Pink-ball Test: কীভাবে গোলাপি বলে সাফল্য পেলেন? গোপন তথ্য ফাঁস করলেন Smriti Mandhana

দলের স্বার্থ নিয়েই ভাবছেন নজির গড়া স্মৃতি মন্ধনা। 

Updated By: Sep 30, 2021, 09:58 PM IST
Pink-ball Test: কীভাবে গোলাপি বলে সাফল্য পেলেন? গোপন তথ্য ফাঁস করলেন Smriti Mandhana
স্মৃতি মন্ধনার শতরানের অপেক্ষায় গোটা দেশ। ছবি - আইসিসি

নিজস্ব প্রতিবেদন: বাইশ গজের যুদ্ধে ব্যাট হাতে সবাইকে চমকে দিয়েছেন স্মৃতি মন্ধনা (Smriti Mandhana)। মাত্র দুই দিনের অনুশীলনে প্রথমবার গোলাপি বলের টেস্টে (Pink ball test) খেলতে নেমেছিলেন এই বাঁহাতি ওপেনার। প্রথমদিনের খেলা শেষ হওয়ার সময় ১৪৪ বলে ৮০ রান করে অপরাজিত ছিলেন স্মৃতি। কিন্তু কোন পন্থা অবলম্বন করে পেলেন সাফল্য? সেটাই ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে বললেন স্মৃতি। তাঁর জবাব, "আমি তো তিন অঙ্কের রান নিয়ে কিছুই ভাবিনি। শুধু মনের আনন্দে নেটে ব্যাট করে গিয়েছি। এ দিন ক্রিজে গিয়েও সেই নীতি নিয়ে ব্যাট করে গিয়েছি। যেমন বল এসেছে তেমন ভাবে খেলার চেষ্টা করেছি।" 

প্রমিলাবাহিনীর বাকিদের মতো তিনিও দিন-রাতের টেস্ট প্রথমবার খেলছেন। তবে সাফল্য পাওয়ার জন্য এক বিশেষ পদ্ধতি অবলম্বন করেছিলেন স্মৃতি। সেটাও ফাঁস করলেন তিনি। স্মৃতি বলছেন, "ইংল্যান্ডে 'দ্য হান্ড্রেড' খেলার সময়ই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই টেস্ট নিয়ে জানতে পেরেছিলাম। সেইজন্য ইংল্যান্ডে থাকার সময় কয়েকটা গোলাপি কোকাবুরা বল আনিয়েছিলাম। সেটা দিয়ে সবার সামনে অনুশীলন না করলেও নিজের কিটব্যাগে রাখতাম। বলটা দেখে বোঝার চেষ্টা করতাম! প্রায় তিন মাস সেই গোলাপি বল আমার কাছে ছিল, যাতে মাঠে নেমে স্বাভাবিক ছন্দে ব্যাট করতে পারি।" 

আরও পড়ুন: Pink Ball Test: বৃষ্টিবিঘ্নিত দিন-রাতের টেস্টে ঝকঝকে ৮০ রানে অপরাজিত Smriti Mandhana

ভারতের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে গোলাপি বলের টেস্টে (Pink ball test) অর্ধ-শতরান করে নজির গড়ে ফেলেছেন। বৃষ্টি ও মন্দ আলোর জন্য প্রথমদিনের খেলা শেষ হলেও ভারত ১ উইকেটে ১৩২ রান তুলে ফেলেছিল। ৮০ রানে অপরাজিত থাকা স্মৃতির শতরানের দিকে সবাই তাকিয়ে রয়েছেন। তবে স্মৃতি কিন্তু ব্যক্তিগত মাইলস্টোন নিয়ে একেবারেই মাথা ঘামাতে রাজি নন। বরং দলের কথা ভেবে অনেকটা বেশি সময় ক্রিজে সময় কাটাতে চাইছেন, যাতে টিম ইন্ডিয়ার (Indian Women) স্কোরবোর্ডে বড় রান ওঠে।    

দিনের খেলার শেষে নিজের পরিকল্পনার কথা জানিয়ে দিলেন স্মৃতি। তিনি বলেন, "আমাদের স্কোরবোর্ডে ১ উইকেটে ১৩২ রান উঠেছে। প্রথমদিন বৃষ্টি ও মন্দ আবহাওয়ার জন্য খেলা বন্ধ হলেও আমরা ভাল ব্যাট করেছি। তবে টেস্টে ভাল ফল করার জন্য এই রান যথেষ্ট নয়। তাই সব বলের প্রতি সমান ধৈর্য দেখিয়ে ব্যাট করতে চাই। দলের বাকি ব্যাটারদের জন্যও আমার একই পরামর্শ। একফোঁটাও তাড়াহুড়ো করা উচিত নয়।" 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)