো দিনও। যেখানে পৃথিবী দেখল, ব্রাজিলের সভাপতি লুলার পাশাপাশি বিভিন্ন দেশের রাষ্ট্রনায়করা পর্যন্ত উপস্থিত। পেলের শেষকৃত্যর জন্য দু’দিন ধরে স্যান্টোসে পড়ে আছেন খোদ ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। আর সেই দেশে বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে থাকা শয়ে শয়ে বিশ্বকাপাররা স্যান্টোসে আসার সময় পেলেন না!   

আরও পড়ুন: Cristiano Ronaldo: 'ওরা ফুটবলের কিস্যু বোঝে না!' আল নাসেরে নাম লিখিয়ে কাদের কটাক্ষ করলেন রোনাল্ডো

আরও পড়ুন: Shyamal Ghosh: প্রয়াত প্রাক্তন ফুটবলার শ্যামল ঘোষ

যদিও নেইমারের অনুপস্থিতি নিয়ে অন্য তথ্য সামনে এসেছে। জানুয়ারির ঠাসা শিডিউলে পিএসজি-র পরের ম্যাচেই খেলার কথা রয়েছে নেইমারের। আর তাই এই মুহূর্তে দেশে ফিরলে ক্লাব ক্ষতিগ্রস্ত হতে পারে বিধায় ছুটি দেওয়া হয়নি তাঁকে। তবে নেইমার উপস্থিত না হলেও শেষকৃত্যে অংশ নিয়েছেন তাঁর বাবা নেইমার সিনিয়র। পেলের বাবা বলেন, 'নেইমার আসতে পারেনি। তবে ওর মন খুব খারাপ। ওর তরফ থেকে আমি এসেছি।  কাউকে হারানো কত কষ্টের সেটা আমরা বুঝি। আমরা শুধু একজন ফুটবলারকেই হারাইনি, একজন মানুষকেও হারিয়েছি।'  প্রাক্তন ফুটবলার নেটো, একটি চ্যানেলের ধারাভাষ্যকার হিসেবে স্যান্টোসে উপস্থিত ছিলেন। তিনি রীতিমতো চাচাছোঁলা ভাষায় তিতের দলকে সমালোচনা করে বলছিলেন, ‘ব্রাজিলের শিক্ষা, সংস্কৃতি বলে আর কিছু অবশিষ্ট নেই। যে ফুটবল দিয়ে সারা বিশ্বে আমাদের দেশকে পরিচিত করল, সেই পেলের শেষকৃত্যে কেউ আসার সময় পেল না! নেইমারসহ ইউরোপে খেলা ফুটবলাররা তো ক্লাব থেকে ছুটি নিয়ে অনায়াসে হাজির হতে পারত। পেলের শেষকৃত্যে থাকার জন্য ছুটি চাইলে ক্লাব দিত না, বিশ্বাস করি না।'  

শেষকৃত্যে উপস্থিত ছিলেন ৭০ এর বিশ্বকাপ দলের প্রতিনিধি ক্লোডোয়াল্ডো এবং ৯৪’এর বিশ্বকাপ দলে থাকা মৌরো সিলভা। প্রাক্তন ফুটবলারদের মধ্যে ছিলেন জি রবার্তো এবং ভারতে খেলে যাওয়া এলানো। ওরা দু’জনেই উপস্থিত ছিলেন স্যান্টোসের প্রাক্তন ফুটবলার হিসেবে। পেলের সঙ্গে যাঁরা একটা সময় স্যান্টোসে খেলেছেন, তাঁদের মধ্যে যাঁরা বেঁচে আছেন, তাঁরা অবশ্য শেষে যাত্রাতেও 'ফুটবল সম্রাট'-এর সঙ্গী ছিলেন। 

এই কিছুদিন আগেই কাতার বিশ্বকাপের সময় কোচ তিতে-সহ ফুটবলাররা বারবার পেলের সুস্থতা কামনায় বার্তা দিয়েছেন। আর পেলেও হাসপাতালের বিছানায় শুয়ে কখনও নেইমার, কখনও পুরো দলের সমর্থনে অসুস্থ অবস্থাতেও সমর্থন দিয়েছেন। কিন্তু পেলের শেষকৃত্যে কোথায় তিতে? কোথায় নেইমার? কোথায় ইউরোপে খেলা ফুটবলাররা? 'ফুটবল সম্রাট'-এর শেষকৃত্যে স্যান্টোসে উপস্থিত হওয়া সব সাধারণ মানুষ এভাবেই নেইমার ও একাধিক ফুটবলারদের বিরুদ্ধে সরব হয়েছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.