Poland vs Saudi Arabia | FIFA World Cup 2022: পোল্যান্ডকে জিতিয়ে লেওয়ানডস্কির চোখে জল, মাঠে নামার আগেই ব্যাকফুটে মেসিরা!

Poland vs Saudi Arabia: প্রথম ম্যাচে ড্র করা পোল্যান্ড চেয়েছিল সৌদি আরবের বিপক্ষে ঘুরে দাঁড়াতে। আর সেটাই করে দেখালেন লেওয়ানডস্কি অ্যান্ড কোং।  

Updated By: Nov 26, 2022, 09:01 PM IST
Poland vs Saudi Arabia | FIFA World Cup 2022: পোল্যান্ডকে জিতিয়ে লেওয়ানডস্কির চোখে জল, মাঠে নামার আগেই ব্যাকফুটে মেসিরা!
গোলের পর লেওয়ানডস্কির উচ্ছ্বাস। ছবি-ফিফা

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: পোল্যান্ড-সৌদি আরব (Poland vs Saudi Arabia) ম্যাচের সঙ্গেই জুড়ে রয়েছে আর্জেন্টিনা ও মেক্সিকো (Argentina vs Mexico) ম্যাচ। শনিবার এদিন এডুকেশন স্টেডিয়ামে 'গ্রুপ সি'-র অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে পোল্যান্ড ২-০ গোলে সৌদিকে হারিয়ে শেষ হাসি হাসল। আর এই ফলাফলের জন্যই লিওনেল মেসি (Lionel Messi) অ্যান্ড কোং মাঠে নামার আগেই চলে গেল ব্যাকফুটে। এই ম্যাচের পর 'গ্রুপ সি'-র পয়েন্ট টেবল বলছে শীর্ষে রবার্ট লেওয়ানডস্কির (Robert Lewandowski) পোল্যান্ড (২ ম্যাচে ৪ পয়েন্ট)। দুয়ে সৌদি (২ ম্যাচে ৩ পয়েন্ট)। তিনে মেক্সিকো (১ ম্যাচে ১ পয়েন্ট)। আর্জেন্টিনা এখনও খোলেনি খাতা। ফলে মেসিদের শুধু মেক্সিকোকে হারালেই চলবে না। বড় ব্যবধানে হারিয়ে গোল পার্থক্যও বাড়িয়ে নিতে হবে। মেক্সিকোর বিরুদ্ধে আর্জেন্টিনা নামার আগে দু'টি টিমের পয়েন্ট দাঁড়িয়েছে তিন এবং তার বেশি। সোজা কথায় আর্জেন্টিনাকে জিততেই হবে। তবেই খেতাবি যুদ্ধে টিকে থাকবেন মেসিরা। মেক্সিকোর বিরুদ্ধে মেসি অ্যান্ড কোং কোনও ভাবে পয়েন্ট নষ্ট করলে, নক আউটে যাওয়ার রাস্তা অত্যন্ত কঠিন হয়ে যাবে।
 
এদিন পোল্যান্ড-সৌদি ম্যাচের প্রথমার্ধ ছিল কার্যত 'মারধর'-এর! দুই দল মিলিয়ে এদিন দেখল মোট পাঁচটি হলুদ কার্ড। পোল্যান্ডকে তিনটি ও সৌদিকে দু'টি হলুদ কার্ড দেখালেন রেফারি। ম্যাচের ঠিক ৩৯ মিনিটেই গোল আসে পোল্যান্ডের। ক্যাপ্টেন রবার্ট লেওয়ানডস্কির পাস থেকে জিয়েলস্কি গোল করে পিছিয়ে দেন সৌদিকে। চলতি মরসুমে ক্লাব ও দেশ মিলিয়ে ১৪ গোলে (৭টি করলেন, ৭টি করিয়েছেন) রাখলেন অবদান। কিন্তু ৪৪ মিনিটের মাথায় সৌদির কাছে সুবর্ণ সুযোগ ছিল সমতায় ফেরার। পেনাল্টি মিস করলেন সালেম আলদাসওয়ারি। অথচ এই ফুটবলারই আর্জেন্টিনার বিরুদ্ধে গোল করে নায়ক হয়ে গিয়েছিলেন। তিনিই আজ 'ভিলেন' হয়ে গেলেন। যদিও এই গোল রুখে দেওয়ার জন্য পোলিশ গোলকিপার ওয়েশনিখ স্ট্যাশনের নামই বলতে হবে। অসাধারণ দক্ষতায় বল রুখে দিলেন তিনি। এমনকী রিবাউন্ড শটও রুখে দিয়েছেন তিনি ০.২৪ সেকেন্ড সময়ের মধ্যে। বিশ্বকাপে ব্যাক-টু-ব্যাক ক্লিনশিট রইল তাঁর।

আরও পড়ুন: Argentina vs Mexico | FIFA World Cup 2022: সোজা কথায় জিততেই হবে মেসিদের, অন্যথায় কি আর্জেন্টিনার বিদায়?

বিরতিতে ১-০ পিছিয়ে থাকা সৌদি দ্বিতীয়ার্ধে আপ্রাণ চেষ্টা করেছিল ম্যাচে ফেরার। কিন্তু ৮৩ মিনিটে সেই লেওয়ানডস্কিই সৌদির জয়ের স্বপ্ন ভেঙে গুঁড়িয়ে দেন। বক্সের মধ্যে ঢুকে পড়ে ঠান্ডা মাথায় সৌদির ডিফেন্ডার আল মালকির পা থেকে বলটি কেড়ে তে-কাঠিতে জড়িয়ে দেন। বার্সেলোনার মহাতারতা গোল করেই আবেগি হয়ে পড়লেন। স্লাইড করলেন মাঠের মধ্যে। চোখ চিকচিক করল গোলমেশিনের। দেশের জার্সিতে ৭৭ তম গোল পেলেও, এই প্রথম বিশ্বকাপের আসরে গোল করলেন তিনি। আর নিজেকে ধরে রাখতে পারলেন না লেওয়ানডস্কি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.