UEFA Euro 2020, Portugal vs Hungary: কোন কোন রেকর্ড করলেন Cristiano Ronaldo? জানুন বিস্তারে

বিশ্বের প্রথম ও একমাত্র ফুটবলার হিসেবে রোনাল্ডো পাঁচটি ইউরো চ্যাম্পিয়নশিপ খেলার নজির গড়লেন। 

Updated By: Jun 16, 2021, 12:37 AM IST
UEFA Euro 2020, Portugal vs Hungary: কোন কোন রেকর্ড করলেন Cristiano Ronaldo? জানুন বিস্তারে

নিজস্ব প্রতিবেদন: হাঙ্গেরিকে ৩ গোলের মালা পরিয়ে ইউরো কাপের (UEFA Euro 2020) অভিযান শুরু করল পর্তুগাল। মঙ্গলবার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ( Cristiano Ronaldo) জ্বলে উঠলেন ম্যাচের শেষ মুহূর্তে। গতবারের চ্যাম্পিয়ন টিমের ক্যাপ্টেনের পা থেকে জোড়া গোল। এদিন বুদাপেস্টের পুসকাস স্টেডিয়ামে একাধিক রেকর্ড করলেন তিনি। তাঁর মধ্যে বেশ কিছু রেকর্ড ফুটবলে গ্রহের আর কোনও বাসিন্দা আজ পর্যন্ত করতে পারেননি। দেখে নেওয়া যাক কী কী রেকর্ড করলেন তিনি।

১) বিশ্বের প্রথম ও একমাত্র ফুটবলার হিসেবে রোনাল্ডো পাঁচটি ইউরো চ্যাম্পিয়নশিপ খেলার নজির গড়লেন। ২০০৪, ২০০৮, ২০১২, ২০১৬ ইউরো কাপের পর চলতি ইউরো কাপে খেলছেন তিনি। পাঁচবারই গোল করার স্বাদ পেলেন তিনি। এই নজিরও আর কারোর নেই।

২) পাঁচবারের ব্যালন ডি' অর চ্যাম্পিয়ন এদিন দেশের হয়ে মেজর টুর্নামেন্টের (ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও বিশ্বকাপ) ৩৯ তম ম্যাচ খেললেন। এর আগে কোনও ইউরোপিয়ান ফুটবলার হিসেবে এই রেকর্ড ছিল জার্মানির বাস্তিয়ান সোয়াইনস্টাইগারের। তিনি ৩৮ বার দেশের হয়ে মেজর টুর্নামেন্ট খেলেছিলেন। তাঁকেই টপকে গেলেন সিআর সেভেন।

আরও পড়ুন: UEFA Euro 2020, Portugal vs Hungary: দুরন্ত জয়ে অভিযান শুরু পর্তুগালের, নিজের ঐতিহাসিক ম্যাচে জোড়া গোল করলেন Ronaldo

৩) মিশেল প্লাটিনিকে (৯) পিছনে ফিলে ইউরোর সর্বোচ্চ গোলদাতা হয়ে গেলেন রোনাল্ডো (১১)।

৪) পর্তুগালের সর্বকালের সর্বোচ্চ গোলদাতাও এখন রোনাল্ডো (১০৬)।

৫) ইউরো কাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী ফুটবলার হিসাবে কোনও ম্যাচে ২ বা তার বেশি গোল করার নজির ছিল ইউক্রেনের অ্যান্ড্রি শেভচেঙ্কোর। ২০১২ সালে ইউক্রেনের হয়ে তিনি এক ম্যাচে ২ বা তার বেশি গোল করেছিলেন ৩৫ বছর ২৫৬ দিনে। তাঁকেও টপকে গেলেন রোনাল্ডো। হাঙ্গেরির বিরুদ্ধে খেলার দিন রোনাল্ডোর বয়স ছিল ৩৫ বছর ৩৫৬ দিন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)