Vinesh Phogat Disqualified: 'ফোগাট মেডেল পেলে বড়বাবুর...'! মোদীকে পাল্টা দেবাংশুর, বিরোধীরা দেখছেন ষড়যন্ত্র

PM Modi Calls Vinesh Phogat Champion among champions: ফোগাটের অযোগ্য়তায় বিরোধীরা খুঁজে পাচ্ছেন ষড়যন্ত্র। মোদীর বয়ানের পরেই বিরোধীরা তুললেন ঝড়।

Updated By: Aug 7, 2024, 03:51 PM IST
Vinesh Phogat Disqualified: 'ফোগাট মেডেল পেলে বড়বাবুর...'! মোদীকে পাল্টা দেবাংশুর, বিরোধীরা দেখছেন ষড়যন্ত্র
বিরোধীরা এবার সরব ভিনেশের ব্য়াপারে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৪০ কোটি দেশবাসীর বুক ভেঙেছে বুধ দুপুরে। প্য়ারিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) পদক নিশ্চিত করে ফেলেছিলেন দেশের তারকা কুস্তিগীর ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। গতরাতে ৫০ কেজি বিভাগের সেমিফাইনালে কিউবার গুজ়মান লোপেজকে হারিয়ে ইতিহাস লিখেছিলেন 'দঙ্গল' কন্যা। প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসাবে এই কীর্তি গড়েছিলেন তিনি। কিন্তু এদিন সকালে যখন ভিনেশের ওজন মাপা হয়, তখন দেখা যায় ১০০ গ্রাম বেশি ওজন রয়েছে ভিনেশের। সেই কারণে ভিনেশকে ফাইনালে বাতিল ঘোষণা করা হয়! এই খবর আসার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) এক্স হ্য়ান্ডেলে ভিনেশের সমর্থনে বক্তব্য় রেখেছেন। 

আরও পড়ুন: কেন অলিম্পিক্স ফাইনালে 'ডিসকোয়ালিফায়েড' ভিনেশ? প্রতিটি কারণ জেনে নিন পরপর

মোদী লেখেন, 'ভিনেশ তুমি চ্য়াম্পিয়নদের চ্য়াম্পিয়ন। তুমি দেশের গর্ব। সকল দেশবাসীর কাছে অনুপ্রেরণা। আজকের সেটব্য়াকে আহত হয়েছি। আমার ভিতরে এই মুহূর্তে যা চলছে, তা যদি ভাষায় প্রকাশ করতাম, তাহলে ভালোলাগত। তবে একই সঙ্গে আমি জানি যে, আপনি স্থিতিস্থাপকতার প্রতীক। চ্যালেঞ্জ মোকাবেলা করাই সবসময় আপনার স্বভাব। শক্তিশালী হয়ে আপনি ফিরে আসবেন। আমরা সবাই আপনার জন্য গলা ফাটাচ্ছি।' ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশনের সভাপতি পিটি উষাকে অলআউট ঝাঁপাতেই নির্দেশ দিয়েছেন মোদী। প্রধামনন্ত্রী পিটি উষাকে বার্তা দিয়েছেন প্য়ারিসে ভিনেশের বিষয়ে কড়া প্রতিবাদ করার জন্য়। 

সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ও বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরন সিংয়ের বিরুদ্ধে উঠেছিল চাঞ্চল্যকর যৌন হেনস্থার অভিযোগ। তাঁকে পদ থেকে সরানো না হলে, দেশের তারকা কুস্তিগিররা খেলা ছেড়ে দেবেন বলেই প্রতিবাদে শামিল হয়েছিলেন। সেই আন্দোলনের মুখ ছিলেন বজরং পুনিয়া, ভিনেশ ফোগাট ও সাক্ষী মালিকরা। কেন্দ্রের প্রতিবাদে তাঁরা দিল্লির পথে নেমে আন্দোলন করেছিলেন। সহ্য় করেছিলেন 'পুলিসের অত্য়াচার'ও। 

তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্য তাঁর ফেসবুকে লেখেনে, 'পদকজয়ীদের উপর পুলিশি অত্যাচারের ইতিহাস দেশ ভোলেনি। ভিনেশ ফোগাট মেডেল পেলে দেশের বড়বাবুর গালে থাপ্পড় পড়ত। তাই কি কোনো গভীর ষড়যন্ত্র? এতদূর খেলার পরে ওজন বেশি মনে হল? যুক্তি ধোপে টিকছে না। (ব্যক্তিগত মতামত)'। মুখ খুলেছেন দিল্লির শিক্ষামন্ত্রী তথা আপ আদমি পার্টি (আপ)-র নেত্রী অতিশীও। তিনি এক্স হ্য়ান্ডেলে লিখেছেন, 'চ্যাম্পিয়ন ভিনেশ ফোগাট যিনি প্যারিস অলিম্পিক্স, তাঁর সমস্ত প্রতিযোগীকে পরাজিত করেছিলেন, মাত্র ১০০ গ্রাম বেশি ওজনের কারণে তাঁকে অযোগ্য ঘোষণা করা হল! এই ব্যাপারে ভারত সরকারের হস্তক্ষেপ প্রয়োজন। ফাইনালের ঠিক আগে ভিনেশ ফোগাটের অযোগ্যতাও প্রশ্ন তুলেছে, এটা কি ষড়যন্ত্র নাকি?' কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও লম্বা পোস্ট করে জানিয়েছেন যে, ভিনেশের দেশ পাশে আছে। 

আর এইসবের চক্করেই ভিনেশ ৫৩ কেজির বিভাগে ট্রায়াল দিতে বিদেশে যেতে পারেননি। ৫৩ কেজিই তাঁর আসল বিভাগ। বাধ্য় হয়ে তিনি ৫০ কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। ভিনেশের কাছে শর্ত দেওয়া হয়েছিল যে, ট্রায়ালে যদি তিনি অন্তিম পাঙ্ঘালকে হারাতে পারেন, তাহলে তাঁকে পছন্দের ৫৩ কেজি বিভাগে নামতে দেওয়া হবে। কিন্তু কুস্তি ভুলে আন্দোলন করা মেয়ে সেই পথে আরে হাঁটেননি। বাধ্য় হয়েই বেছে নেন ৫০ কেজি বিভাগ। ভিনেশের বদলে অলিম্পিক্সে অন্তিমই অংশ নিচ্ছেন ভিনেশের পছন্দের ৫৩ কেজি বিভাগে। 

আরও পড়ুন: একসময়ে ছিলেন বোলারদের ত্রাস, আজ হাঁটতেও পারেন না, সচিনের প্রাণের বন্ধুর কী হল!

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.